টোপাপানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টোপাপানা আরাচি (Araceae) পরিবারের কচু জাতীয় একটি জলজ উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম: Pistia stratiotes; ইংরেজি নাম: water cabbage, water lettuce, Nile cabbage, বা shellflower। এই উদ্ভিদটির প্রকৃত উৎপত্তিস্থল সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি, তবে আফ্রিকার ভিক্টোরিয়া লেকের কাছে নীল নদ থেকে এটি প্রথম আবিষ্কার হয়েছিল বলে অনুমান করা হয়। এটি বর্তমানে প্রাকৃতিকভাবে বা মানুষের মাধ্যমে প্রায় সমস্ত গ্রীষ্মমন্ডলীয় এবং উপ গ্রীষ্মমণ্ডলীয় স্বাদুপানিতে ছড়িয়ে পড়েছে এবং আক্রমণাত্মক প্রজাতির পাশাপাশি এটি মশার প্রজননের আবাস হিসাবে বিবেচিত হয়।

টোপাপানা

বর্ণনা[সম্পাদনা]

এটি ঘন, নরম পাতা সহ একটি বহুবর্ষজীবী মনোকোটাইলেডন যা একটি গোলাপ সাদৃশ্য তৈরি করে। এটি পানির উপরিভাগে ভেসে বেড়ায়, এর মূলগুলি ভাসমান পাতার নীচে নিমজ্জিত থাকে। এর পাতাগুলো ১৪ সেমি পর্যন্ত লম্বা হতে পারে এবং কোনও কাণ্ড থাকে না। এগুলো হালকা সবুজ, সমান্তরাল শিরা, তরঙ্গায়িত মার্জিনযুক্ত এবং ছোট চুলের সাথে আবৃত থাকে যা ঝুড়ির মতো কাঠামো তৈরি করে যা বায়ু বুদবুদগুলিকে ফাঁদে ফেলে, উদ্ভিদের উচ্ছ্বাস বাড়ায়।

বিস্তার[সম্পাদনা]

টোপাপানা বিশ্বের সবচেয়ে দ্রুত উত্পাদনশীল মিঠা পানির জলজ উদ্ভিদের মধ্যে একটি এবং আক্রমণাত্মক প্রজাতি হিসাবে বিবেচিত হয়।[১] উচ্চ পুষ্টিমানযুক্ত পানিতে, বিশেষত যেগুলিতে রাসায়নিক সার নিষ্কাশিত হয় বা আবর্জনা থাকা নালা নর্দমার দূষিত পানিতে প্রায়শই টোপাপানার অধিক বৃদ্ধি পরিলক্ষিত হয়।

টোপাপানা ছড়িয়ে পড়লে পানিতে সূর্যের আলো পড়তে পারে না ফলে পানিতে অক্সিজেনের পরিমাণ কমে গিয়ে মাছ মারা যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Muniappan, Rangaswamy; Reddy, Gadi; Raman, Anantanarayanan (২০০৯)। Biological Control of Tropical Weeds Using Arthropods। Cambridge University Press। পৃষ্ঠা 332–352। আইএসবিএন 9780511576348ডিওআই:10.1017/CBO9780511576348.017