ডোনাল্ড কানুথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডনাল্ড কনুথ থেকে পুনর্নির্দেশিত)
ডনাল্ড আরভিন কানুথ
ওপেন কন্টেন্ট অ্যালায়েন্স এর একটি অভ্যর্থনা অনুষ্ঠানে ডোনাল্ড কানুথ , ২৫ অক্টোবর ২০০৫
জন্ম (1938-01-10) ১০ জানুয়ারি ১৯৩৮ (বয়স ৮৬)
জাতীয়তামার্কিন
মাতৃশিক্ষায়তনকেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটি
ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনলজি
পরিচিতির কারণদ্য আর্ট অফ কম্পিউটার প্রোগ্রামিং
TeX, METAFONT
Knuth–Morris–Pratt algorithm
Knuth-Bendix completion algorithm
MMIX
পুরস্কারফন নয়ম্যান মেডাল (১৯৯৫)
টুরিং পুরস্কার (১৯৭৪)
কিয়োটো পুরস্কার (১৯৯৬)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রগণিত কম্পিউটার বিজ্ঞান
প্রতিষ্ঠানসমূহস্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
ডক্টরাল উপদেষ্টামার্শাল হল জুনিয়র
ডক্টরেট শিক্ষার্থীস্কট কিম
ভন প্র্যাট
রবার্ট সেজউইক
জেফ্রি ভিটার
Bernard Marcel Mont-Reynaud

ডনাল্ড কানুথ মার্কিন কম্পিউটার বিজ্ঞানী[১]স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়-এর প্রফেসর এমেরিটাস[২]। তার বই দ্য আর্ট অফ কম্পিউটার প্রোগ্রামিং কম্পিউটার বিজ্ঞানের যুগসুচনাকারী গ্রন্থ, তিনি টুরিং পুরস্কার সহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন[৩]। কানুথকে বলা হয় অ্যালগরিদমিক বিশ্লেষণের জনক। অ্যালগরিদমের গনন জটিলতা বিশ্লেষণের কড়াকড়ি গাণিতিক পদ্ধতির উদ্ভাবনে তিনি অবদান রাখেন এবং এর মাধ্যমে অসীমতটীয় সংকেতকেও জনপ্রিয় করে তোলেন।

জন্ম ও শৈশব[সম্পাদনা]

কানুথ উইসকনসিন রাজ্যের মিলউকি শহরে জন্মগ্রহণ করেন। সেখানে বাবা একটা ছোটখাট মুদ্রণ ব্যবসার মালিক ছিলেন এবং মিলাউকির লুথেরান হাই স্কুলে হিসাবরক্ষণের শিক্ষক ছিলেন। সেই বিদ্যালয়েই কানুথ পরে ভর্তি হন এবং পরবর্তীতে বিভিন্ন সন্মাননা লাভ করেন। অপ্রচলিত পথে বুদ্ধি কাজে লাগানোর ব্যপারে শৈশবেই কানুথ পারদর্শী ছিলেন। অষ্টম শ্রেণীর ছাত্র থাকাকালীন সময়ে একটা প্রতিযোগিতা জেতেন। সেখানে তিনি "Ziegler's Giant Bar" বাক্যাংশটির বর্ণগুলি ব্যবহার করে ৪৫০০টি বিভিন্ন শব্দ তৈরি করেন; বিচারকদের তালিকায় ছিল মাত্র ২৫০০টি শব্দ। এই প্রতিযোগিতা থেকে প্রাপ্ত পুরস্কার ছিল তাঁর স্কুলের জন্য একটি টেলিভিশন এবং শ্রেণীর সবার জন্য ক্যান্ডি বার।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Knuth, Donald Ervin। "Frequently Asked Questions"Home pageStanford University। ফেব্রুয়ারি ২২, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২, ২০১০How do you pronounce your last name? Ka-NOOTH. 
  2. Knuth, Donald Ervin, Home page, Stanford University, ২২ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৪ .
  3. A.M. Turing Award; Donald ("Don") Erwin Knuth, ACM, ১৯৭৪ .
  4. Shasha, Dennis Elliott; Lazere, Cathy A (১৯৯৮), Out of their minds: the lives and discoveries of 15 great computer scientists, Springer, পৃষ্ঠা 90, আইএসবিএন 978-0-387-98269-4