তাতিয়ানা গোলিকভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাতিয়ানা গোলিকভা
Татьяна Голикова
সামাজিক নীতিমালার উপ প্রধানমন্ত্রী
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১৮ মে ২০১৮
প্রধানমন্ত্রীদিমিত্রি মেদভেদেভ
রাশিয়ার অ্যাকাউন্ট চেম্বারের চেয়ারম্যান
কাজের মেয়াদ
২০ সেপ্টেম্বর ২০১৩ – ১৭ মে ২০১৮
রাষ্ট্রপতিভ্লাদিমির পুতিন
দিমিত্রি মেদভেদেভ
পূর্বসূরীসের্গেই স্টাপাশিন
উত্তরসূরীঅ্যালেক্সি কুডরিন
স্বাস্থ্য ও সমাজ উন্নয়ন মন্ত্রী
কাজের মেয়াদ
সেপ্টেম্বর ২০০৭ – মে ২০১২
পূর্বসূরীমিখাইল জুরাবোভ
উত্তরসূরীভেরোনিকা সকভর্ৎসভা (স্বাস্থ্য মন্ত্রী হিসাবে)
ম্যাক্সিম টোপিলিন (শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রী হিসাবে)
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1966-02-09) ৯ ফেব্রুয়ারি ১৯৬৬ (বয়স ৫৮)
ম্যাটিসচি, সোভিয়েত ইউনিয়ন
জাতীয়তারাশিয়ান
রাজনৈতিক দলইউনাইটেড রাশিয়া
দাম্পত্য সঙ্গীভিক্টর খ্রিস্টেনকো
স্বাক্ষর

তাতিয়ানা আলেক্সেয়েভিনা গোলিকভা (রাশিয়ান: Татьяна Алексеевна Голикова; জন্ম ৯ ফেব্রুয়ারি ১৯৬৬) একজন রাশিয়ান রাজনীতিবিদ এবং অর্থনীতিবিদ যিনি ২০১৮ সাল থেকে সামাজিক বিধান, শ্রম, স্বাস্থ্য ও পেনশন বিষয়ক রাশিয়ার উপ প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন।

২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি স্বাস্থ্য ও সামাজিক উন্নয়ন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন[১] ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত রাশিয়ার অ্যাকাউন্ট চেম্বারের চেয়ারম্যান হসেবে।

তিনি ১৯৮৭ সালে বিশেষত শ্রম অর্থনীতিতে প্লেখানভ ইনস্টিটিউট অফ ন্যাশনাল ইকোনমি থেকে স্নাতক হন।

কর্মজীবন[সম্পাদনা]

গোলিকোভা ১৯৯০ থেকে ১৯৯২ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের রাজ্য বাজেট বিভাগের অর্থনীতিবিদ ছিলেন। তিনি ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় বাজেট বিভাগের প্রধান অর্থনীতিবিদ পদে অধিষ্ঠিত হন এবং ১৯৯৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় বাজেট বিভাগের উপ প্রধান ছিলেন। ১৯৯৮-এর এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত তিনি অর্থ মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় বাজেট বিভাগের প্রধান ছিলেন, আগস্ট ১৯৯৮ থেকে জুলাই ১৯৯৯ পর্যন্ত বাজেট নীতি বিভাগের প্রধান হওয়ার আগ পর্যন্ত। তিনি জুলাই ১৯৯৯ থেকে ২০০২ পর্যন্ত ডেপুটি অর্থমন্ত্রী ছিলেন ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রথম ডেপুটি অর্থমন্ত্রী । ২০০৪ থেকে সেপ্টেম্বর ২০০৭ পর্যন্ত তিনি একজন ডেপুটি অর্থমন্ত্রী ছিলেন।

মন্ত্রী[সম্পাদনা]

দিমিত্রি মেদভেদেভ অনুরোধে, সেপ্টেম্বর ২০০৭ সালে গোলিকোভা স্বাস্থ্য ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী নিযুক্ত হন। তিনি ফেডারেল এন্টিনারকোটিক্স সার্ভিসের অতিরিক্ত চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।

২০১২ সালে তিনি অফিস থেকে পদত্যাগ করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

গলিকোভা ভিক্টর খ্রিস্টেনকোকে বিয়ে করেছেন, যিনি পূর্বে শিল্প ও বাণিজ্য মন্ত্রী ছিলেন। ২০০৩ সালে তারা বিয়ে করেছিল। তিনি তার ডাক নাম "মিস বাজেট" অর্জন করেছেন। তিনি বিভিন্ন পুরস্কার পেয়েছেন। যেমন, দ্বিতীয় ডিগ্রিতে (২০০১) "মাতৃভূমির সেবা", দ্বিতীয় ডিগ্রিতে (২০০৪) "মাতৃভূমির সেবা", the অর্ডার অফ অনার (ফেব্রুয়ারি ২০০৬), এবং অর্ডার অফ ফ্রেন্ডশিপ (নভেম্বর ২০০৬)।

দুর্নীতির অভিযোগ[সম্পাদনা]

বেশিরভাগ রাশিয়ান মিডিয়ায় গলিকোভা দুর্নীতির অভিযোগে ব্যাপকভাবে অভিযুক্ত, প্রধানত ফার্মস্টান্ডার্ডের সাথে তার সম্পর্কের জন্য, যেটি ব্যাপকভাবে কৃত্তিম উপায়ে আর্বিডল মাদক উৎপাদনে জড়িত।এ ই অভিযোগের পর তাকে "ম্যাডাম আর্বিডল" ডাকনাম দেওয়া হয়।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tatyana Golikova"। ৬ জানুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ মে ২০১৯ 
  2. "Archived copy"। ২০১২-০৪-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৬-০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]