ডোসাফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডোসাফ স্বেচ্ছাসেবক সোসাইটি ফর কোঅপারেশন উইথ আর্মি, এভিয়েশন এবং নেভি
ДОСААФ (Добровольное Общество Содействия Армии, Авиации и Флоту)
গঠিত২০ আগস্ট ১৯৫১ (1951-08-20)
ধরনবেসরকারী প্রতিষ্ঠান
কেন্দ্রীয় পরিষদের সভাপতি (Председатель центрального совета)
আলেক্সান্ডার পেট্রোভিচ কোলমাকভ
ওয়েবসাইটdosaaf.ru

ডোসাফ ( রুশ: ДОСААФ > ) হলো, পুরো নাম স্বেচ্ছাসেবক সোসাইটি ফর কোঅপারেশন উইথ আর্মি, এভিয়েশন এবং নেভি ( রুশ: Добровольное общество содействия армии, авиации и флоту ), সোভিয়েত ইউনিয়নের একটি আধাসামরিক ক্রীড়া সংস্থা ছিল। যা মূলত অস্ত্র, অটোমোবাইল এবং বিমান চালনার সাথে জড়িত। সমিতিটি ১৯৭২ সালে ওসোআভিয়াখিম হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৫১ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ডোসাফ নামে পরিচিত ছিল।

সোভিয়েত-পরবর্তী কিছু প্রজাতন্ত্রে সংস্থাটি চালু ছিল। যেমন রাশিয়া এবং বেলারুশে। যদিও এগুলো একটি ভিন্ন নামে ব্যবহার হত। উদাহরণস্বরূপ ইউক্রেনে এর নাম হল "ইউক্রেনের প্রতিরক্ষায় সহায়তার সোসাইটি"। রাশিয়ায় এটি রাশিয়ান ডিফেন্স স্পোর্টস-টেকনিক্যাল অর্গানাইজেশন বা রোসটো (ROSTO। রুশ: Российская оборонная спортивно-техническая организация – РОСТО হিসাবে ডিসেম্বর ১৯৯১ সালে সংস্কার করা হয়। ) ২০০৯ সালের ডিসেম্বরে, রোসটো এর নাম পরিবর্তন করে ডোসাফ রাশিয়া রাখা হয়। [১] বেলারুশের জন্য, ডোসাফ (বেলারুশ) রাখা হয়।

সমাজের উল্লিখিত লক্ষ্য ছিল "জনসংখ্যার দেশপ্রেমিক লালন-পালন এবং মাতৃভূমির প্রতিরক্ষার জন্য প্রস্তুত করা"। এটি অর্জনের উপায়গুলির মধ্যে ছিল আধাসামরিক ক্রীড়ার বিকাশ। প্রাথমিকভাবে একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য ছিল যে সোভিয়েত সশস্ত্র বাহিনীর আর্থিক সহায়তা করা। একই সময়ে সাধারণ ক্রীড়াগুলিকে ডোসাফ সুবিধাগুলির কাঠামোর মধ্যে সমর্থন করা হয়েছিল। যেমন স্পোর্টস হল, স্টেডিয়াম, সুইমিং পুল, জিমনেসিয়াম এবং অন্যান্য।

ইতিহাস[সম্পাদনা]

ওসোআভিয়াখিম[সম্পাদনা]

ডোসাফ এর অগ্রদূত ছিল ওসোআভিয়াখিম (OSOAVIAKhIM) ( রুশ: ОСОАВИАХИМ  ; পুরো নাম: Союз обществ содействия обороне и авиационно-химическому строительству СССР , 'ইউনিয়ন অফ সোসাইটিস অফ অ্যাসিসট্যান্স টু ডিফেন্স অ্যান্ড এভিয়েশন-কেমিক্যাল কনস্ট্রাকশন অফ দ্য ইউএসএসআর') ২৭ জানুয়ারী ১৯২৭ সালে সোসাইটি অফ অ্যাসিস্ট্যান্স টু ডিফেন্সকে একীভূত করে তৈরি করা হয়েছিল ( Общество содействия обороне (ОСО) ), সোসাইটি অফ ফ্রেন্ডস অফ দ্য এয়ার ফোর্স ( Общество друзей Воздушного флота (ОДВФ) ) এবং রাসায়নিক প্রতিরক্ষা এবং রাসায়নিক শিল্পের বন্ধুদের সোসাইটি ( Общество друзей химической обороны и химической промышленности (Доброхим СССР) )

Oওসোআভিয়াখিম-১ ক্রু ১৯৩৪ সালে তাদের ফ্লাইটে উঠছিল

সমাজের লক্ষ্য ছিল সশস্ত্র বাহিনীর জন্য রিজার্ভ সৈন্য প্রস্তুত করা। এটি তাড়াতাড়ি নিজস্ব এয়ারফিল্ড, রেডিও ক্লাব, প্যারাসুটিং টাওয়ার এবং ফায়ারিং রেঞ্জ সহ একটি শক্তিশালী আধাসামরিক বাহিনীতে পরিণত হয়। সোভিয়েত যুবকদের মধ্যে " ভোরোশিলভ শার্পশুটার " ( রুশ: Ворошиловский стрелок ), "ভোরোশিলভ ঘোড়সওয়ার" ( রুশ: Ворошиловский всадник ) এবং "বিশিষ্ট প্যারাসুট জাম্পার"। ধীরে ধীরে, ওসোআভিয়াখিম (OSOAVIAKhIM) একটি ব্যাক-আপ সামরিক প্রশিক্ষণ সংস্থায় পরিণত হয়। এর কোর্সে কৌশল, টপোগ্রাফি এবং অস্ত্রের মতো উন্নত শৃঙ্খলা অন্তর্ভুক্ত ছিল। সাধারণ একজন ব্যক্তি ১৪ বছরের প্রথম দিকে ওসোআভিয়াখিম-এ যোগ দিতে পারেন।

ওসোআভিয়াখিম এয়ারপ্লেন, গ্লাইডার, এয়ারশিপ এবং স্ট্র্যাটোস্ফিয়ারিক বেলুনগুলির জন্য বেশ কয়েকটি পেশাদার গবেষণা এবং উন্নয়ন প্রোগ্রাম সমর্থন করেছিল। কিছু দিন পরে যার মধ্যে কিছু সোভিয়েত বিমান বাহিনী দ্বারা দখল করা হয়েছিল। ১৯৩৪ সালে, সংস্থাটি উচ্চ-উচ্চতার বেলুন ওসোভিয়াখিম-১- এর রেকর্ড-সেটিং মিশন পরিচালনা করে। এছাড়াও ১৯৩০-এর দশকে, সের্গেই কোরোলেভের রকেট গবেষণা সংস্থা, জিআইআরডি এবং ওলেগ আন্তোনভের গ্লাইডার প্রকল্প, অন্যান্য প্রজেক্ট ওএসওএভিয়াখিমের অংশ ছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর[সম্পাদনা]

মার্চ ১৯৪৮ সালে, ওসোআভিয়াখিম তিনটি পৃথক সমিতিতে পুনর্গঠিত হয়েছিল: সেনাবাহিনীকে সহায়তা করার স্বেচ্ছাসেবী সমিতি ( রুশ: Добровольное общество содействия армии (ДОСАРМ) ), স্বেচ্ছাসেবী সোসাইটি অফ অ্যাসিসট্যান্স টু দ্য এয়ার ফোর্স ( রুশ: Добровольное общество содействия авиации (ДОСАВ) ) এবং নৌবাহিনীর স্বেচ্ছাসেবী সমিতি ( রুশ: Добровольное общество содействия флоту (ДОСФЛОТ) )। ২০ আগস্ট ১৯৫১-এ তারা একটি একক সমাজ, ডোসাফ হিসাবে পুনরায় একীভূত হয়।

২০২৩ সালের মে মাসে, একটি রিপোর্ট করা হয়েছিল যে প্রাক্তন প্যাসিফিক ফ্লিট অ্যাডমিরাল সের্গেই অ্যাভাকিয়েন্টের নেতৃত্বে নতুন ভইন (Voin) সংস্থা দ্বারা ডোসাফ "সম্পূর্ণভাবে প্রতিস্থাপিত" হয়েছে। ভইন ১৪ থেকে ৩৫ বছর বয়সী রাশিয়ানদের যুদ্ধ প্রশিক্ষণ এবং শিক্ষা প্রদান করবে, যা আনুষ্ঠানিকভাবে ডোসাফ এর কাজ ছিল। এটা স্পষ্ট নয় যে ডোসাফকে ভেঙ্গে দিয়ে ভইন-এ সংস্কার করা হয়েছে, নাকি ভইন ডোসাফকে ভাকিয়েন্টস' এবং রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের নিয়ন্ত্রণে একটি নতুন উল্লম্বভাবে সমন্বিত সংস্থায় অন্তর্ভুক্ত করেছে। [২]

আরো দেখুন[সম্পাদনা]

  • স্বাজারম, চেকোস্লোভাকিয়ায়
  • প্রতিরক্ষা সহায়তা সংস্থা, যুব ক্লাবগুলির বুলগেরিয়ান সরকার-স্পন্সর নেটওয়ার্ক
  • এসএসআর-ভি৬ ওসোআভিয়াখিম (ওসোভিয়াখিম এয়ারশিপ)
  • মার্কিন সিভিল এয়ার পেট্রোল

তথ্যসূত্র[সম্পাদনা]