ডাংকটন উড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডাংকটন উড
লেখকউইলিয়াম হরউড
দেশযুক্তরাজ্য
ভাষাইংরেজি
ধরনঅলীক কল্পকাহিনী
প্রকাশকম্যাকগ্রো-হিল
আইএসবিএন০-০৭-০৩০৪৩৪-৩

ডাঙ্কটন উড ইংরেজ লেখক উইলিয়াম হরউডের প্রথম উপন্যাস। এটি একই নামের ছয় খণ্ডের ফ্যান্টাসি সিরিজের প্রথম।

সিরিজ পরিদর্শন[সম্পাদনা]

ডাঙ্কটন উড এবং এর সিক্যুয়ালগুলির নায়ক হিসাবে রয়েছে নৃতাত্ত্বিক মোলসমুহ নামক গ্রেট ব্রিটেনের একটি সম্প্রদায় যামোলেডমে বসবাস করে।[১] মোলেডমের নিজস্ব সামাজিক সংগঠন, ইতিহাস এবং লিখিত ভাষা রয়েছে। মোলগুলি অন্যথায় প্রযুক্তি বা পোশাক ব্যবহার করে না।

ডাঙ্কটন সিরিজের অন্য ফোকাস হল পাথর, ব্রিটেনের দাঁড়িয়ে থাকা পাথর এবং পাথরের বৃত্তের উপর ভিত্তি করে একটি ধর্ম। উপন্যাসগুলি মূলত মেগালিথ সাইট যেমন আভেবেরি এবং রোলরাইট এর মধ্যে এবং এর আশেপাশে সেট করা হয়েছে।[২] নামের কাঠটি নিজেই কাল্পনিক, উইটেনহ্যাম ক্লাম্পস এবং উইথাম উডস (উভয়টিই অক্সফোর্ডের কাছে, যেখানে লেখক যখন প্রথম বই লিখেছিলেন তখন বসবাস করছিলেন) দ্বারা অনুপ্রাণিত, এবং পশ্চিম সাসেক্সের একটি গ্রাম থেকে এর নাম ধার করেছেন।

বইয়ের সময়, স্বতন্ত্র মোলগুলি খুব দ্রুত দূরত্ব অতিক্রম করে (অক্সফোর্ডশায়ারের ডানটন উড থেকে ওয়েলসের সিয়াবোড এবং আবার ফিরে আসে, উদাহরণস্বরূপ)।

ডানকটন ইতিহাস[সম্পাদনা]

প্রথম খণ্ড, মূলত একটি স্বতন্ত্র উপন্যাস হিসাবে লেখা, ডাঙ্কটন মোলস ব্র্যাকেন এবং রেবেকার মধ্যে রোম্যান্সের গল্প বলে কারণ ডাঙ্কটন স্টোনকে ঘিরে দীর্ঘকাল ধরে চলা ঐতিহ্য রেবেকার অত্যাচারী পিতা ম্যান্ড্রেক এবং দুষ্ট ও কারসাজি রুনের শাসনের অধীনে চলে যায়।

প্রায় এক দশক পরে, হরউড দুটি সরাসরি সম্পর্কিত সিক্যুয়াল তৈরি করে যা প্রথম বইয়ের ঘটনাগুলি অনুসরণ করে, যেখানে কেন্দ্রীয় চরিত্র ব্র্যাকেন এবং রেবেকার পুত্র ট্রিফান। ডানক্টন কোয়েস্ট (১৯৮৮) এবং ডানটন ফাউন্ড (১৯৮৯) দ্য স্টোন এবং দ্য ওয়ার্ড নামে পরিচিত একটি বিরোধী ক্রুসেডিং আদেশের মধ্যে একটি ধর্মীয় দ্বন্দ্ব চিত্রিত করেছে। এই ইভেন্টগুলির মাঝখানে স্টোন মোলের জন্ম এবং শাহাদাত, বিচেন নামে একজন ফোকাল মেসিয়ানিক খ্রিস্টের ব্যক্তিত্ব।[৩]

নীরবতার বই[সম্পাদনা]

ডানকটন ফাউন্ডকে অনুসরণ করে ভবিষ্যতে প্রজন্মের পর প্রজন্ম ধরে ডানকটন টেলস সংঘটিত হয়। এখন-উন্নতিশীল ডাঙ্কটন সিস্টেমের বাসিন্দারা অতীতের ঘটনাগুলিকে শ্রদ্ধার সাথে দেখে। এর সমাপ্তির আগে, ডানকটন টেলস, মূলত একটি স্বতন্ত্র সিক্যুয়াল হিসাবে কল্পনা করা হয়েছিল, এটি একটি দ্বিতীয় ট্রিলজির প্রথম খণ্ডে বিকশিত হয়েছিল। গল্পটি আর্কাইভাল লাইব্রেরিয়ান মোল প্রিভেট এবং তার দত্তক পুত্র হুইলানের কথা বলে যখন তারা একটি অনুসন্ধানী সম্প্রদায়ের উত্থানের মুখোমুখি হয় যা নিজেকে দ্য নিউবর্নস বলে। সিরিজটি ডানক্টন রাইজিং (১৯৯২) এবং ডানকটন স্টোন (১৯৯৩) দিয়ে চলতে থাকে।

সংস্করণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Representation of Animals in Modern Western Fiction"scholar.googleusercontent.com। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৪ 
  2. "Great novels and autobiographies set in the British countryside"Countryfile.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৩ 
  3. ThriftBooks। "Duncton Chronicles Book Series"ThriftBooks (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৮-৩০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]