ডেভিড এ. কোব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেভিড অ্যালেন কোব
জন্ম (1939-12-12) ১২ ডিসেম্বর ১৯৩৯ (বয়স ৮৪)
যুগ২০শ শতাব্দীর দর্শন
অঞ্চলপাশ্চাত্য দর্শন
প্রধান আগ্রহ
অভিজ্ঞতামূলক শিক্ষা
উল্লেখযোগ্য অবদান
এক্সপেরিয়েনশিয়াল লার্নিং মডেল (ইএলএম)

ডেভিড অ্যালেন কোব (জন্ম ১২ ডিসেম্বর, ১৯৩৯, মোলিন, ইলিনয়ে) একজন মার্কিন শিক্ষাতত্ত্ববিদ, যার আগ্রহ ও প্রকাশনাগুলি অভিজ্ঞতামূলক শিক্ষা, ব্যক্তি ও সামাজিক পরিবর্তন, কর্মজীবনের বিকাশ এবং নির্বাহী ও পেশাদার শিক্ষার উপর লক্ষ্য করে। তিনি এক্সপেরিয়েন্স বেসড লার্নিং সিস্টেমস, ইনকর্পোরেটেড (ইবিএলএস [১]) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং ওয়েদারহেড স্কুল অফ ম্যানেজমেন্ট, কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটি, ক্লিভল্যান্ড, ওহাইওতে প্রাতিষ্ঠানিক আচরণের একজন ইমেরিটাস অধ্যাপক।

কোব ১৯৬১ সালে নক্স কলেজ থেকে বিএ এবং এমএ ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৬৪ এবং ১৯৬৭ সালে, সামাজিক মনোবিজ্ঞানে।

অভিজ্ঞতামূলক শিক্ষা[সম্পাদনা]

১৯৭০-এর দশকের গোড়ার দিকে, কোব এবং রন ফ্রাই (এখন উভয়েই ওয়েদারহেড স্কুল অফ ম্যানেজমেন্টে) চারটি উপাদানের সমন্বয়ে এক্সপেরিয়েনশিয়াল লার্নিং মডেল (ইএলএম[২]) তৈরি করেন:

  • বাস্তব অভিজ্ঞতা,
  • সেই অভিজ্ঞতার পর্যবেক্ষণ ও প্রতিফলন,
  • প্রতিফলনের উপর ভিত্তি করে বিমূর্ত ধারণার গঠন,
  • নতুন ধারণা পরীক্ষা করা,
  • (পুনরাবৃত্তি)।

এই চারটি উপাদান হল শিক্ষার একটি সর্পিল সারাংশ যা চারটি উপাদানের যেকোনো একটি দিয়ে শুরু হতে পারে, তবে সাধারণত একটি নির্দিষ্ট অভিজ্ঞতা দিয়ে শুরু হয়।

যদিও এই মডেলটি ব্যবস্থাপনা শিক্ষার মতো ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, এটি এর নমনীয়তা এবং অতি-সরলীকরণের জন্য সমালোচিত হয়েছে। [৩]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Experience Based Learning Systems, LLC. (EBLS)
  2. Kolb. D. A. and Fry, R. (1975) Toward an applied theory of experiential learning. in C. Cooper (ed.), Theories of Group Process, London: John Wiley.
  3. Ryder, Mike; Downs, Carolyn (নভেম্বর ২০২২)। "Rethinking reflective practice: John Boyd's OODA loop as an alternative to Kolb": 100703। ডিওআই:10.1016/j.ijme.2022.100703অবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]