টেটসিও ভগ্নীগণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেটসিও ভগ্নীগণ হ'ল উত্তর-পূর্ব ভারতের রাজ্য নাগাল্যান্ডের চার বোন। তারা রাজ্যের কণ্ঠশিল্পী লোক সংগীতের শিল্প ও ঐতিহ্যের প্রতি নিবেদিত এবং তারা ছোটবেলা থেকেই মঞ্চে অভিনয় করে আসছেন।[১][২]

জীবন এবং কর্মজীবন[সম্পাদনা]

টেটেসিও সিস্টার্স মাটসেভেলি (রহমত), আজাইন (আজি), কুভেলি (কুকু) এবং আলনে (লুলু) নাগাল্যান্ডের রাজধানী কোহিমাতে বেড়ে ওঠেন এবং এটি নাগা উপজাতির অন্যতম প্রধান চাখশেং নাগা গোত্রের অন্তর্গত। তারা ফোকের আশেপাশের অঞ্চলের উপভাষা চোকরিতে গান গায়। প্রথম দিন থেকেই তাদের পিতামাতারা তাদের বাড়ির অঞ্চলের ঐতিহ্যবাহী গান লি সাথে মেয়েদের পরিচিত করেছিলেন। তারা প্রথমে ১৯৯৪ সালে একটি দল হিসাবে অভিনয় করেছিল এবং ২০০০ সাল থেকে হর্নবিল উৎসব, নাগাল্যান্ডের বৃহত্তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অন্যান্য বেশ কয়েকটি উৎসব এবং কর্মসূচি গুলিতে নিয়মিত উপস্থিতি দেখিয়ে চলেছে। ক্রমবর্ধমান জনপ্রিয়তার ফলে তারা তাদের ব্যাসার্ধকে আরও বাড়িয়ে তোলে, পুরো নাগাল্যান্ড, সাত রাজ্য এবং ভারতের অন্যান্য রাজ্যগুলিতে নৃত্য পরিবেশন করেন। রহমত এবং আজির অধ্যয়নের সময়কালে, তারা নতুন দিল্লিতে দুজন উপস্থিত হয়েছিল; কুকু এবং লুলু কোহিমায় চলছিল। কোহিমার পাকা লোক শিল্পী টেটেসিও ভগ্নীগণকে এই রাজ্যে লোক ফিউশন আন্দোলন শুরু করার জন্য দায়ী করা হয়েছে। নাগাল্যান্ডের সাংস্কৃতিক রাষ্ট্রদূত / প্রতিনিধি হিসাবে দেশে এবং বিদেশে অফিসিয়াল পদোন্নতি উপলক্ষে বোনদের নিয়মিত তাদের শিল্প দেখানোর জন্য আমন্ত্রিত হন। কয়েকটি উল্লেখযোগ্য উপস্থিতির মধ্যে রয়েছে- ২০০৮ সালে থাইল্যান্ডের ব্যাংককে উত্তর-পূর্ব বাণিজ্য সুযোগ সম্মেলন এবং ২০১২ সালে ব্যাংককের হ্যান্ডশেক কনসার্টস, ২০১৪ সালে মিয়ানমার, কুনমিং, ইউনান, নভেম্বরে পিআরসি, ২০১৫ সালের সেপ্টেম্বরে কোয়াংজু, কোরিয়া, কুইন ব্যাটনের টোফেমা, নাগাল্যান্ড এবং এইচআরএইচ প্রিন্স অ্যান্ড্রুয়ের দ্বিতীয় এলিজাবেথের হীরকজয়ন্তী দ্বিতীয় মে ২০১২ তে স্মরণে কোহিমা সফরে কমনওয়েলথ গেমস ২০১০-এর সমাবেশ। অগস্ট ২০১৪ সালে রহমত এবং কুভেলি টেটেসো একটি ৫০ প্রধান শক্তিশালী নাগা গান-ও-নাচ-ট্রুপের অংশ ছিলেন যা এডিনবার্গের রয়্যাল মিলিটারি ট্যাটুতে ২৪ টি শো এবং স্কটল্যান্ডের অন্যান্য জায়গায় ৩ টি অতিরিক্ত ইভেন্টে পরিবেশিত হয়েছিল। অক্টোবর ২০১৪ সালে রহমত, কুভেলি, লুলু এবং তাদের ভাই মহেসেভ মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে নাগাল্যান্ড এবং ত্রিপুরার গভর্নর পি। বি আচার্যের অনুগত ছিলেন। কনসার্টগুলি শিকাগো, ব্লুমিংটন (আইএল) এবং ডেট্রয়েটে অনুষ্ঠিত হয়েছিল।

২০১২ সালে, তারা অ্যালোবো নাগা সহ নেটিভ ট্র্যাক্সের চতুর্থ নাগাল্যান্ড সংগীত পুরষ্কারে ট্রেল ব্লেজার পুরস্কার পেয়েছিলেন। ২০১৪ এর শুরুর দিকে, তারা শিলংয়ের সংগীতের ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের জন্য পূর্ব প্যানোরামার অ্যাচিভার্স পুরস্কার পেয়েছিল।

নভেম্বর ২০১৪ এ, তারা এনএইচ৭ সংগীত উৎসবে এমটিএস আবিষ্কারের শিরোপা জিতেছে এবং কলকাতা, পুনে এবং দিল্লিতে উৎসবটির মঞ্চে খেলেছিল।

২০১৩ সালে, টেটসিও সিস্টার্স অলবো নাগা এবং অন্যান্য শিল্পীদের সাথে, "নাগাল্যান্ড অ্যাসেমব্লির জন্য তরুণ ভোটারদের কাছে ভোট প্রচারের উদ্দেশ্যে প্রচারিত," আলোর নাগা এবং অন্যান্য শিল্পীদের সাথে ভিডিওটি তৈরিতে অংশ নিয়েছিলেন ২০১৪ সালে তারা এই অঞ্চলের আরও অনেক শিল্পী, বিশেষত পাপন, লু মাজাউ, সোলমেট এবং অ্যালোবো নাগাকে নিয়ে যখন আমরা ৮ জন! ইন্ডিয়ান সুপার লিগ-ক্লাব নর্থইস্ট ইউনাইটেড এফসি এর স্তবগান।

২০১৫ জাতীয় উৎসব এবং ভেন্যুতে অসংখ্য পারফরম্যান্স ছাড়াও বিভিন্ন স্টাইলের বেশ কয়েকটি কভার সংস্করণ প্রকাশ করেছে:

  • বার্সো রে, একটি বলিউড-হিট, এ আর। রহমান লিখেছেন গুরু চলচ্চিত্রের জন্য, মূলত শ্রেয়া ঘোষাল লিখেছেন
  • মার্বিন গেই, কেনি রিওর সাথে, মূলত চার্লি পুথ এবং মেঘান ট্রেইনার
  • কে-পপ-গার্লগ্রুপ ওয়ান্ডার গার্লসের কোনও গানের কোরিয়ান সংস্করণ রোজ ভেরোর সাথে কেউ নেই
  • ব্রুনো মার্স, ডেভিড সাওয়ং-এর সাথে আপনার কিছুই না
  • টুডেন জামিরের সাথে সিলভার বেলস, বিং ক্রসবির ক্রিসমাস ক্যারল

২০১৫ সালের জুলাই মাসে কলকাতায় প্রো কাবাডি লীগ মরসুমের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংগীত শোনান টেটসিও সিস্টার্স। ২০১৫ সালের ডিসেম্বরে প্রথম ইন্ডিয়াথ মিউজিক অ্যাওয়ার্ডস ২০১৫ এ প্রথম প্রকাশিত সেরা লোক / ফিউশন অ্যাক্টের পুরস্কার জিতে শীর্ষে এসেছিল ।

২০১৬ সালে, টেটেসিও সিস্টার্স কোরিয়ায় ভারতের উৎসব সারঙে অংশ নিয়েছিল এবং দক্ষিণ কোরিয়ার এশীয় সংস্কৃতি কেন্দ্রের গোয়ানজু শহরে পরিবেশিত হয়েছিল। টেটেসিও সিস্টার্স দারুণ পারফরম্যান্সের মাধ্যমে ২০১৬ সালের বার্ষিক হর্নবিল ফেস্টিভালটি বন্ধ করেছিল।

জানুয়ারী ২০১৭ তে নেপালের আইসিসিআর / ভারতীয় দূতাবাস উৎসবের অংশ হিসাবে টেটেসিও সিস্টার্স নেপালের বেশ কয়েকটি জেলা সফর করেছে। টেটসিও সিস্টার্স মারিও টেস্টিনো দ্বারা ডভ রিয়েল বিউটি ক্যাম্পেইনের জন্য ছবি তোলেন এবং মে ইডিশন অফ ভোগ ইন্ডিয়ার মধ্যে প্রদর্শিত হয়েছিল। বছরের পরের দিকে, নভেম্বর মাসে ঝাড়খণ্ডের জামশেদপুরে টাটসো সিস্টার্স টাটা সংবাদ ২০১৭ এর প্রথম আন্তর্জাতিক সংস্করণ শিরোনাম করেছিল। টিটিসিও সিস্টার্স ডিএমএসসি স্টেডিয়াম, ডিমাপুরে ১২ ডিসেম্বর, ২০১৭ এ নাগাল্যান্ড অলিম্পিকের প্রথম সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করেছিলেন।

২০১৮ এর গোড়ার দিকে, টেটসিও সিস্টার্স তাদের প্রথম টেডটালককে টেডক্সআইআইএমআরঞ্চিতে উপহার দিয়েছিল যেখানে তারা ২৮ জানুয়ারী "মরফির আইনের ডিফায়ার্স" থিমের অধীনে তাদের গল্পটি ভাগ করেছে। উত্তর-পূর্ব থেকে টেক্সটাইল উদ্‌যাপন নর্থইস্টমোজো শিরোনামে ল্যাকমে ফ্যাশন উইক মুম্বই সামার / রিসর্ট ২০১৮ এর দ্বিতীয় দিন টিটসিও সিস্টার্স লাইভ পারফর্ম করেছিলেন।

টেটসিও সিস্টার্স এপ্রিল ২০১৮ এ হার্ড রক ক্যাফে ইন্ডিয়া দ্বারা ভেন্যু অংশীদার হিসাবে সমর্থিত একটি তিনটি শহর সফরে গিয়েছিল। তারা এইচআরসি দিল্লি, ব্যাঙ্গালুরু এবং মুম্বাইতে পারফর্ম করেছিলেন। ব্রিটিশ কাউন্সিলের ৭৫ বছরের বার্ষিকী উদ্‌যাপনের অংশ হিসাবে টিটসিও সিস্টার্স মিক্স সিটি আইআইটি গুয়াহাটি এবং দিল্লি সংস্করণে পারফর্ম করেছিলেন। জয়সালমির বালিতে অনুষ্ঠিত ভারতের একমাত্র বিলাসবহুল গন্তব্য সংগীত উৎসব রাগাস্থনেও তারা আত্মপ্রকাশ করেছিল।

টেটেসিও সিস্টার্স ৫ জুন, ২০১৮ তে কোহিমাতে বিশ্ব পরিবেশ দিবস উদ্‌যাপনের অংশ ছিল এবং ব্যান্ড পাওয়ারফাইথের সহযোগী একক - "কনটেমপ্লেশন" - এর সাথে বিভিন্ন শীর্ষস্থানীয় নাগা শিল্পীদের সমন্বয়ে তাদের কণ্ঠ দিয়েছিল। নাগা সংগীত বৃত্তের মধ্যে প্রথমটির মধ্যে একটি, নাগা শিল্পীরা একটি সাধারণ পরিবেশগত কারণে একত্রিত হয়েছিল। এই সহযোগিতা উদ্যোগটি পাওয়ারফাইথ মন্ত্রক কর্তৃক প্রবর্তিত ‘ক্রিয়েশন কেয়ার’ নামে একটি প্রকল্পের অংশ, একটি সংগীতের মাধ্যমে তরুণদের ইতিবাচকভাবে প্রভাবিত করার বিষয়ে আলোকপাতকারী একটি মন্ত্রণালয়।

জুন ২০১৮ এ, সংগীত ক্ষেত্রে স্বীকৃতি অর্জনকারী নাগা ব্যক্তিকে সম্মান জানাতে এবং তাদের অবদানের জন্য 'অ্যাক্লেমেশন নাইট ২০১৮' নামে একটি অনুষ্ঠানে এম-টেবিল নাগাল্যান্ডের আয়োজিত নাগাল্যান্ডের সংগীতে অবদানের জন্য টেটসিও সিস্টার্স একটি অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন। রাজ্যের সংগীত শিল্পের শীর্ষে।

আগস্ট ২০১৮ এ, নাগাল্যান্ড রাজভবনে ভারতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানে টেটেসিও সিস্টার্স গানের গভর্নর অ্যাওয়ার্ডস অফ এক্সিলেন্স ইন গানের জন্য।

ডিসেম্বরে ২০১৯, টিটসিও সিস্টার্স ১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত প্রথম হর্নবিল ফেস্টিভাল বক্স অফিস শোতে তাদের সংগীত এবং গল্প বলার শিল্প উপস্থাপন করেছিলেন। প্রতিদিন দুপুর ২ টা এবং সন্ধ্যা ৬ টার টিকিটযুক্ত অনুষ্ঠানগুলিতে দেশি বিদেশী দর্শনার্থীরা বেশ ভাল উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. easternmirrornagaland.com https://easternmirrornagaland.com/?option=com_content&view=article&id=3465:tetseo-sisters-cultural-ambassadors-extraordinaire&catid=18:mirror-spotlight। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৮  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. "The Tattoo Heads to Glasgow"Royal Edinburgh Military Tattoo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]