ডিজিটাল ম্যাপিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডিজিটাল ম্যাপিং (কার্টোগ্রাফিও বলা হয়) এমন একটি প্রক্রিয়া, যাতে সংগৃহীত ডেটাকে কম্পাইল (প্রনয়ণ) করে ফরম্যাটেড (নির্দিষ্ট বিন্যাস) ভার্চুয়াল চিত্র-সংকলন সাধিত হয়। এই প্রযুক্তির প্রাথমিক কাজ হ'ল, মানচিত্র তৈরি করা যার সাহায্যে কোনও নির্দিষ্ট অঞ্চলের সঠিক উপস্থাপনা করা যায়। তাতে বিশদভাবে বর্ণনা করা থাকে, সেখানের প্রধান সড়ক-জাল এবং আগ্রহের অন্যান্য বিষয়বস্তুগুলি। এই প্রযুক্তি, এক জায়গা থেকে অন্য জায়গার দূরত্ব গণনা করার সুযোগ দেয়।

যদিও ডিজিটাল ম্যাপিং বিভিন্ন কম্পিউটার অ্যাপ্লিকেশনে পাওয়া যায়, তবুও এই মানচিত্রগুলির মূল ব্যবহার হয় গ্লোবাল পজিশনিং সিস্টেম, বা জিপিএস স্যাটেলাইট নেটওয়ার্কে, ব্যবহৃত হয় স্ট্যান্ডার্ড অটোমোটিভ নেভিগেশন সিস্টেম-এ।

ইতিহাস[সম্পাদনা]

কাগজ থেকে কাগজবিহীন[সম্পাদনা]

ডিজিটাল ম্যাপিংয়ের শিকড় জড়িয়ে রয়েছে, প্রথাগত কাগজের মানচিত্র, যেমন থমাস গাইড এবং জিওগ্রাফারদের এ – জেড স্ট্রিট অ্যাটলাস-এর সঙ্গে। কাগজের মানচিত্র বুনিয়াদি ভূদৃশ্যের(ল্যান্ডস্কেপ) সাথে সাথে ডিজিটাইজড রাস্তার মানচিত্রর মতো নক্সা দেখালেও, তা কেবলমাত্র একটি নির্দিষ্ট ক্ষেত্র দেখাতে পারে। সেটা প্রায়ই কষ্টকর হয়ে পড়ে, রাস্তার ব্লকের মতো অনেকগুলি নির্দিষ্ট বিবরণ সেখানে একই সঙ্গে দেখাতে পারে না বলে। এ ছাড়াও, নতুন সংস্করণ পাওয়া বাদে কাগজের মানচিত্রের "হালনাগাদ" করার উপায় নেই। অপর দিকে, ডিজিটাল মানচিত্রগুলি, অনেক ক্ষেত্রে, সংস্থার সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করে সহজেই হালনাগাদ করা যায়।

ক্ষমতার সম্প্রসারণ[সম্পাদনা]

প্রাথমিক ডিজিটাল মানচিত্রে কাগজের মানচিত্রের মতোই মৌলিক কার্যকারিতা ছিল — অর্থাৎ, তারা আশেপাশের অঞ্চলটিকে ঘিরে থাকা ভূখণ্ডের সাধারণত বর্ণিত রাস্তার একটি "ভার্চুয়াল ভিউ" সরবরাহ করত। তবে বিগত দশকে জিপিএস প্রযুক্তির প্রসারের সাথে সাথে, ডিজিটাল মানচিত্রে লাইভ ট্র্যাফিক হালনাগাদ,[১] আকর্ষণীয় স্থান এবং পরিষেবার অবস্থানগুলিকে চিহ্নিত করে দেখিয়ে দেওয়ার ব্যবস্থা করায়, ডিজিটাল মানচিত্রের "সচেতন" ব্যবহার বৃদ্ধি পেয়েছে। [২] এখন ঐতিহ্যবাহী "ভার্চুয়াল দর্শন" কেবল ডিজিটাল মানচিত্রেরই একটি অংশ হয়ে উঠেছে। বহু ক্ষেত্রেই ব্যবহারকারী ভার্চুয়াল মানচিত্রে, উপগ্রহ (এরিয়াল ভিউ) এবং সংকর (ভার্চুয়াল মানচিত্র এবং এরিয়াল ভিউয়ের সংমিশ্রণ) দর্শনের মধ্যে থেকে পছন্দ মতো দর্শণ বেছে নিতে পারেন। ডিজিটাল মানচিত্রের ডিভাইসগুলিতে হালনাগাদ এবং সম্প্রসারিত করার সক্ষমতা সহ, নতুন নির্মিত রাস্তা ও নতুন জায়গার মানচিত্র যোগ করার ব্যবস্থা হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] থ্রি ডি স্ক্যানার বা থ্রি ডি পুনর্নির্মাণ সফ্টওয়্যার ব্যবহার করে ল্যান্ডস্কেপের ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করাও যায়। [৩]

ডেটা সংগ্রহ[সম্পাদনা]

সময়ের সাথে সাথে, ডিজিটাল মানচিত্রগুলি সংগৃহীত বিপুল পরিমাণ ডেটার উপর নির্ভর করে। ডিজিটাল মানচিত্রে বেশিরভাগ তথ্য সমন্বয় করা হয় উপগ্রহের চিত্রণ এবং রাস্তার স্তর সম্পর্কিত সাম্প্রতিকতম তথ্য আহরণ করে। ব্যবহারকারীকে কোনও অবস্থানের সবচেয়ে নির্ভুল প্রতিবিম্ব সরবরাহ করতে তাই মানচিত্রগুলি ঘন ঘন হালনাগাদ করা উচিত। ডিজিটাল মানচিত্রের বিবিধ বিশেষত্ব সহ অনেক সংস্থা হাজির থাকলেও, মূল ভিত্তি হ'ল ডিজিটাল মানচিত্রে রাস্তাগুলিকে এমন যথাযথভাবে চিত্রিত করা হবে, যাতে তা বাস্তবের মতো "অভিজ্ঞতার অনভূতি" দেয়। বিভিন্ন প্রকার ইউজার চাইলে তারা ডিজিটাল ম্যাপতথ্য যোগ করতে পারেন [৪]

কার্যকারিতা এবং ব্যবহার[সম্পাদনা]

কম্পিউটার অ্যাপ্লিকেশন[সম্পাদনা]

মালিকানাধীন এবং অ-মালিকানাধীন কম্পিউটার প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলি বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রে চিত্রাবলী এবং রাস্তার-স্তরের মানচিত্রের ডেটা সরবরাহ করে।

বৈজ্ঞানিক অ্যাপ্লিকেশন (ব্যবহার)[সম্পাদনা]

মোবাইল কম্পিউটিংয়ের (পিডিএ, ট্যাবলেট পিসি, ল্যাপটপ, ইত্যাদি) উন্নয়নের সাথে সাথে, সাম্প্রতিক কালে(প্রায় ২০০০ সাল থেকে) প্রায়োগিক বিজ্ঞানক্ষেত্রগুলিতে ডিজিটাল মানচিত্রের ব্যবহারকে উৎসাহিত করেছে। ২০০৯-এর হিসাব অনুযায়ী, বিজ্ঞানের যে ক্ষেত্রগুলি ডিজিটাল ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করেছে, তাদের মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে ভূবিদ্যা (দেখুন ডিজিটাল জিওলজিক ম্যাপিং), প্রকৌশল, স্থাপত্য, ভূমি সমীক্ষা, খনন, পরিবেশ এবং প্রত্নতত্ত্ব

জিপিএস নেভিগেশন সিস্টেমসমূহ[সম্পাদনা]

গত এক দশকে ডিজিটাল ম্যাপিং, যে প্রধান মাধ্যমটি ব্যবহারের কারণে বেড়েছে, সেটি হ'ল গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) প্রযুক্তির সাথে তার সংযোগ।[৫] ডিজিটাল ম্যাপিং নেভিগেশন সিস্টেমের পেছনে অবশ্যই রয়েছে জিপিএস ভিত্তি।

কীভাবে কাজ করে[সম্পাদনা]

পৃথিবী প্রদক্ষিণ-এর সময় জিপিএস উপগ্রহ থেকে, একটি স্থলভাগে স্থাপিত জিপিএস রিসিভারের মাধ্যমে পাওয়া স্থানাঙ্ক, অবস্থান আর পারমাণবিক সময় সংগ্রহ করে, পারস্পরিক সংযোগে ব্যবস্থায়, ডিজিটাল ম্যাপিং প্রোগ্রামিং-এর সাথে মূল বিন্দু সহ গন্তব্য বিন্দু যোগে দূরত্ব নির্ণিত হয়। এই তথ্যটি বিশ্লেষণ করে, সংকলন করা হয় এমন মানচিত্র, যাতে পাওয়া যায়, কোনও গন্তব্যে পৌঁছানোর সবচেয়ে সহজ এবং সর্বাধিক কার্যকর উপায়।

আরও টেকনিক্যালভাবে বলতে গেলে, ডিভাইসটি নিম্নলিখিত পদ্ধতিতে কাজ করে:[৬]
  1. জিপিএস রিসিভার, পৃথিবীকে প্রদক্ষি করা কমপক্ষে চারটি জিপিএস উপগ্রহ থেকে ডেটা সংগ্রহ করে ত্রি-মাত্রিকভাবে অবস্থানের স্থানাঙ্কগুলি নির্ধারণ করে।
  2. তারপর জিপিএস রিসিভার, জিপিএস স্থানাঙ্কগুলি প্রদান ক'রে, অথবা জিপিএস উপগ্রহ থেকে অক্ষাংশ ও দ্রাঘিমাংশের একদম সঠিক অবস্থানের বিন্দুগুলি ব্যবহার করে।
  3. বিন্দু বা স্থানাঙ্কগুলি, আসল অবস্থানের প্রায় "10-20 মিটার" এর মধ্যে একটি সঠিক পরিসীমার আউটপুট দেয়।
  4. জিপিএস স্থানাঙ্কের মাধ্যমে, প্রারম্ভিক বিন্দু এবং ব্যবহারকারীর শেষ বিন্দু, (ঠিকানা বা স্থানাঙ্ক)-র ইনপুটটি ডিজিটাল ম্যাপিং সফ্টওয়্যারটিতে পাঠানো হয়।
  5. ম্যাপিং সফ্টওয়্যারটি, পথটির একটি বাস্তব চাক্ষুষ প্রতিনিধিত্বকারী আউটপুট দেয়। তারপর মানচিত্রটি চালকের পথে এগোতে থাকে।
  6. যদি চালক নির্ধারিত পথটি থেকে বিচ্যুত হয়, নেভিগেশন সিস্টেমটি বর্তমান স্থানাঙ্কগুলি ব্যবহার ক'রে পুনরায় গণনা ক'রে গন্তব্যের অবস্থান নির্ধারণ করে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Navigation device assisting road traffic congestion management." FreshPatents.com. 9 March 2007. http://www.freshpatents.com/Navigation-device-assisting-road-traffic-congestion-management-dt20080925ptan20080234921.php ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৬-০৬ তারিখে. 12 Oct. 2008.
  2. Husby, Jonathon. "In-car navigation matures beyond ‘Point A to Point B’." Electronic Engineering Times. 28 Jan. 2008. http://www.automotivedesignline.com ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-০৯-৩০ তারিখে. 12 Oct. 2008.
  3. Remondino, Fabio. "Heritage recording and 3D modeling with photogrammetry and 3D scanning." Remote Sensing 3.6 (2011): 1104-1138.
  4. "City Maps" Tele Atlas BV. 2008. http://www.teleatlas.com/OurProducts/MapEnhancementProducts/CityMaps/index.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-০৯-২৭ তারিখে. 12 Oct. 2008.
  5. "United States Updates Global Positioning System Technology." America.gov. 3 Feb. 2006. http://www.america.gov/st/washfile-english/2006/February/20060203125928lcnirellep0.5061609.html. 12 Oct. 2008.
  6. "How Does GPS Work?" Smithsonian Institution. 1998. http://www.nasm.si.edu/exhibitions/gps/work.html ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-১১-০৯ তারিখে. 12 Oct. 2008.