তাজিকিস্তানের জাতীয় প্রতীক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
তাজাকিস্তানের জাতীয় প্রতীক
Emblem of Tajikistan.svg
বিস্তারিত
Armigerপ্রজাতন্ত্রী তাজিকিস্তান
গৃহীত১৯৯৩
Supportersতাজিকিস্তানের পতাকা বেষ্টিত তুলাগমের বক্রমালা

তাজিকিস্তানের বর্তমান জাতীয় প্রতীকটি তাজিক-সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের জাতীয় প্রতীকের পরিবর্তিত সংস্করণ। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯১ সাল পর্যন্ত তাজিক-সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের প্রতীকটি ব্যবহৃত হয়।

ইতিহাস[সম্পাদনা]

রুশ বিপ্লবের আগে সোভিয়েত ইউনিয়নের তাজিকিস্তান তুর্কিস্তানের অন্তর্ভুক্ত ছিল। তুর্কিস্তানের প্রতীক হিসাবে যে প্রতীকটি ব্যবহার করা হত তাতে ব্লাজোনড অর্থাৎ ইউনিকর্নদের জন্য উপযুক্ত পরিবেশে একটি কালো ইউনিকর্ন সোনার ঢাল নিয়ে আছে এমন একটি প্রতিকৃতি ছিল।[১] তবে তাজিকিস্তানের নিজস্ব কোনও প্রতীক ছিল না। অন্যান্য সোভিয়েত প্রজাতন্ত্রগুলোর মতো তাজিকিস্তানের প্রতীকও ছিল তাজিক-সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের জাতীয় প্রতীক।

পারস্যের সাথে তাজিকিস্তানের ঐতিহ্যগত এবং সাংস্কৃতিক মিল রয়েছে। ১৯৯২-৯৩ সাল পর্যন্ত স্বাধীন তাজিকিস্তানের প্রথম প্রতীকটিতে সিংহ এবং সূর্যের প্রতীক ছিল যা পারস্যের ঐতিহাসিক প্রতীককে নির্দেশ করে। ইমোমালি রহমান সরকার ১৯৯২ সালের শেষের দিকে ক্ষমতায় এসেছিলেন। ক্ষমতায় আসার পরে তিনি জাতীয় প্রতীককে এর বর্তমান সংস্করণে পরিবর্তিত করেন। অন্যান্য সোভিয়েত ইউনিয়ন হতে সৃষ্ট প্রজাতন্ত্রের প্রতীকগুলির মতোই তাজিকিস্তানের বর্তমান প্রতীকটিও অক্টোবর বিপ্লবের পূর্বাভাস দেয় ও সোভিয়েত ইউনিয়নের কিছু ঐতিহাসিক উপাদান আজও বহন করে চলছে।

বিবরণ[সম্পাদনা]

প্রতীকটির মাঝে একটি মুকুট রয়েছে যা থেকে জ্যোতি বের হচ্ছে। প্রতীক কেন্দ্রে যে মুকুট ব্যবহার করা হয়েছে আর তাজিকিস্তানের জাতীয় পতাকায় যে মুকুট ব্যবহার করা হয়েছে তা মূলত একই। মুকুটের ফার্সি প্রতিশব্দ তাজ। আর এই তাজ শব্দ থেকে তাজিক এবং তাজিক থেকে তাজিকিস্তান নামটি এসেছিল বলে ধারণা করা হয়। প্রতীকটির নিচের দিকে একটি বই রয়েছে যা দেশের মানুষের উচ্চশিক্ষা ও জ্ঞানের নির্দেশক। বইটির একটু উপরে পামির পর্বতমালার প্রতিকৃতি রয়েছে। প্রতীকটি একদিকে তুলা এবং অন্যদিকে গম দ্বারা সৃষ্ট মালা বক্রভাবে প্রতীকটিকে বেষ্টন করে আছে। গম ও তুলার মালাটিকে জাতীয় লাল-সাদা-সবুজ রঙের একটি ব্যানার বেষ্টন করে আছে। সোভিয়েত ইউনিয়ন তার জাতীয় প্রতীকে লাল রঙ ব্যবহার করত বলে তার পরিবর্তে লাল, সাদ ও সবুজ রঙ ব্যবহার করা হয়েছে। প্রতীকের নিচের দিকে রাশিয়ান এবং তাজিক ভাষায় লিখিত তাজিকিস্তানের মূলমন্ত্র বিশ্বের সকল শ্রমিক, এক হও! লেখা হয়েছে।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Borjian, Habib (ডিসেম্বর ১৫, ১৯৯৯)। "FLAGS iii. of Tajikistan"Encyclopædia Iranica। নভেম্বর ১৭, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৪, ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]