জুলিয়ান বার্বার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জুলিয়ান বার্বার
Julian-barbour-2012.jpg
জন্ম১৯৩৭ (বয়স ৮২–৮৩)
বাসস্থানঅক্সফোর্ডশায়ার, ইংল্যান্ড
জাতীয়তাব্রিটিশ
কর্মক্ষেত্রতাত্ত্বিক পদার্থবিদ্যা, বিজ্ঞানের ইতিহাস
প্রাক্তন ছাত্রকেমব্রিজ বিশ্ববিদ্যালয়
কোলন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণনিরবধি পদার্থবিজ্ঞান (গবেষণামূলক প্রবন্ধ যাতে বলা হয়েছে সময় একটি বিভ্রম)
যাদের দ্বারা প্রভাবান্বিতআর্নস্ট ম্যাক

জুলিয়ান বার্বার (জন্ম ১৯৩৭) একজন ব্রিটিশ পদার্থবিজ্ঞানী, কোয়ান্টাম মহাকর্ষ এবং বিজ্ঞানের ইতিহাসের গবেষক।

১৯৬৮ সালে কোলন বিশ্ববিদ্যালয়ে অ্যালবার্ট আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতার ভিত্তির উপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জনের পর বার্বার একাডেমিক অবস্থান ছাড়াই একজন অনুবাদক হিসাবে খণ্ডকালীন কাজ করে নিজেকে এবং তাঁর পরিবারকে সহায়তা করেছেন। তিনি ইংল্যান্ডের বানবুরির কাছে বসবাস করেন।[১]

নিরবধি পদার্থবিজ্ঞান[সম্পাদনা]

১৯৯৯ সালে প্রকাশিত তাঁর দ্য এন্ড অফ টাইম বইটি নিরবধি পদার্থবিজ্ঞানের অগ্রগতি: সেই সময়কার বিতর্কিত দৃষ্টিভঙ্গি আমরা যা উপলব্ধি করি তা একটি বিভ্রম ব্যতীত অন্য কোন কিছুর অস্তিত্ব থাকে না এবং পদার্থবিদ্যার তত্ত্বের অনেকগুলি সমস্যা এটির উপস্থিতি ধরে নিয়েই উদ্ভূত হয়েছে। তিনি যুক্তি দিয়েছেন যে আমাদের স্মৃতি ছাড়া অতীতের অন্য কোন প্রমাণ আমাদের নেই এবং এতে আমাদের বিশ্বাস ছাড়া ভবিষ্যতেরও কোন প্রমাণ নেই। "পরিবর্তন নিছক সময়ের একটি বিভ্রম তৈরি করে, প্রতিটি স্বতন্ত্র মুহুর্ত তার নিজস্ব অধিকার, সম্পূর্ণ এবং অক্ষতভাবে বিদ্যমান।" তিনি এই মুহুর্তগুলিকে "এখন" বলেছেন। এটি সম্পূর্ণ একটি বিভ্রম: সেখানে কোন গতি নেই এবং কোন পরিবর্তন নেই। তিনি যুক্তি দিয়েছেন যে, সময়ের বিভ্রমকেই আমরা যাকে "টাইম ক্যাপসুল" বলি তার মাধ্যমে ব্যাখ্যা করা যায় "এটি এমন একটি নির্দিষ্ট নকশা যা গতি, পরিবর্তন বা ইতিহাসের উপস্থিতি সৃষ্টি করে বা গুপ্তসঙ্কেতের পাঠোদ্ধার করে"।

বার্বারের তত্ত্ব ব্লক ইউনিভার্স তত্ত্বের তুলনায় সংশয়বাদে আরও এগিয়ে যায়, কারণ এটি কেবল সময়ের করিডোরকেই অস্বীকার করে না সময়ের বাহ্যিক মাত্রার অস্তিত্বও অস্বীকার করে। পদার্থবিজ্ঞানের একে অপরের অন্তর্নিহিত সাদৃশ্য দ্বারা "এখন" বিন্যাস করে। সেই বিন্যাসকে আমরা প্রচলিতভাবে একটি সময় বিন্যাস বলে থাকি, তবে নির্দিষ্ট সময়ে সংঘটিত "এখন" থেকে আসে না, যেহেতু সেগুলি ঘটে না বা এটি তাদের বিদ্যমান অপরিবর্তনীয়ভাবে কোনও ব্লক ইউনিভার্স এর সময় চক্রের সাথে আসে না, তবে এটি বরং তাদের আসল বিষয়বস্তু থেকে নিষ্পন্ন হয়।

দার্শনিক জে. এম. ই ম্যাকটাগার্ট তাঁর ১৯০৮ সালের "দ্য আনরিয়েলিটি অব টাইম" এ একই সিদ্ধান্তে পৌঁছেছিলেন।

বার্বারের ধারণার সমালোচনা[সম্পাদনা]

তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী লি স্মোলিন বারংবার তার বইয়ে বার্বারের ধারণাকে উল্লেখ করেছেন। তবে স্মোলিন সাধারণত বার্বারের ধারণার জন্য অত্যন্ত সমালোচিত, যেহেতু স্মোলিন সময়ের বাস্তববাদী তত্ত্বের প্রবক্তা যেখানে সময় বাস্তব এবং বার্বারের ধারণা অনুসারে নিছক বিভ্রম নয়।[২] স্মোলিন এই কারণে এটি করেছেন যে পদার্থবিজ্ঞানীরা সময়ের বাস্তবতাকে ভুলভাবে অস্বীকার করেছেন কারণ তারা তাদের গাণিতিক মডেলগুলিকে বিভ্রান্ত করেছেন — যা নিরবধি তবে বাস্তবের সাথে এর অস্তিত্ব নেই এমন বিমূর্ততাগুলিতে আঘাত করে।[৩] এর পরিবর্তে স্মোলিন অনুমান করেন যে পদার্থবিজ্ঞানের অনেক নিয়ম স্থায়ী হয় না, তবে তারা বস্তুত সময়ের সাথে সাথে বিকশিত হয়।[৪]

তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী শন ক্যারল বার্বার এবং এমন সকল পদার্থবিজ্ঞানীর সমালোচনা করেছেন যারা মহাবিশ্বের "নিরবধি দৃষ্টিভঙ্গি" মেনে চলেছেন।

বই[সম্পাদনা]

একমাত্র লেখক[সম্পাদনা]

সহ-লেখক[সম্পাদনা]

  • ১৯৮২ (বি. বারটট্টির সাথে). ম্যাকের মূলনীতি এবং ডায়নামিকাল তত্ত্বের কাঠামো.
  • ১৯৯৪ (ভ্লাদিমির পাভলোভিচ ভিজগিনের সাথে) বিংশ শতাব্দীর প্রথম তৃতীয়াংশে ইউনিফাইড ফিল্ড তত্ত্ব আইএসবিএন ০-৮১৭৬-২৬৭৯-৪.
  • ১৯৯৬ (হারবার্ট ফিসারের সাথে) ম্যাকের মূলনীতি: নিউটনের বালতি থেকে কোয়ান্টাম মহাকর্ষ। বিরখাউজার। আইএসবিএন ০-৮১৭৬-৩৮২৩-৭.

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Julian Barbour – Contact"। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১১ 
  2. Smolin L., (1997) Three Roads to Quantum Gravity (pp. 119–121, 131); (2006) The Trouble with Physics (pp. 321–22); (2013) Time Reborn (pp. 92–5)
  3. Monk, Ray (৬ জুন ২০১৩)। "Time Reborn by Lee Smolin – review"The Guardian। ৯ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "Time Reborn: a new theory of time – a new view of the world"Royal Society of Arts। ২১ মে ২০১৩। ২৫ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

আরও পড়ুন[সম্পাদনা]

বার্বারের তত্ত্বের উপর অন্যদের বৈজ্ঞানিক কাজ

বহিঃসংযোগ[সম্পাদনা]