তাম্বি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাম্বি
Thumbi 2.jpg
তথ্যসমূহ
অন্য নামতুম্বি, থাম্বি
শ্রেণিবিভাগ তন্তুবাদ্য
আরো নিবন্ধ
কুলদীপ মানক, ভাংড়া
তাম্বি এবং আলগোজা

তাম্বি বা তুম্বি (পাঞ্জাবি: ਤੂੰਬੀ উচ্চারণ: তাম্বি, একে তাম্বা বা তুম্বা বলেও ডাকা হয়), হল উত্তর ভারতীয় উপমহাদেশের অন্তর্গত পাঞ্জাবের একটি ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র। উঁচু সুরে বাঁধা, এক তন্তু বাদ্যযন্ত্রটি পাঞ্জাবের লোকসঙ্গীতের সাথে সম্পর্কিত এবং বর্তমানে পশ্চিমী ভাংড়া সংগীতে খুব জনপ্রিয়।[১]

পাঞ্জাবি লোকগায়ক লাল চাঁদ যমলা জাট (১৯১৪-১৯৯১) আধুনিক যুগে তাম্বিকে জনপ্রিয় করেছিলেন। ১৯৬০, ১৯৭০ এবং ১৯৮০ এর দশকে, অনেক পাঞ্জাবি গায়ক তাম্বি বাদ্যটি গ্রহণ করেছিলেন, এঁদের মধ্যে আছেন কুলদীপ মানক, মোহাম্মদ সাদিক, দীদার সান্ধু, অমর সিং চমকিলা, এবং কর্তার রমলা। আরও অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে আছেন কানওয়ার গ্রেওয়াল এবং সাঁই জহুরের মত পাঞ্জাবি সুফি গায়কেরা।

বর্ণনা[সম্পাদনা]

বাদ্যযন্ত্রটি একটি কাঠের লাঠি দিয়ে তৈরি যেটি একটি লাউয়ের খোলক অনুরণকের সাথে বসানো থাকে। একটি একক ধাতব তন্তু একটি সেতুর উপর দিয়ে অনুরণক পেরিয়ে যায় এবং লাঠির শেষে একটি সুর চাবিতে আবদ্ধ হয়। যন্ত্রে ধ্বনি উৎপন্ন করার জন্য, বাদক তর্জনী দিয়ে ক্রমাগত ঝাঁকুনি এবং প্রত্যাহার করে তন্তুটিতে অভিঘাত করে।

পশ্চিমী সংগীতে ব্যবহার[সম্পাদনা]

বাদকগণ[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Anjali Gera Roy (২০১০)। Bhangra Moves: From Ludhiana to London and Beyond। Ashgate Publishing, Ltd.। পৃষ্ঠা 58–। আইএসবিএন 978-0-7546-5823-8। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১৩ 

আরো পড়ুন[সম্পাদনা]

Thuhi, Hardial. The Tumba-Algoza Ballad Tradition ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মার্চ ২০১২ তারিখে. Translated by Gibb Schreffler. Journal of Punjab Studies 18(1&2) (Spring-Fall 2011). pp. 169–202.