বিষয়বস্তুতে চলুন

তালেব আল-সানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তালেব আল-সানা
উপদল নেসেট এ প্রতিনিধিত্ব করে
1992–1999Arab Democratic Party
1999–2012United Arab List
2012–2013Arab Democratic Party
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1960-12-25) ২৫ ডিসেম্বর ১৯৬০ (বয়স ৬৩)
Tel Arad, Israel

তালেব আল-সানা (আরবি: طلب الصانع, হিব্রু ভাষায়: טלב אלצאנע‎, জন্ম ২৫ ডিসেম্বর ১৯৬০), কখনও কখনও বানান তালাব আল-সানা বা এর বিভিন্নতা, তিনি একজন ইসরায়েলি আরব বেদুইন রাজনীতিবিদ এবং আইনজীবী। ২০১৩ সালে তার আসন হারানোর আগ পর্যন্ত তিনি নেসেটের দীর্ঘতম আরব সদস্য ছিলেন।

জীবনী

[সম্পাদনা]

নেগেভের তেল আরাদে জন্মগ্রহণ করেন, তিনি বেদুইন বংশোদ্ভূত ইসরায়েলের একজন আরব নাগরিক । এল-সানা জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে আইন অধ্যয়ন করেছেন এবং পেশায় একজন আইনজীবী। তিনি নেগেভের অনেক দাতব্য সংস্থায়ও সক্রিয়।

এল-সানা বিবাহিত এবং পাঁচ সন্তানের জনক। তিনি নেগেভের লাকিয়ার বেদুইন শহরে থাকেন।

রাজনৈতিক কর্মজীবন

[সম্পাদনা]

এল-সানা প্রথম আরব ডেমোক্রেটিক পার্টির পক্ষে ১৯৯২ সালে ১৩ তম নেসেটে নির্বাচিত হন। ১৯৯৬ সালের নির্বাচনের আগে, দলটি ইউনাইটেড আরব লিস্টের সাথে একটি যৌথ তালিকায় দৌড়েছিল, এল-সানা তার আসন ধরে রেখেছিল। এডিপি এর পরেই সংযুক্ত আরব তালিকায় একীভূত হয়। ১৫ তম নেসেটে, তিনি মাদকদ্রব্যের অপব্যবহার কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৩ সালের নির্বাচনের পর, তিনি সংযুক্ত আরব তালিকার সংসদীয় দলের প্রধান হন। যখন দলটি আহমদ তিবির তায়ালের সাথে একটি যৌথ তালিকায় ২০০৬ সালের নির্বাচনে অংশ নেয়, তখন আল-সানা সামগ্রিক দলের প্রধান ছিলেন। ২০০৯ সালের নির্বাচনে তিনি আবারও আসনটি ধরে রাখেন।

২০১৩ সালের নির্বাচনের কিছুক্ষণ আগে, আল-সানা আরব ডেমোক্রেটিক পার্টিকে পুনঃপ্রতিষ্ঠিত করার জন্য নেসেটে ইউনাইটেড আরব লিস্ট গ্রুপ ছেড়ে চলে যায়।[] যাইহোক, তিনি শেষ পর্যন্ত নির্বাচনে ইউনাইটেড আরব তালিকার সাথে দৌড়েছিলেন, তালিকায় পঞ্চম স্থানে ছিলেন।[] যাইহোক, দলটি মাত্র চারটি আসন জিতেছে, যার ফলে এল-সানা নেসেট ত্যাগ করেছে।

এল-সানা ইসরায়েলি সরকারের বিরুদ্ধে তার স্পষ্টভাষী সমালোচনার জন্য পরিচিত, ২০১০ সালে জেরুজালেম পোস্টের একজন ভাষ্যকারকে পরামর্শ দিয়েছিলেন যে এল-সানাকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ-নিয়ন্ত্রিত অঞ্চলে নির্বাসিত করা হবে।[]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Mergers and Splits Among Parliamentary Groups"Knesset। ২০১৩-১২-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Yahav, Telem (২৪ জানুয়ারি ২০১৩)। "Final vote tally: Arab party loses seat to Habayit Hayehudi"Ynetnews। সংগ্রহের তারিখ ১৪ জুলাই ২০২৪ 
  3. Gleicher, David (১৭ জানুয়ারি ২০১০)। "Radical Arab MKs: What would Abraham Lincoln do?"The Jerusalem Post। সংগ্রহের তারিখ ১৪ জুলাই ২০২৪ 

বহিঃসংযোগ

[সম্পাদনা]