বিষয়বস্তুতে চলুন

একক-শট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
.৫০-৯০ শার্পসের শিলোহ শার্পস মডেল ১৮৭৪ হার্টফোর্ড

একক-শট আগ্নেয়াস্ত্র হল আগ্নেয়াস্ত্র যা শুধুমাত্র এক রাউন্ড গোলাবারুদ ধারণ করে এবং প্রতিটি শটের পরে ম্যানুয়ালি পুনরায় লোড করতে হবে। আগ্নেয়াস্ত্রের ইতিহাস একক-শট নকশা দিয়ে শুরু হয়েছিল, তারপর বহু-ব্যারেল নকশাগুলি হাজির হয়েছিল, এবং অবশেষে বহু-শট রিপিটার নকশাগুলি সাধারণ হওয়ার আগে বহু শতাব্দী অতিবাহিত হয়েছে।

পুনরাবৃত্ত আগ্নেয়াস্ত্রের তুলনায়, একক-শট নকশায় কোন চলমান অংশ নেই (ট্রিগার এবং হাতুড়ি/ফায়ারিং পিন বা ফ্রিজেন ছাড়া) এবং এইভাবে ব্যারেলের পিছনে একটি বড় রিসিভারের প্রয়োজন হয় না এবং রিভলভার বা ম্যাগাজিন/বেল্ট-খাওয়ানো আগ্নেয়াস্ত্রের তুলনায় অনেক কম জটিল। যদিও ফায়ারের ধীর গতির কারণে সামরিক ব্যবহার থেকে অনেকাংশে অদৃশ্য হয়ে গেছে, একক-শট নকশা এখনও অনেক নির্মাতারা কার্তুজসহ এবং কার্তুজছাড়া উভয় প্রকারেই তৈরি করে, জিপ বন্দুক থেকে শুরু করে সর্বোচ্চ মানের শিকারীম্যাচ বন্দুক পর্যন্ত।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • 1. কেলভার, জেরাল্ড ও: শুয়েটজেন রাইফেলস, ইতিহাস এবং লোডিং। 1998. 3য় সংস্করণ, পাইওনিয়ার প্রেস।
  • 2. কেলভার, জেরাল্ড ও: মেজর নেড এইচ. রবার্টস এবং দ্য শুয়েটজেন রাইফেল। 1998. 3য় সংস্করণ, পাইওনিয়ার প্রেস।
  • 3. ক্যাম্পবেল, জন: দ্য উইঞ্চেস্টার একক শট। 1998।আইএসবিএন ০-৯১৭২১৮-৬৮-Xআইএসবিএন 0-917218-68-X
  • 4. McLerran, Wayne (2014)। ব্রাউনিং মডেল 1885 ব্ল্যাক পাউডার কার্টিজ রাইফেল - 3য় সংস্করণ: শুটার, কালেক্টর এবং গানস্মিথের জন্য একটি রেফারেন্স ম্যানুয়াল। টেক্সাসম্যাক পাবলিশিং।আইএসবিএন ৯৭৮-০-৯৮৯৩৭০২-৫-৭আইএসবিএন 978-0-9893702-5-7, 418 পৃষ্ঠা।

বহিঃসংযোগ[সম্পাদনা]