তাড়নী (শারীরস্থান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Chelonia mydas is going for the air.jpg

একটি তাড়নী হ'ল বিস্তৃত, সমতল অঙ্গ যা পানির মাধ্যমে চলাচলের জন্য অভিযোজিত। এটি জলীয় কশেরুকাগুলির সম্পূর্ণ ওয়েবেড, সাঁতারের সংযোজনগুলিকে বোঝায় যা মাছ নয়।[১][২] তিমি জাতীয় দুটি তাড়নীযুক্ত প্রাণীদের মধ্যে, উল্টানো কেবলমাত্র পর্বতারোহণকে বোঝায়। চারটি তাড়নী, যেমন পিনিপিড এবং সামুদ্রিক কচ্ছপযুক্ত প্রাণীদের মধ্যে, কেউ আগাছা-এবং হিন্দি-তাড়নী, বা পেটোরাল তাড়নী এবং পেলভিক তাড়নীগুলি আলাদা করতে।

তাড়নীযুক্ত প্রাণীদের মধ্যে রয়েছে পেঙ্গুইন (যাদের তাড়নীগুলিকে ডানাও বলা হয়), সিটেসিয়ানস (যেমন ডলফিন এবং তিমি), পিনিপিডস (যেমন: ওয়ালরাস, কানেরলেস এবং কানের সীল), সাইরেনিয়ান (যেমন ম্যানাটিজ এবং ডুগং), এবং সামুদ্রিক সরীসৃপ যেমন সামুদ্রিক কচ্ছপ এবং বিলুপ্তপ্রায় প্লেসিয়াসস, মোসাসসর, ইচথিয়োসরাস এবং মেট্রিয়োরিনকিডস।

"ফিন" এবং "তাড়নী" পদটির ব্যবহার বৈজ্ঞানিক সাহিত্যে এমনকি কখনও কখনও অসঙ্গত হয়। তবে, মাছের হাইড্রোডাইনামিক নিয়ন্ত্রণের পৃষ্ঠগুলি সর্বদা "ফিনস" এবং কখনও "তাড়নী" হিসাবে উল্লেখ করা হয়। ফিনের মতো কাঠামোতে বিকশিত টেট্রোপড অঙ্গগুলিকে সাধারণত (তবে সর্বদা নয়) ডানাগুলির পরিবর্তে "তাড়নী" বলা হয়। সিটাসিয়ানগুলিতে ডোরসাল কাঠামোটিকে "ডোরসাল ফিন" বলা হয় এবং বৃহত সিটাসিয়ান লেজগুলিকে প্রাথমিকভাবে ফ্লুক হিসাবে উল্লেখ করা হয় তবে মাঝে মাঝে "স্নিগ্ধ পাখনা" হিসাবে চিহ্নিত করা হয়; এই কাঠামোর কোনওটিই তাড়নী নয়।

কিছু তাড়নী খুব দক্ষ হাইড্রোফয়েলস, ডানাগুলির সাথে সমান (এয়ারফোয়েল), প্রচন্ড গতি এবং কূটচলতার সাথে জলের মধ্য দিয়ে চালিত এবং কসরত করতে ব্যবহৃত হয় (ফয়েলটি দেখুন)। উভচর কচ্ছপ এবং প্লাটিপাসের ওয়েবেড ফোরফিটের মতো অঙ্কগুলি সহ এখনও সাঁতারের সংযোজনগুলি তাড়নীগুলির পরিবর্তে প্যাডেল হিসাবে বিবেচনা করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. William F. Perrin; Bernd Würsig; J.G.M. Thewissen (২৬ ফেব্রুয়ারি ২০০৯)। Encyclopedia of Marine Mammals। Academic Press। আইএসবিএন 978-0-08-091993-5 
  2. Fish, F.E. (২০০৪)। "Structure and Mechanics of Nonpiscine Control Surfaces"। IEEE Journal of Oceanic Engineering29 (3): 605–621। আইএসএসএন 0364-9059ডিওআই:10.1109/joe.2004.833213