ডিজিটাল ভিডিও রেকর্ডার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Foxtel iQ, একটি সম্মিলিত ডিজিটাল ভিডিও রেকর্ডার এবং স্যাটেলাইট রিসিভার।
কেবল টিভি রিসিভার(সেট-টপ বক্স)।

একটি ডিজিটাল ভিডিও রেকর্ডার (DVR) হল একটি ইলেকট্রনিক ডিভাইস যা একটি ডিস্ক ড্রাইভ, USB ফ্ল্যাশ ড্রাইভ, SD মেমোরি কার্ড, SSD বা অন্যান্য স্থানীয় বা নেটওয়ার্কযুক্ত ভর স্টোরেজ ডিভাইসে ডিজিটাল বিন্যাসে ভিডিও রেকর্ড করে। এই শব্দটি ডিস্ক থেকে সরাসরি রেকর্ডিং সহ সেট-টপ বক্স, পোর্টেবল মিডিয়া প্লেয়ার এবং রেকর্ডিং ক্ষমতা সহ টিভি গেটওয়ে এবং ডিজিটাল ক্যামকর্ডার অন্তর্ভুক্ত করে।[১] ব্যক্তিগত কম্পিউটার গুলি প্রায়ই ভিডিও ক্যাপচার ডিভাইসের সাথে সংযুক্ত থাকে এবং DVR হিসাবে ব্যবহৃত হয়; এই ধরনের ক্ষেত্রে ভিডিও রেকর্ড করার জন্য ব্যবহৃত অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারটি DVR-এর একটি অবিচ্ছেদ্য অংশ। অনেক DVR ভোক্তা ইলেকট্রনিক ডিভাইস হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়; এই ধরনের ডিভাইসগুলিকে বিকল্পভাবে ব্যক্তিগত ভিডিও রেকর্ডার (PVR) হিসাবে উল্লেখ করা যেতে পারে, বিশেষ করে কানাডায়। বিল্ট-ইন (~5 ইঞ্চি তির্যক) ডিসপ্লে এবং SSD সমর্থন সহ অনুরূপ ছোট ডিভাইসগুলি পেশাদার ফিল্ম বা ভিডিও নির্মাণের জন্য ব্যবহার করা যেতে পারে, যেহেতু এই রেকর্ডারগুলিতে প্রায়শই ক্যামেরার অন্তর্নির্মিত রেকর্ডারগুলির সীমাবদ্ধতা থাকে না, যা বৃহত্তর কোডেক সমর্থন, রেকর্ডিং সময়ের সীমাবদ্ধতা এবং উচ্চতর বিটরেটগুলি অপসারণ করে।

ইতিহাস[সম্পাদনা]

হার্ড-ডিস্ক-ভিত্তিক ডিজিটাল ভিডিও রেকর্ডার[সম্পাদনা]

একটি TiVo সিরিজ2 5xx-প্রজন্ম ইউনিটের পিছনের দৃশ্য

প্রথম কাজ DVR প্রোটোটাইপ[২] স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি কম্পিউটার সায়েন্স বিভাগে 1998 সালে বিকশিত হয়েছিল। ডিভিআর ডিজাইনটি ছিল এডওয়ার্ড ওয়াই চ্যাং -এর পিএইচডি গবেষণামূলক গবেষণার একটি অধ্যায়, যার তত্ত্বাবধানে ছিলেন অধ্যাপক হেক্টর গার্সিয়া-মোলিনা এবং জেনিফার উইডম। 2017 ভিএলডিবি সম্মেলনে দুটি ডিজাইন পেপার প্রকাশিত হয়েছিল,[৩] এবং 1999 ICDE সম্মেলন।[৪] প্রোটোটাইপটি 1998 সালে প্যাট হ্যানরাহানের CS488 ক্লাসে তৈরি করা হয়েছিল: ডিজিটাল টেলিভিশনে পরীক্ষা,[৫] এবং প্রোটোটাইপটি সোনি, ইন্টেল এবং আপেল সহ শিল্প অংশীদারদের কাছে ডেমো করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "USER-Digital Video Recorder Or Personal Video Recorder"। ShenZhen USER Special Display Technologies, Co., Ltd। ২০১৪-০৫-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-১০ 
  2. "DVR Prototype, Stanford University"। ১৯৯৮-১০-০১। 
  3. "Effective Memory Use in a Media Server", Edward Y. Chang and Hector Garcia-Molina, Proceedings of the 23rd Very Large Data Base (VLDB) Conference, p.496-505, Athene Greece, 1998.
  4. "MEDIC: A Memory & Disk Cache for Multimedia Clients", Edward Y. Chang and Hector Garcia-Molina, IEEE International Conference on Multimedia Computing and Systems, p.493-99, Florence, Italy, June 1999.
  5. "CS448, Experiments in Digital Television, Stanford University"। Fall ১৯৯৮।