ডেল্টা ওয়ার্কস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ডেল্টা ওয়ার্কস (ডাচ: ডেল্টাওয়ারকেন) হল সমুদ্রের থেকে রাইন-মিউজ-শ্যালডি ব-দ্বীপের চারপাশে বিস্তীর্ণ জমি রক্ষার জন্য নেদারল্যান্ডসের দক্ষিণ-পশ্চিমে একটি ধারাবাহিক নির্মাণ প্রকল্প। নির্মাণগুলি দক্ষিণ হল্যান্ড এবং জিল্যান্ড প্রদেশের বাঁধ, স্লুইসস, জলকপাট, নদীতীরের বাঁধ এবং ঝড়ের ফলে সৃষ্টি জল-উচ্ছাসকে বাধা প্রদানকারী প্রাচীর নিয়ে গঠিত।

বাঁধ, স্লুইস এবং ঝড়ের ফলে সৃষ্টি জল-উচ্ছাসকে বাধা প্রদানকারী প্রাচীরগুলির লক্ষ্য হ'ল ডাচ উপকূলরেখাটি সংক্ষিপ্ত করা, এভাবে উত্থাপিত ডাইকের সংখ্যা হ্রাস করা। জুয়েদারজি ওয়ার্কসের পাশাপাশি ডেল্টা ওয়ার্কসকে আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ার্স কর্তৃক আধুনিক বিশ্বের অন্যতম সাত আশ্চর্য হিসাবে ঘোষণা করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

রাইন, মোজ এবং শেলডি নদীর মোহনাগুলি কয়েক শতাব্দী ধরে বন্যার শিকার হয়েছে। আফস্লুইটডিজ্ক (১৯২৭-১৯৩২) তৈরির পরে, ডাচরা রাইন-মোজ ব-দ্বীপে বাঁধ নির্মাণের অধ্যয়ন শুরু করে। উপকূলরেখাটি ছোট করার জন্য এবং ব-দ্বীপটিকে মিষ্টি জলের উপকূলীয় হ্রদগুলির একটি সমষ্টি করে দেওয়ার জন্য পরিকল্পনা তৈরি করা হয়। উপকূলরেখা সংক্ষিপ্ত করে, নদীতীরের বাঁধগুলিকে আরও শক্তিশালী করা হয়।

পরিবেশগত প্রভাব[সম্পাদনা]

ডেল্টা ওয়ার্কসের অংশ ডেল্টা প্রকল্প মূলত একটি সময়কালে তৈরি হয়েছিল, যেখানে প্রকৌশল প্রকল্পগুলির পরিবেশ সচেতনতা এবং পরিবেশগত প্রভাবগুলি নেহাত সাদামাটাভাবে বিবেচনায় নেওয়া হয়েছিল।[১] যদিও বছরের পর বছর ধরে পরিবেশ সম্পর্কে সচেতনতার স্তর বৃদ্ধি পায়; ডেল্টা প্রকল্প অতীতে পরিবেশের উপর অনেক অপরিবর্তনীয় প্রভাব ফেলেছে। মোহনার মুখ বন্ধ করে দিয়ে নদীতীরের বাঁধের দৈর্ঘ্য হ্রাস করা হয়, যা অন্যথায় বন্যার হাত থেকে রক্ষার জন্য গড়ে তুলতে হবে, তবে এটি জলের ব্যবস্থায়ও বড় ধরনের পরিবর্তন সাধন করে। উদাহরণস্বরূপ, জোয়ারগুলি অদৃশ্য হয়ে গেল, যার ফলস্বরূপ সমুদ্রের জল এবং অভ্যন্তরীণ ভাগের মিষ্টি জলের মধ্যে প্রবাহ কমে যায়। ফলে উদ্ভিদ এবং প্রাণী এই লক্ষণীয় পরিবর্তন থেকে ভুগেছে।[২] এছাড়াও, নদীগুলি দূষিত কাদা দ্বারা আচ্ছাদিত হয় মোহনাতে আর বিস্তৃত খোলা পথ না থাকার কারণে।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

মূল পরিকল্পনাটি ইউরোপোর্টারিংয়ের মাধ্যমে সম্পন্ন হয়, যার জন্য নিওয়ে ওয়াটারওয়েগে ম্যাজল্যান্ট প্রাচীর নির্মাণ করতে হয় মাসলুইস এবং হোইক ভ্যান হল্যান্ডের মাঝে এবং স্পিজকেনিসের নিকটে হার্টেল খালের মধ্যে হার্টেলেকারিংয়ের নির্মাণের প্রয়োজন ছিল। ১৯৯৭ সালে প্রায় চল্লিশ বছর পরে কাজগুলির সমাপ্তি ঘোষণা করা হয়। বাস্তবে, নেদারল্যান্ডসের হারলিনজেন শহরের নিকটে সর্বশেষ শক্তিশালী এবং উত্থাপিত প্রাচীরের আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে কাজগুলি শেষ হয়েছিল ২৪ আগস্ট ২০১০ সালে।

জলবায়ু পরিবর্তন এবং আপেক্ষিক সমুদ্রপৃষ্ঠের উত্থানের কারণে নদীতীরের বাঁধগুলি শেষ পর্যন্ত উচ্চতর এবং প্রশস্ত করতে হবে। এটি সমুদ্রের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী চড়াই উতরাইয়ের যুদ্ধ। বন্যার সুরক্ষার প্রয়োজনীয় স্তর এবং নির্মাণের ফলস্বরূপ ব্যয়গুলি পুনর্বিবেচনার বিষয় এবং এটি একটি জটিল সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার সঙ্গে জড়িত। ১৯৯৫ সালে ডেল্টা প্লান লার্জ রিভারস এবং নদীর জন্য ঘর প্রকল্পে ১৯৯৫ থেকে ২০১৫ সালের মধ্যে প্রায় ৫০০ কিলোমিটার অপর্যাপ্ত নদীতীরের বাঁধ ওস্টারসেল্ডি ও ওয়েস্টারসেল্ড বরাবর পুনর্বহাল করা এবং প্রতিস্থাপন করার সিধান্ত নেওয়া হয়। ২০১৫ সালের এর পরে উচ্চ জল সংরক্ষণ কর্মসূচির আওতায় অতিরিক্ত সংস্করণ করা হয়।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. d'Angremond, K (২০০৩)। "From disaster to Delta Project: the storm flood of 1953."। Terra Aqua90 (3)। 
  2. de Vos, Art (২০০৬)। Nederland: een natte geschiedenis। Schiedam: Scriptum Publishers। পৃষ্ঠা 96। আইএসবিএন 90-5594-487-4 
  3. Rijcken, T (২০১৫)। "A critical approach to some new ideas about the Dutch flood risk system"। Research in Urbanism Series3 (1)। ডিওআই:10.7480/rius.3.842 

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ৫১°৩৯′ উত্তর ৩°৪৩′ পূর্ব / ৫১.৬৫° উত্তর ৩.৭২° পূর্ব / 51.65; 3.72