ঝিগ-শাগ-পা-ত্শে-ব্র্তান-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঝিগ-শাগ-পা-ত্শে-ব্র্তান-র্দো-র্জে (তিব্বতি: ཞིང་ཤག་པ་ཚེ་བརྟན་རྡོ་རྗེওয়াইলি: zhing shag pa tshe brtan rdo rje) তিব্বতের গ্ত্সাং-পা রাজবংশের প্রতিষ্ঠাতা ও প্রথম রাজা ছিলেন এবং ষোড়শ শতাব্দীতে পশ্চিম মধ্য তিব্বতের উত্তর গ্ত্সাং অঞ্চল শাসন করেন।

রিং-স্পুংস-পা রাজবংশের বিরুদ্ধে বিদ্রোহ[সম্পাদনা]

ঝিগ-শাগ-পা-ত্শে-ব্র্তান-র্দো-র্জে গ্ত্সাং অঞ্চল শাসনকারী রিং-স্পুংস-পা রাজবংশের সঙ্গে সম্পর্কিত ছিলেন। প্রথম জীবনে তিনি রিং-স্পুংস-পা রাজবংশের হয়ে কর-সংগ্রাহকের কাজ করেন। ১৫৪৮ খ্রিষ্টাব্দে সামরিকদিক থেকে গুরুত্বপূর্ণ সাম-গ্রুব-ত্সে দুর্গের অধিপতি হিসেবে তাঁকে নিয়োগ করা হয়।[১]:২৮০ দুর্গাধিপতি হওয়ার কয়েক বছরের মধ্যে তিনি রিং-স্পুংস-পা রাজবংশের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেন। ১৫৫৭ খ্রিষ্টাব্দে তিনি ঐ রাজবংশের বিরুদ্ধে বিদ্রোহ করেন। ১৫৬৫ খ্রিষ্টাব্দে তিনি পানাম ল্হুনদ্রুপ ক্যুংত্সে অবরোধ করে অধিকার করলে কুন-ম্খ্যেন-পাদ-মা-দ্কার-পো নামক 'ব্রুগ-পা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের চতুর্থ র্গ্যাল-দ্বাং-'ব্রুগ-পা উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতা করেন। কিন্তু ১৫৬৬ খ্রিষ্টাব্দে ন্যাংতোদ অঞ্চলে এক নতুন যুদ্ধের সূচনা হলে কুন-ম্খ্যেন-পাদ-মা-দ্কার-পোর মধ্যস্থতায় ঙ্গা-দ্বাং-'জিগ্স-মেদ-গ্রাগ্স-পা সমগ্র পানাম অঞ্চলটি ঝিগ-শাগ-পা-ত্শে-ব্র্তান-র্দো-র্জেকে সমর্পণ করে দিতে সম্মত হন। এরফলে রিং-স্পুংস-পা রাজবংশের প্রভাব মধ্য তিব্বত থেকে অন্তর্হিত হয়।[১]:২৮১

উত্তর গ্ত্সাং অঞ্চল শাসন[সম্পাদনা]

১৫৬৬ খ্রিষ্টাব্দে ঝিগ-শাগ-পা-ত্শে-ব্র্তান-র্দো-র্জে নিজেকে ত্সাংতোদ গ্যালপো বা উত্তর গ্ত্সাং অঞ্চলের রাজা ঘোষণা করেন।[২] তাঁর নতুন রাজবংশের নাম হয় গ্ত্সাং-পা রাজবংশ। তিনি পূর্ব মধ্য তিব্বত শাসনকারী ফাগ-মো-গ্রু-পা রাজবংশের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করেন, কোকোনর অঞ্চলের মঙ্গোলদের সাথে সংযোগ স্থাপন করেন এবং চোগথু জনজাতির সাহায্যের আশ্বাস আদায় করে নেন।[১]:৮৯ এরপর তিনি পশ্চিম তিব্বতের ছাং ও লাতোদ অঞ্চল নিজের অধিকারে নিয়ে আসেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tsepon W.D. Shakabpa, One Hundred Thousand Moons, Leiden 2010
  2. Sarat Chandra Das, 'Tibet under her Last Kings (1434-1642 A.D.)', Journal of the Asiatic Society of Bengal 1:6 1905 p. 166.
  3. Karl-Heinz Everding & Dawa Dargyay Dzongphugpa, Das tibetische Fürstentum La stod lHo (um 1265-1642), Wiesbaden 2006, p. 112.
পূর্বসূরী
--
ঝিগ-শাগ-পা-ত্শে-ব্র্তান-র্দো-র্জে
প্রথম গ্ত্সাং-পা শাসক
উত্তরসূরী
ম্থু-স্তোব্স-র্নাম-র্গ্যাল