বিষয়বস্তুতে চলুন

জেরি স্যান্ডার্স (ব্যবসায়ী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়াল্টার জেরেমিয়া স্যান্ডার্স তৃতীয়
জন্ম (1936-09-12) ১২ সেপ্টেম্বর ১৯৩৬ (বয়স ৮৭)
শিকাগো, ইলিনয়, যুক্তরাষ্ট্র
দাম্পত্য সঙ্গীটওনি স্যান্ডার্স (১৯৯০–বর্তমান)

ওয়াল্টার জেরেমিয়া স্যান্ডার্স তৃতীয় (জন্ম সেপ্টেম্বর ১২, ১৯৩৬) একজন মার্কিন ব্যবসায়ী এবং সহ-প্রতিষ্ঠাতা এবং আমেরিকান সেমিকন্ডাক্টর প্রস্তুতকারী কোম্পানি অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি) এর দীর্ঘকালীন সিইও ছিলেন।

প্রাথমিক জীবন এবং শিক্ষা

[সম্পাদনা]

জেরি স্যান্ডার্স শিকাগোর দক্ষিণ দিকে তার দাদাদাদির কাছে বেড়ে ওঠেন। [১] একবার তাকে একটি রাস্তার বখাটে দল আক্রমণ করেছিল এবং মারধর করে [২] তাকে এতটাই রক্তাক্ত করেছিল যে [১] একজন পুরোহিতকে তার শেষকৃত্য পরিচালনার জন্য ডাকা হয়েছিল। [৩] তিনি পুলম্যান রেলরোড কার কোম্পানির একাডেমিক স্কলারশিপের মাধ্যমে ইউনিভার্সিটি অব ইলিনয়তে পড়াশুনা করেছেন। [১] তিনি ১৯৫৮ সালে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি নিয়ে স্নাতকোত্তর হন।

স্নাতক শেষ হওয়ার পরে স্যান্ডার্স ডগলাস এয়ারক্রাফ্ট কোম্পানিতে চাকরি নিয়েছিলেন। পরবর্তীতে তিনি মোটোরোলা, তারপরে ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরে চলে আসেন।

ব্যবসায়িক কর্মজীবন

[সম্পাদনা]

১৯৬৮ সালে শের্মান ফেয়ারচাইল্ড মটোরোলা সেমিকন্ডাক্টরের তৎকালীন ভাইস প্রেসিডেন্ট লেস্টার হোগানের নেতৃত্বে ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরে একটি নতুন ব্যবস্থাপনা দল আনেন। মটোরোলা থেকে আসা "হোগানস হিরোস" নামে পরিচিত কর্মীরা রক্ষণশীল প্রকৃতির ছিলেন এবং তাই তাৎক্ষনিকভাবেই উৎসাহী স্যান্ডার্সের সাথে তাদের সংঘর্ষ হয়।

১৯৬৯ সালে ফেয়ারচাইল্ডের ইঞ্জিনিয়ারদের একটি দল নতুন একটি কোম্পানি শুরু করার সিদ্ধান্ত নেয় যা পরবর্তীতে অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস ( এএমডি ) এ পরিনত হয়। তারা জেরি স্যান্ডার্সকে তাদের সাথে যোগ দিতে বলায় তিনি বলেছিলেন যে তিনি যুক্ত হবেন যদি তাকে এই কোম্পানির সভাপতি করা হয়। যদিও এটি গ্রুপের মধ্যে কিছুটা বিভেদ সৃষ্টি করেছিল, তবে তারা সম্মত হয়েছিল এবং স্যান্ডার্সকে সভাপতি রেখে কোম্পানি প্রতিষ্ঠা করা হয়েছিল।

সংস্থার প্রতিটি কর্মচারী স্টক বিকল্প পেয়েছিল, যা সেই সময়ে একটি নতুন বিষয়।

স্যান্ডার্স কোম্পানিকে একটি শক্তিশালী বিক্রয় এবং বিপণন ওরিয়েন্টেশন দিয়েছিল যাতে এটি সফল হয়েছিল, যদিও এই কোম্পানি প্রায়শই প্রযুক্তি এবং উৎপাদনের দিক থেকে প্রতিযোগীদের তুলনায় পিছিয়ে ছিল। তিনি কোম্পানির বিক্রয়-ভিত্তিক বৃদ্ধির লক্ষ্যমাত্রার সাফল্য তার কর্মচারীদের সাথে ভাগ করে নিয়েছিলেন।

তিনি কঠোর সময়েও কোম্পানিটি পরিচালিত করেছেন। ১৯৭৪ সালে একটি মন্দা কোম্পানিকে প্রায় ভেঙে দেয়। অনেক জটিল মন্দার মধ্যে দিয়েও তিনি কর্মচারীদের চাকরি থেকে অপসারন করতে অস্বীকার করেছিলেন, যা এর আগে ফেয়ারচাইল্ডের ব্যাপক ছাঁটাইয়ের প্রতি তার প্রতিক্রিয়া ছিল। কর্মীদের হ্রাস করার পরিবর্তে, শনিবার তাদের আরও কাজ করার জন্য এবং নতুন পণ্যগুলি শীঘ্রই বের করার জন্য বলেছিলেন। কোম্পানির জন্য অনেক ভালো সময়ও ছিল। এএমডির প্রথম ১ মিলিয়ন ডলারের এক চতুর্থাংশে পৌঁছানোর দিন দরজা থেকে বেরিয়ে যাওয়ার সময় স্যান্ডার্স তার প্রতিটি কর্মচারীকে ১০০ ডলার দিয়েছিলেন। এএমডি হলো প্রথম মার্কিন কোম্পানি যা নগদ লাভ-ভাগ করে নেওয়ার কর্মচারী ক্ষতিপূরণ প্রোগ্রাম বাস্তবায়িত করেছিল, যেখানে কর্মীরা নিয়মিত ১০০০ ডলার বা তার বেশি লাভের চেক পাবেন।

১৯৮২ সালে ইন্টেলের সাথে লাইসেন্সিং চুক্তির জন্য তিনি দায়বদ্ধ ছিলেন যা এএমডিকে ইন্টেল মাইক্রোপ্রসেসর সিরিজের জন্য আইবিএমের দ্বিতীয় উৎপাদক করেছিল। এটি এমন একটি চুক্তি ছিল যা অবশেষে কোম্পানিটিকে ইন্টেলের একমাত্র আসল প্রতিযোগী করে তুলেছিল। [২][৩]

২০০০ সালে স্যান্ডার্স মটোরোলার সেমিকন্ডাক্টর পণ্য খাতের সভাপতি হেক্টর রুইজকে এএমডির প্রেসিডেন্ট এবং চিফ অপারেটিং অফিসার হিসাবে কাজ করার জন্য এবং স্যান্ডার্সের অবসর গ্রহণের পরে কোম্পানির নেতৃত্বের উত্তরাধিকারী হওয়ার জন্য নিয়োগ দেয়। ২০০২ সালে রুইজ সিইও পদে অধিষ্ঠিত হওয়ার পরে তিনি চেয়ারম্যান হিসাবে এই কোম্পানির সাথে ছিলেন। [৩]

তাঁর সুপ্রতিষ্ঠিত বাক্য ছিল "লোকেরা প্রথমে, পণ্য এবং মুনাফা তাদের অনুসরণ করবে!" এটি স্যান্ডার্সের অবসর অবধি ড্রেসডেনের এএমডিতে চাকরি শুরুকারী প্রতিটি কর্মীর জন্য একটি প্রিন্ট আউট হিসাবে দেওয়া হতো।

ব্যক্তিগত জীবন

[সম্পাদনা]

স্যান্ডার্সের তার প্রথম বিবাহ থেকে তিনটি এবং দ্বিতীয় বিবাহ থেকে একটি সন্তান রয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Paul Wood (মার্চ–এপ্রিল ২০০৪)। "The Diligent Dilettante"। Illinois Alumni Magazine। ২৫ এপ্রিল ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০২০ 
  2. Mark Simon (অক্টোবর ৪, ২০০১)। "PROFILE- Jerry Sanders - Silicon Valley's tough guy"San Francisco Chronicle 
  3. Michael Kanellos (এপ্রিল ২৪, ২০০২)। "End of era as AMD's Sanders steps aside"CNET। জুলাই ১০, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ

[সম্পাদনা]