জেপিইজি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

জেপিইজি

অন্য ব্যবহারের জন্য, দেখুন জেপিইজি (দ্ব্যর্থতা নিরসন)
জয়েন্ট ফটোগ্রাফিক এক্সপার্ট গ্রুপ
Felis silvestris silvestris small gradual decrease of quality.png
একটি জেপিইজি ছবি যাতে সংক্ষেপণ মাত্রার ভিন্নতা দেখানো হয়েছে। বাম থেকে ডানে ছবিটির মান ধীরে ধীরে বেড়েছে।
অবিচ্ছিন্নভাবে বিচিত্র একটি জেপিইজি ছবিসংক্ষেপণ (কিউ=১০০ এবং কিউ=১ মধ্যে) একটি উদরের সিটি স্ক্যান.

কম্পিউটার জগতে, জেপিইজি (/ˈpɛɡ/ JAY-peg)[১] (সবচেয়ে বেশি পরিচিত .জেপিজি অথবা .জেপিইজি ফাইল এক্সটেনশন হিসেবে) হল একটি বহুল ব্যবহৃত ডিজিটাল ছবি সংক্ষেপণের পদ্ধতি (লজি সংক্ষেপণ) বিশেষত ডিজিটাল ফটোগ্রাফির সময় উৎপাদিত ছবিসমূহ। সংক্ষেপণের মাত্রা নির্ধারণ করে দেয়া যায়, এতে ছবি বিনিময়ের সময় আসল সংরক্ষিত ছবির আকার এবং বিনিময় জন্য নির্বাচিত ছবির আকারে পার্থক্য করার সুবিধা পাওয়া যায়। জেপিইজি সাধারণত ১০:১ মাত্রায় সংক্ষেপণ করে যাতে সামান্য পরিমাণ ছবির মানের ক্ষতি হয়।

জেপিইজি সংক্ষেপণ পদ্ধতি কিছু ফাইল ফরমেটে দেখা যায় যেমন জেপিইজি/ইক্সিপ একটি বহুল ব্যবহৃত ছবির ফরমেট যা ডিজিটাল ক্যামেরা এবং অন্যান্য ফটোগ্রাফিক যন্ত্রাংশে দেখা যায়। জেপিইজি/জেএফআইএফ এটি ডব্লিউডব্লিউডব্লিউ বা ওয়াল্ড ওয়াইড ওয়েবে বহুল ব্যবহৃত ছবি সংরক্ষন এবং বিনিময়ের ফাইল ফরমেট। এইসব ফাইল ফরমেটগুলো প্রায়শই বিভেদ্য নয় এবং খুব সাধারণভাবে জেপ্যাগ বা জেপিইজি নামে পরিচিত।

জয়েন্ট ফটোগ্রাফিক এক্সপার্ট গ্রুপ (জেপিইজি) এটি প্রস্তুত এবং মান নির্ধারন করে। জেপিইজির জন্য এমআইএমই মিডিয়া টাইপ হল ইমেজ/জেপ্যাগ (বর্ণীত আছে আরএফসি ১৩৪১), পুরাতন ইন্টারনেট এক্সপ্লোরার ভার্সন ছাড়া যা আপলোডের সময় জেপিইজি ছবির একটি এমআইএমই প্রকার ইমেজ/পিজেপ্যাগ প্রদান করে।[২]

জেপিইজি/জেএফআইএফ ৬৫৫৩৫×৬৫৫৩৫ পিক্সেল[৩] আকারের ছবি সমর্থন করে যা প্রায় এক থেকে চার গিগাপিক্সেল (১০০০ মেগাপিক্সেল)

আরো দেখুন[সম্পাদনা]

টেমপ্লেট:Commons বিষয়শ্রেণী

তথ্য সূত্র[সম্পাদনা]

বহিঃ সংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:সংক্ষেপণ ফরমেট টেমপ্লেট:গ্রাফিক্স ফাইল ফরমেট