টিভি১ (মালয়েশীয় টিভি চ্যানেল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরটিএম টিভি১
উদ্বোধন২৮ ডিসেম্বর ১৯৬৩; ৬০ বছর আগে (1963-12-28)
মালিকানারেডিও তেলেভিসিয়েন মালয়েশিয়া
চিত্রের বিন্যাস১০৮০আই ১৬:৯ এইচডিটিভি
দেশমালয়েশিয়া
ভাষামালয়
ইংরেজি
প্রচারের স্থানমালয়েশিয়া
সিঙ্গাপুর
ব্রুনাই
দক্ষিণ থাইল্যান্ড
ইন্দোনেশিয়া (পশ্চিম কালিমান্তান, রিয়াউ, উত্তর কালিমান্তান এবং রিয়াউ দ্বীপপুঞ্জ)
প্রধান কার্যালয়আংকাসাপুরি, কুয়ালালামপুর, মালয়েশিয়া
পূর্বতন নামতেলেভিসিয়েন মালয়েশিয়া (১৯৬৩-১৯৬৯)
রাংকাইয়ান পরতামা (১৯৬৯-১৯৭৮)
আরটিএম ১ (১৯৭৮-১৯৯০, ২০০৬-২০০৯)
ভ্রাতৃপ্রতিম
চ্যানেল(সমূহ)
টিভি২
টিভি ওকে
বরিতা আরটিএম
সুকান আরটিএম
টিভি৬
ওয়েবসাইটtv1.rtm.gov.my
মাইফ্রিভিউচ্যানেল ১০১ (এইচডি)
অ্যাস্ট্রোচ্যানেল ১০১ (এইচডি)
এনজ​য়চ্যানেল ১০১ (এইচডি)
ইউনিফাই টিভিচ্যানেল ১০১
আরটিএম ক্লিকলাইভ দেখুন

টিভি১ (টিভি সাতু) হচ্ছে একটি মালয়েশীয় ফ্রি-টু-এয়ার টেলিভিশন চ্যানেল, যেটার মালিক হচ্ছে মালয়েশিয়ার রাষ্ট্র গনমাধ্যম সংস্থা রেডিও তেলেভিসিয়েন মালয়েশিয়া। এটির সম্প্রচার শুরু হ​য় ১৯৬৩ সালের ২৮ ডিসেম্বরে। টিভি১ হচ্ছে মালয়েশিয়ার প্রথম এবং সবচেয়ে পুরনো টেলিভিশন চ্যানেল। এটিতে বেশিরভাগ সংবাদ, টকশো, প্রামাণ্যচিত্র, এবং কিছু ইন-হাউজ, শিশুতোষ, নাটক এবং ক্রীড়া অনুষ্ঠান প্রচার হয়।

ইতিহাস[সম্পাদনা]

তেলেভিসিয়েন মালয়েশিয়ার নামে টিভি১ সম্প্রচার শুরু করে ১৯৬৩ সালের ২৮ ডিসেম্বরে। ১৯৬৯ সালের আগে এটি মালয়েশিয়ার একমাত্র চ্যানেল ছিলো। সেই সালে রাংকাইয়ান কদুয়া (মানে দ্বিতীয় নেটওয়ার্ক) এর নামে টিভি২ যাত্রা শুরু করে, এবং তেলেভিসিয়েন মালয়েশিয়ার নাম রাংকাইয়ান পরতামা (মানে প্রথম নেটওয়ার্ক) এর পরিবর্তন হ​য়। ১৯৬৯ সালের ১১ অক্টোবরে তেলেভিসিয়েন মালয়েশিয়া রেডিও মালয়েশিয়ার সাথে যুক্ত হয়ে স্থাপন হ​য় রেডিও তেলেভিসিয়েন মালয়েশিয়া।

উপদ্বীপীয় মালয়েশিয়ায় টিভি১ রঙিন সম্প্রচার শুরু করে ১৯৭৮ সালের ডিসেম্বর মাসে। পূর্ব মালয়েশিয়ায়ও শুরু হ​য় ১৯৮০ সালে।[১] এটির প্রথম বছরে শুধু সন্ধ্যা বেলায় সম্প্রচার হতো, এবং দিনের বেলায় স্কুলের জন্য টিভি পনদিদিকানের নামে প্রচারিত হতো ১৯৭২ সাল থেকে ১৯৯৪ সালের পর্যন্ত যখন চ্যানেলটি দিনের বেলার সম্প্রচার শুরু করে।

২০১২ সালের ২১ আগস্ট থেকে টিভি১ ২৪ ঘণ্টার জন্য সম্প্রচার করে, এটির ভ্রাতৃপ্রতিম টিভি২ এর ৬ বছর পরে। ২০১৯ সালের ১ এপ্রিলে আরটিএম এর ৭৩তম বার্ষিকীতে টিভি১ এইচডি সম্প্রচার শুরু করে, এবং মাইফ্রিভিউ ডিটিটি সার্ভিসে চ্যানেল ১০১ এ সম্প্রচার শুরু করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]