ডেরিংগার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেনরি ডেরিংগার দ্বারা তৈরি একটি আসল ফিলাডেলফিয়া ডেরিংগার। আব্রাহাম লিংকনের হত্যাকাণ্ডে জন উইলকস বুথ ব্যবহার করেছিলেন এই পকেট পিস্তল।

ডেরিংগার হল একটি ছোট হাতবন্দুক যা একটি রিভলভার বা আধা/সম্পূর্ণ স্বয়ংক্রিয় পিস্তল নয়। একে মিনি-রিভলভার বা পকেট পিস্তলের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যদিও পরবর্তীতে কিছু ডারিংগার পেপারবক্স আকৃতির তৈরি করা হয়েছিল। আধুনিক ডেরিংগার প্রায়শই বহু- ব্যারেলযুক্ত হয়, এবং সাধারণভাবে যে কোনো প্রদত্ত ক্যালিবার এবং ব্যারেল দৈর্ঘ্যের সবচেয়ে ছোট ব্যবহারযোগ্য হাতবন্দুক। এটি প্রায়শই মহিলাদের দ্বারা ব্যবহৃত হয় কারণ এটি একটি পার্স বা গোপন বহনে সহজেই লুকানো যায়। [১]

আসল ফিলাডেলফিয়া ডেরিংগার ছিল একটি মাজললোডিং ক্যাপলক একক শট পিস্তল যা ১৮২৫ সালে হেনরি ডেরিংগার দ্বারা প্রবর্তিত হয়েছিল। [২] মোট, প্রায় ১৫,০০০ ডিরিংগার পিস্তল তৈরি করা হয়েছিল। [৩] সবগুলোই ছিল ব্যাক-অ্যাকশন পারকাশন লক সহ একক ব্যারেল পিস্তল, সাধারণত রাইফেল বোর সহ ৪১ ক্যালিবার এবং ওয়ালনাট স্টক। ব্যারেলের দৈর্ঘ্য ১.৫ থেকে ৬ ইঞ্চি (৩৮ থেকে ১৫২ মিমি) পর্যন্ত পরিবর্তিত হয়, এবং হার্ডওয়্যারটি সাধারণত একটি তামা-নিকেল খাদযুক্ত ছিল যা "জার্মান সিলভার" নামে পরিচিত।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]