পূর্ব মালয়েশিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
A black and white general world map with East Malaysia highlighted in green
সাবাহ এবং সারওয়াক এবং কেন্দ্রীয় অঞ্চল লাবুয়ান নিয়ে গঠিত পূর্ব মালয়শিয়া (সবুজ বর্ণে রঞ্জিত)।
A map of Borneo showing East Malaysia and its major cities. Labuan is the island off the coast of Sabah near Kota Kinabalu.
পূর্ব মালয়শিয়াসহ বোর্নিও দ্বীপের মানচিত্র (কমলা রঙে চিত্রিত)।

পূর্ব মালয়শিয়া (মালয়শিয়া তিমুর), যা সাবাহ, সারওয়াক এবং লাবুয়ান (সাবাহ, সারওয়াক ডান লাবুয়ান)[১] অথবা মালয়শিয়ান বোর্নিও[২] নামে পরিচিত, হলো বোর্নিও দ্বীপে অবস্থিত মালয়শিয়ার একটি অংশ। এটি গঠিত হয়েছে মালয়শিয়ার সাবাহ, সারওয়াক এবং কেন্দ্রীয় অঞ্চল লাবুয়ান নিয়ে।[৩] এটি উপদ্বীপীয় মালয়শিয়ার (পশ্চিম মালয়শিয়া) পূর্ব দিকে অবস্থিত,[৪] যেটি মালয় উপদ্বীপের অংশ। এ দুই অংশকে দক্ষিণ চীন সাগর পৃথক করেছে।[৫] যদিও পূর্ব মালয়েশিয়া পশ্চিম মালয়েশিয়ার তুলনায় কম জনবহুল এবং কম উন্নত, তথাপি এটি ভূমির আকারে বৃহত্তর এবং এটি উল্লেখযোগ্যভাবে অধিক প্রাকৃতিক সম্পদ, প্রধানত তেল ও গ্যাসের দ্বারা সমৃদ্ধ।

ইতিহাস[সম্পাদনা]

বর্তমান পূর্ব মালয়শিয়ার কিছু অংশ, বিশেষ করে উপকূলীয় অঞ্চল, একসময় সমুদ্রকূলের ব্রুনাইয সালতানাতের অংশ ছিল।[৬] যদিও অভ্যন্তরস্থ বেশিরভাগ অংশই বিভিন্ন স্বাধীন উপজাতীয় শাসনাধীনে ছিল। ১৬৫৮ সালে সাবাহের উত্তর ও পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকা সুলু সালতানাতের নিকট হস্তান্তর করা হয়, তখনও সাবাহের পশ্চিম উপকূল এবং সারওয়াকের অধিকাংশ অংশ ব্রুনাইয়ের অন্তর্ভূক্ত ছিল। ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে, সাবাহ ও সারওয়াক ব্রিটিশ শাসনাধীনে আসে এবং ১৯৪৬ সালে তারা পৃথক ব্রিটিশ উপনিবেশ হিসাবে বিবেচি হয়।

সংযুক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The term "Sabah, Sarawak dan Labuan" (Sabah, Sarawak dan Labuan) is more commonly used in Malaysia to avoid the connotation of "East Malaysia" and "West Malaysia" (Peninsular Malaysia) being two separate countries, as in former East Germany and West Germany.
  2. "Malaysia urged to scrap coal plant in eco-sensitive Borneo"। AFP। ৭ জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ৮ জুলাই ২০১০ 
  3. http://eur-lex.europa.eu/LexUriServ/LexUriServ.do?uri=OJ:L:2006:354:0019:0028:EN:PDF
  4. "Location"। Malaysia Travel.org.uk। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১০ 
  5. "Malay Peninsula"। HarperCollins Publishers। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১০ 
  6. Saunders, Graham E. (২০০২), A History of Brunei, RoutlegdeCurzon, পৃষ্ঠা 45, আইএসবিএন 9780700716982, সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

স্থানাঙ্ক: ৩° উত্তর ১১৪° পূর্ব / ৩° উত্তর ১১৪° পূর্ব / 3; 114