টারডিগ্রেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টারডিগ্রেড
সময়গত পরিসীমা: Cambrian–Recent[১]
SEM image of Milnesium tardigradum in active state - journal.pone.0045682.g001-2.png
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Tardigrada
Spallanzani, ১৭৭৭

টারডিগ্রেড (English: Tardigrade) (Latin: Tardigrada) হচ্ছে একটি অতিক্ষুদ্র প্রাণী। এটি "জল ভালুক" বা "Water Bear" নামেও পরিচিত।এই জীব পৃথিবীর অতি প্রাচীন জীবগুলোর একটি।এটি এতই ছোট যে একে শুধু মাইক্রোস্কোপ দিয়েই দেখা যায়।এটি সর্বপ্রথম আবিষ্কার করেন জার্মান বিজ্ঞানী Johann August Ephraim Goeze , 1773 সালে এবং তিন বছর পর এর ল্যাটিন নাম (Tardigrada:অর্থ- ধীর পদক্ষেপকারী) দেন ইতালীয় বিজ্ঞানী Lazzaro Spallanzani.এই আট পা ওয়ালা প্রাণী যা জলে ভাসমান অবস্থায় থাকে , তা চরমভাবে টিকে থাকা একটি প্রাণী।এটি ৩০ বছর পর্যন্ত বিনা খাদ্য গ্রহণে বেঁচে থাকতে পারে।তাছাড়াও এটি শূন্য ডিগ্রি থেকে হাজার ডিগ্রি তাপমাত্রায় বেঁচে থাকে।এমনকি এটি মহাশূন্যেও বেঁচে থাকতে পারে।গবেষণার মাধ্যমে দেখা গেছে, যদি এই প্রাণী খাদ্য না পায় তবে এর শারীরিক প্রক্রিয়া অনেকটাই স্থির হয়ে যায় যা একে বহুবছর বিনা আহারে বাঁচিয়ে রাখে।

এগুলি পৃথিবীর জীবজগতের বিভিন্ন অঞ্চলে পাওয়া গেছে – পাহাড়ের চূড়া, গভীর সমুদ্র, গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট এবং অ্যান্টার্কটিক। টার্ডিগ্রেডগুলি পরিচিত সবচেয়ে স্থিতিস্থাপক প্রাণীদের মধ্যে, যার স্বতন্ত্র প্রজাতি চরম পরিস্থিতিতে বেঁচে থাকতে সক্ষম - যেমন চরম তাপমাত্রা, চরম চাপ (উচ্চ এবং নিম্ন উভয়ই), বায়ু বঞ্চনা, বিকিরণ, ডিহাইড্রেশন এবং অনাহার - যা দ্রুত অন্যান্য বেশিরভাগকে হত্যা করবে জীবনের পরিচিত রূপ। টার্ডিগ্রেডগুলি মহাকাশেও বেঁচে থাকতে পারে। টারডিগ্রাডা ফাইলামে প্রায় 1,300টি পরিচিত প্রজাতি রয়েছে, এটি সুপারফাইলাম একডিসোজোয়ার একটি অংশ যা আর্থ্রোপড এবং নেমাটোডের মতো একডিসিস দ্বারা বেড়ে ওঠে। গোষ্ঠীর প্রাচীনতম পরিচিত প্রকৃত সদস্যরা ক্রিটেসিয়াস (145 থেকে 66 মিলিয়ন বছর আগে) অ্যাম্বার থেকে পরিচিত, যা উত্তর আমেরিকায় পাওয়া যায়, কিন্তু মূলত আধুনিক রূপ, এবং তাই সম্ভবত উল্লেখযোগ্যভাবে পূর্বের উত্স রয়েছে, কারণ তারা তাদের নিকটতম আত্মীয়দের থেকে বিচ্ছিন্ন হয়েছিল। ক্যামব্রিয়ান, 500 মিলিয়ন বছর আগে।

আকারঃ

টার্ডিগ্রেড সাধারণত 0.5 মিমি (0.020 ইঞ্চি) লম্বা হয় যখন সম্পূর্ণভাবে বড় হয়।  এগুলি ছোট এবং মোটা, চার জোড়া পা সহ, প্রতিটি নখর দিয়ে শেষ হয় (সাধারণত চার থেকে আট) বা সাকশন ডিস্ক।  টারডিগ্রেডগুলি শ্যাওলা এবং লাইকেনে প্রচলিত এবং উদ্ভিদ কোষ, শেওলা এবং ছোট অমেরুদণ্ডী প্রাণীকে খাওয়ায়।  সংগ্রহ করা হলে, এগুলিকে একটি স্বল্প-শক্তির মাইক্রোস্কোপের নীচে দেখা যেতে পারে, যা ছাত্রদের এবং অপেশাদার বিজ্ঞানীদের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Budd, Graham E (২০০১)। "Tardigrades as 'Stem-Group Arthropods': The Evidence from the Cambrian Fauna"। Zoologischer Anzeiger240 (3–4): 265–79। ডিওআই:10.1078/0044-5231-00034 

বহিঃসংযোগ[সম্পাদনা]