ডেলিবারেশন (গণতন্ত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেগের সিটি কাউন্সিল ১৬৩৬ সালে আলোচনা।

ডেলিবারেশন হল গণতন্ত্রের প্রাণস্বরূপ। এটি এমন একটি প্রক্রিয়া, যার দ্বারা মূলত কোনো বিষয়ে ভোট দেওয়ার পূর্বে, ভেবে চিন্তে বিভিন্ন বিকল্প উপায় আলোচনা-সমালোচনা বা যুক্তি-তর্কের মাধ্যমে বিষয়টি নিরিখ করা হয়। বাংলায় একে বলা হয় মন্ত্রণা বা পরামর্শ। এই প্রক্রিয়াতে শক্তি-সংগ্রাম, সৃজনশীলতা বা সংলাপের বিপরীতে যুক্তি-তর্কের ব্যবহার ও বিচার-বিবেচনার ওপর জোর দেওয়া হয়। সাধারণত ডেলিবারেশনের পরই সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের ভোটাভুটি বা ঐকমত্যের মধ্য দিয়ে কোন দলীয় সিদ্ধান্ত গৃহীত হয়ে থাকে।

আইনি ব্যবস্থায় একজন বিচারক ডেলিবারেশন প্রক্রিয়ার দ্বারস্থ হন, কারণ এতে মূল্যায়ন করার জন্য তথ্য এবং যুক্তি সহকারে বিশেষ কিছু অপশন দেওয়া থাকে, যেমন দোষী বা নির্দোষ। পরামর্শমূলক গণতন্ত্র-এর লক্ষ্য হল নির্বাচিত প্রতিনিধি এবং সাধারণ জনগণ উভয়ের জন্যই তাদের ভোটের ভিত্তিতে, ক্ষমতাপ্রয়োগ বা সংগ্রামের পরিবর্তে ডেলিবারেশন পদ্ধতির আশ্রয় নেওয়া।

বিচার বিধায়কসভা[সম্পাদনা]

একটি বিধায়কসভা।

জুরি ব্যবস্থা আছে এমন দেশে, ফৌজদারি মামলায় কোনো রায় প্রদান এবং উপযুক্ত সাজা নির্ধারণ উভয় ক্ষেত্রে জুরির ডেলিবারেশন জড়িত হতে পারে। আর দেওয়ানী মামলায়, জুরির সিদ্ধান্ত হল, হয় বাদীর সাথে একমত হওয়া কিংবা বিবাদীর সাথে একমত হওয়া এবং বিচারের ফলাফলের উপর ভিত্তি করে পক্ষগুলির ক্রিয়াগুলি আবদ্ধ করে একটি রেজুলেশন পেশ করা।

সাধারণত, রায় প্রদানের পূর্বে একজন জুরিকে সর্বসম্মত সিদ্ধান্তে আসতে হয়; যদিও কিছু ব্যতিক্রম আছে। যখন কোনো সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছানো যায় না এবং বিধায়কসভা মনে করে যে তা সম্ভবও নয়, তখন তারা নিজেদেরকে 'হ্যাং জুরি' ঘোষণা করে; যার অর্থ হলো, এটি একটি অবিহিত বিচার, এবং বাদী বা প্রসিকিউটরের বিবেচনার ভিত্তিতে বিচারটি পুনরায় করতে হবে।

টুয়েলভ অ্যাংরি মেন, ফিল্মে বিচারব্যবস্থার এই দশার একটি বিখ্যাত নাটকীয় চিত্রায়ন করা হয়েছে।

রাজনৈতিক দর্শনে[সম্পাদনা]

শিমের কলেজ সমাবেশ আলোচনা.

রাজনৈতিক দর্শনে, নির্দিষ্ট সরকারী শাসনের মধ্যে কীভাবে ডেলিবারেশন প্রক্রিয়াটি একটি সম্ভাবনা হয়ে ওঠে সে সম্পর্কে বিস্তৃত মতামত রয়েছে। অতি সম্প্রতি, একটি গুরুতর উপাদান বা গণতান্ত্রিক ব্যবস্থার মৃত্যুঘন্টা হিসাবে রাজনৈতিক দর্শনে ডেলিবারেশন পদ্ধতিকে বিকল্প ধরা হয়। অত্যধিক আধিপত্যবাদী, ফ্যাসিবাদী, অন্যথায় কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে সমসাময়িক গণতান্ত্রিক তত্ত্বের বেশিরভাগই গণতন্ত্রকে একটি আশাজাগানিয়া হিসেবে তুলে ধরে। তাই, সমসাময়িক রাজনৈতিক দর্শনের মধ্যে ডেলিবারেশনের অবস্থান অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং বিভিন্ন ঘরানা একে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করে। সবচেয়ে সাধারণ অর্থে, ডেলিবারেশন একটি নির্দিষ্ট নিয়ম, নীতি, বা নির্দিষ্ট সীমানা দ্বারা নির্ধারিত বিভিন্ন বিষয়/বিষয়গুলির মধ্যে পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া করার প্রক্রিয়া বর্ণনা করে। ডেলিবারেটিভ আদর্শের মধ্যে "মুখোমুখী আলোচনা, উত্তম জননীতির বাস্তবায়ন, সিদ্ধান্ত গ্রহণের যোগ্যতা এবং সমালোচনামূলক পরিবেশ" অন্তর্ভুক্ত। [১] :৯৭০

ডেলিবারেশনের বিষয়ে দার্শনিক আগ্রহের উৎস হিসেবে অ্যারিস্টটলের ফোনেসিস ধারণাকে শনাক্ত করা যায়; এ ধারণা মূলত বোঝায়, "দূরদর্শীতা" বা "ব্যবহারিক বিজ্ঞতা" এবং স্বতন্ত্র ব্যক্তিবর্গের দ্বারা তার অনুশীলন, যারা কার্যকরী সিদ্ধান্তের ইতিবাচক বা নেতিবাচক পরিণতিগুলিকে উপলব্ধি করতে পারার জন্য বিচার-বিশ্লেষণ করতে পারে। [২]

অনেক সমসাময়িক রাজনৈতিক দার্শনিকেরা যে বিষয়গুলি ডেলিবারেশনের জন্য যোগ্যতা অর্জন করবে সে সম্পর্কে একটি কঠোর নিয়ম, বিধি বা স্থির সীমারেখা গঠন করেন কিংবা যে ধরনের যুক্তি ডেলিবারেশন হিসাবে যোগ্যতা অর্জন করে তাকে অসম্ভবানীয় করে তোলে সেগুলোর একটি নিষ্ক্রিয়-সমাপ্তি গঠন করে দেন।

"এক্সিস্টেনশিয়াল ডেলিবারেশন" হল জনমণ্ডলের তাত্ত্বিকদের দ্বারা উদ্ভাবিত একটি শব্দ। এক্সিস্টেনশিয়াল ডেলিবারেশনের তাত্ত্বিকরা দাবি করেন যে, ডেলিবারেশন হল বিস্তীর্ণ হয়ে যেতে পারে এমন কোনো প্রক্রিয়ার পরিবর্তে একটি তাত্ত্বিক কোনো একটি অবস্থা। যেমন, ডেলিবারেশন হলো এমন একটি বিরল জিনিস যা শুধুমাত্র সামনা সামনি যুক্তি-তর্কেই ঘটতে পারে। এটি রেডিকেল ডেলিবারেশনের অন্তর্নিহিত দৃষ্টিকে কাজে লাগায়।

"প্র্যাগম্যাটিক ডেলিবারেশন" হল এক্সিস্টেনশিয়াল ডেলিবারেশনের জ্ঞানীয় বৈকল্পিক রূপ, যা প্রায়শই এমন উপায়গুলির উপর ফোকাস করে যেখানে দলগুলিকে ইতিবাচক ফলাফল তৈরি করতে সহায়তা করা যায়, যা প্রভাবিত জনসাধারণের মতামতকে একত্রিকরণ এবং রূপান্তরণ দুটোই করে।

একটি অপরিহার্য গণতান্ত্রিক অনুশীলন হিসাবে "পাবলিক ডেলিবারেশন" এর প্রবক্তারা ডেলিবারেশনকে রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সর্বসাকুল্য এবং পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার পদ্ধতির উপর নিবদ্ধ করে। জনমতের বৈধতা এবং নির্ভরযোগ্যতা "জনসাধারণের রায়" বিকাশের সাথে উন্নত হয় কারণ নাগরিকরা একাধিক দৃষ্টিভঙ্গি বিবেচনা করে, সম্ভাব্য বিকল্পগুলি বিবেচনা করে এবং একসাথে নেওয়া সিদ্ধান্তের ফলাফলগুলিকে গ্রহণ করে। [৩]

র‌্যাডিক্যাল ডেলিবারেশন[সম্পাদনা]

র‌্যাডিক্যাল ডেলিবারেশন বলতে ১৯৬৮ সালের মে মাসে ছাত্র বিপ্লব থেকে অনুপ্রাণিত আলোচনার একটি দার্শনিক দৃষ্টিভঙ্গি। উগ্র গণতন্ত্রের সাথে সম্পর্কিত রাজনৈতিক তত্ত্ব, বিশেষ করে মিশেল ফুকো, আর্নেস্টো ল্যাকলাউ, চ্যান্টাল মাউফে, জ্যাক রেন্সিয়ের এবং অ্যালাইন বাদিউ -এর মতো তাত্ত্বিকদের চিন্তা-ভাবনার উপরও ফোকাস করে কারণ ভিন্ন অবস্থানের মধ্যে সম্পৃক্ততার প্রক্রিয়া একটি রাজনীতির জন্য সম্ভাবনার শর্ত তৈরি করে। উল্লেখযোগ্যভাবে এই চিন্তাবিদদের জন্য, আমূল গণতন্ত্রের কাজটি সর্বদা এবং ইতিমধ্যেই চূড়ান্ত নয়, একটি ধারাবাহিক পরিবর্তনের সাপেক্ষে যা কোনও একক অভিনেতার সচেতন প্রভাবের বাইরে ঘটে এবং এর পরিবর্তে বৃহত্তর সংস্থাগুলির রাজনৈতিক সমাবেশগুলির বিতর্কমূলক প্রভাব।

মিশেল ফুকোর 'বক্তৃতার প্রযুক্তি' এবং 'শক্তির প্রক্রিয়া'-এর ব্যবহার বর্ণনা করে যে কীভাবে বিবেচ্য বিষয়গুলিকে পূর্বাভাস দেওয়া হয় বা আলোচনার প্রযুক্তির একটি সিরিজের একটি পণ্য যা শক্তির পুনরুৎপাদনের মাধ্যমে এজেন্সির একটি সাদৃশ্য তৈরি করে যখন সেগুলি পৃথক বিষয়গুলির মধ্যে ঘটে। 'মেকানিজম' বা 'টেকনোলজি'-এর বিবরণ কিছু অর্থে বৈপরীত্যপূর্ণ: একদিকে, এই প্রযুক্তিগুলি তাদের ব্যাখ্যা করে এমন বিষয়গুলির থেকে অবিচ্ছেদ্য। অন্যদিকে, মেশিন বা প্রযুক্তির কথা বলতে যা সমন্বয় করে এমন একটি অবকাঠামোর পরামর্শ দেয় যার মাধ্যমে সামাজিক সম্মিলিতভাবে সংগঠিত হয়, যা তাদের সংগঠনের উপায় থেকে বিষয়গুলিকে অপসারণের পরামর্শ দেয়: সামাজিক সম্পর্কে ঈশ্বরের দৃষ্টিভঙ্গি যা শুধুমাত্র সমন্বিত হয় অংশের নড়াচড়া।

Chantal Mouffe 'গণতান্ত্রিক প্যারাডক্স' ব্যবহার করে রাজনীতির একটি স্ব-টেকসই মডেল তৈরি করতে যা ভিত্তিগত দ্বন্দ্বের উপর নির্মিত - যার অ-মীমাংসা অন্যের কথা বলার অধিকারকে স্বীকৃতি দেয় এমন বিষয়গুলির মধ্যে একটি উত্পাদনশীল ক্ষোভ তৈরি করে। Mouffe-এর জন্য, সামাজিক কনফিগারেশনের বাস্তবতা হল একমাত্র মৌলিক রাজনৈতিক স্থিতিশীলতা - এটি এবং একটি চূড়ান্ত উচ্চারণের স্থগিতকরণের নিশ্চিততা। অর্থাৎ: সমাজের পুনঃপ্রকাশ সবসময় ঘটবে। আবার, প্রক্রিয়া বিষয়বস্তুকে আচ্ছন্ন করে: উদারনীতি এবং জনপ্রিয় সার্বভৌমত্বের প্যারাডক্স হল উগ্র গণতন্ত্রের উৎপাদক মোটর। ভিত্তিগত প্যারাডক্সের অলঙ্কৃত অঙ্গভঙ্গি একটি প্রক্রিয়া হয়ে ওঠে; মানুষ এবং একটি ভাষা মেশিনের মধ্যে একটি ইন্টারফেস যা অব্যাহত পুনর্বিন্যাস করার সম্ভাবনার শর্ত তৈরি করে: রাজনীতির জন্য একটি ইতিবাচক প্রতিক্রিয়া লুপ।

যদিও চ্যান্টাল মাউফে এবং জ্যাক রেন্সিয়ের রাজনৈতিক অবস্থা কী তা নিয়ে তাদের অবস্থানে ভিন্নতা রয়েছে (মউফের জন্য, এটি বিদ্যমান সামাজিক ব্যবস্থার একটি অভ্যন্তরীণ পুনর্গঠন যাকে বলা হয় 'আর্টিকুলেশন), র্যান্সিয়েরের জন্য, এটি একটি বাহ্যিকতার অনুপ্রবেশ যা এখনো হিসাব করা হয়নি। রাজনীতির 'পাটিগণিত/জ্যামিতিক' পার্থক্যগুলিতে, যান্ত্রিক বা গাণিতিকের জন্য একটি (n) (নিকটবর্তী) স্পষ্ট আবেদন রয়েছে: রাজনৈতিক হোমিওস্ট্যাসিস এবং পুনর্বিন্যাস (যাকে এন. ক্যাথরিন হেইলস 'প্যাটার্ন' বলতে পারেন) এর মধ্যে একটি দ্বান্দ্বিকতাকে স্থায়ী করে টিকিয়ে রাখে ' এবং 'এলোমেলোতা') পুলিশ আদেশের অভ্যন্তরীণ একটি 'গণনার' মাধ্যমে। রাজনীতির প্রক্রিয়াটি কেবলমাত্র নতুন অন্তর্ভুক্তির মাধ্যমে ভবিষ্যতের পুনর্গঠনকে সম্ভব করে তোলে, যার ফলে সামাজিক পুনর্বিন্যাস, হোমিওস্ট্যাসিসে ফিরে আসা এবং একটি সম্পূর্ণ 'সম্পূর্ণ' অসম্ভবকে স্থায়ী করে। এটা আবার এক ধরনের অলংকারমূলক প্যারাডক্স যা রাজনীতির মোটর: কে আছে বা কাকে কথা বলার অনুমতি নেই তার মধ্যে একটি মৌলিক স্বেচ্ছাচারিতা।

আরো দেখুন[সম্পাদনা]

অন্যান্য তাত্ত্বিক[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pedro, Portia (২০১০-০২-০১)। "Note, Making Ballot Initiatives Work: Some Assembly Required": 959। 
  2. Aristotle; Barnes, Jonathan (২০০৪-০৩-৩০)। The Nicomachean Ethics (ইংরেজি ভাষায়) (1 সংস্করণ)। Penguin Classics। পৃষ্ঠা 209আইএসবিএন 9780140449495 
  3. Yankelovich, Daniel (১৯৯১-০৫-০১)। Coming to Public Judgment: Making Democracy Work in a Complex World (ইংরেজি ভাষায়) (1st সংস্করণ)। Syracuse University Press। আইএসবিএন 9780815602545 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিঅভিধানে deliberate-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।

টেমপ্লেট:Jury