জেওনাম ড্রাগনস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেওনাম ড্রাগনস
পূর্ণ নামজেওনাম ড্রাগনস ফুটবল ক্লাব
প্রতিষ্ঠিত১৯৯৪; ৩০ বছর আগে (1994)
মাঠকুয়াংজাং ফুটবল স্টেডিয়াম
ধারণক্ষমতা১৩,৪৯৬[১]
সভাপতিদক্ষিণ কোরিয়া পার্ক সে-ইয়ন
ম্যানেজারদক্ষিণ কোরিয়া লি জাং-কুয়ান
লিগকে লিগ ২
২০২২১১তম
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

জেওনাম ড্রাগনস ফুটবল ক্লাব (কোরীয়: 전남 드래곤즈, ইংরেজি: Jeonnam Dragons; সাধারণত জেওনাম ড্রাগনস এফসি এবং সংক্ষেপে জেওনাম ড্রাগনস নামে পরিচিত) হচ্ছে জেওনাম ভিত্তিক একটি দক্ষিণ কোরীয় পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় স্তরের ফুটবল লিগ কে লিগ ২-এ প্রতিযোগিতা করে। এই ক্লাবটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়েছে। ১৩,৪৯৬ ধারণক্ষমতাবিশিষ্ট কুয়াংজাং ফুটবল স্টেডিয়ামে ক্লাবটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে।[২] বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন দক্ষিণ কোরীয় সাবেক ফুটবল খেলোয়াড় লি জাং-কুয়ান এবং সভাপতির দায়িত্ব পালন করছেন পার্ক সে-ইয়ন[৩] বর্তমানে দক্ষিণ কোরীয় মধ্যমাঠের খেলোয়াড় লি হু-কুওন এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।[৪][৫]

ঘরোয়া ফুটবলে, জেওনাম ড্রাগনস এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছে। কিম ইয়াং-উক, লি জং-হো, ইয়ম দং-কিয়ন, আদ্রিয়ানো চুভা এবং স্তেভিৎসা রিস্তিচের মতো খেলোয়াড়গণ জেওনাম ড্রাগনসের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৫ মৌসুমে জেওনাম ড্রাগনস প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার পেশাদার ফুটবলের শীর্ষ স্তর কে লিগ ১-এ অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। ১৯৯৫ সালের সালের ৭ই মে তারিখে, কে লিগ ১-এ ক্লাব ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে জুং বিউং-তাকের অধীনে জেওনাম ড্রাগনস জেওনবুক ডায়নোসের বিরুদ্ধে ৩–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। ১৯৯৫ কে লিগ-এ জেওনাম ড্রাগনস ৮টি জয় এবং ৭টি ড্রয়ে সর্বমোট ৩১ পয়েন্ট অর্জন করে সামগ্রিক পয়েন্ট তালিকায় ৬ষ্ঠ স্থান অর্জন করেছিল,[৬][৭] যেখানে রহ সাং-রে ১৫টি গোল করে লিগে জেওনাম ড্রাগনসের হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]