জুমেইরাহ দ্বীপপুঞ্জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুমেইরাহ দ্বীপপুঞ্জ
جزر الجميرا
সম্প্রদায়
জুমেইরাহ দ্বীপপুঞ্জের দৃশ্য
জুমেইরাহ দ্বীপপুঞ্জের দৃশ্য
রাজ্যসংযুক্ত আরব আমিরাত
আমিরাতদুবাই
শহরদুবাই
প্রতিষ্ঠিত২০০৪
আয়তন
 • মোট২.৭৪ বর্গকিমি (১.০৬ বর্গমাইল)

জুমেইরাহ দ্বীপপুঞ্জ (আরবি: جزر الجميرا‎‎) হল দুবাই, সংযুক্ত আরব আমিরাতের একটি আবাসন উন্নয়ন প্রকল্প, যা দুবাইয়ের অন্যতম বড় ডেভেলপার নাখিল প্রপার্টিজ তৈরি করেছে। এটি দুবাই মেরিনা এবং জুমেইরাহ লেক টাওয়ারের সরাসরি অভ্যন্তরীণে অবস্থিত, প্রধান মেরুদন্ডী হাইওয়ে, শেখ জায়েদ রোড (ই১১) এর ঠিক পূর্বে, ইন্টারচেঞ্জ ৫ এবং ৬ এর মধ্যে।[১] জুমেইরাহ দ্বীপপুঞ্জ ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত (যাদের গুচ্ছ বলা হয়), প্রতিটিতে ১৬টি ভিলা রয়েছে। ভিলার ক্লাস্টার মডেলের নকশা ইসলামিক থেকে ভূমধ্যসাগরীয় স্থাপত্য বিদ্যমান। এত বড় যে পুরো কমপ্লেক্সে ভূমি থেকে জলের অনুপাত ২৩:৭৭।[২] কমপ্লেক্সটিতে রয়েছে ৫০টি দ্বীপ (যার মধ্যে ৪৬টি আবাসিক ক্লাস্টার), একটি রেস্টুরেন্ট, একটি সুপারমার্কেট, একটি ক্লাব হাউস, একটি জিম, বিউটি পার্লার, ফার্মেসি এবং একটি অবসর সুবিধা ভবন। ৭৩৬টি বাড়ির প্রত্যেকটির নিজস্ব সুইমিং পুল রয়েছে। প্রকল্পটি ২০০৬ সালের শেষের দিকে সম্পন্ন হয়েছে।

স্থাপত্যশৈলী[সম্পাদনা]

জুমেইরাহ দ্বীপপুঞ্জ হল একটি গেটেড সম্প্রদায় যেখানে টাউনহাউস রয়েছে যেখানে অনেক সুবিধা রয়েছে যেমন এন-স্যুট বাথরুম, মেইড রুম, অধ্যয়ন, ব্যক্তিগত বাগানের বারান্দা, আউটডোর সোপান, ছাদের ছাদ এবং একটি ডাবল গ্যারেজ। নির্মাণ কাজ ২০১৪ সালে শুরু হয়েছিল এবং টাউনহাউসগুলি ২০১৭ সালে শেষ হয়েছিল৷ সেখানকার বাসিন্দারা একটি সাম্প্রদায়িক পুল, বাগান এবং একটি জগিং ট্র্যাকের অ্যাক্সেস উপভোগ করতে পারে৷ জুমেইরাহ দ্বীপপুঞ্জে একটি বাড়ি থাকার বিভিন্ন সুবিধা রয়েছে যেমন সুন্দর লেকসাইড ভিউ, ইনফিনিটি পুল, স্পোর্টস বার, ল্যান্ডস্কেপ বাগানগুলি খোলা জলের অংশ এবং একটি নিরাপদ গেটেড সম্প্রদায়ে বসবাস করার ক্ষমতা। বিভিন্ন বাড়ি ৫টি ভিন্ন থিম দ্বারা অনুপ্রাণিত। এগুলি হল মরুদ্যান, ইউরোপীয়, ভূমধ্যসাগরীয়, ইউরোপীয়, ইসলামিক এবং ক্রান্তীয়। এটি সম্ভাব্য বাসিন্দাদের বিভিন্ন সমসাময়িক স্থাপত্য নকশা থেকে বাছাই করতে সক্ষম করে।

জুমেইরাহ দ্বীপপুঞ্জ এলাকায় উপলব্ধ বিভিন্ন স্থাপত্য শৈলীর উপর ভিত্তি করে পাঁচটি ভিন্ন ক্লাস্টারের নামকরণ করা হয়েছে।

  1. মরুদ্যান ক্লাস্টার ভিলা: প্রাকৃতিক অভয়ারণ্য ধারণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং ভিলা সম্প্রদায়ের উদ্ভিদ এবং পাখির প্রজাতির বিস্তৃত নির্বাচনের সাথে চাষ করা কেন্দ্রীয় বাগান রয়েছে। এটি বাসিন্দাদের জন্য উপযুক্ত যারা প্রকৃতি দ্বারা বেষ্টিত হতে পছন্দ করে।
  2. ভূমধ্যসাগরীয় ক্লাস্টার ভিলা: এখানে বাসিন্দারা জলের অবিরাম প্রবাহের মধ্যে ক্যাসকেডিং গতিশীল জলের স্রোত উপভোগ করতে পারে। তাই তারা সুন্দর জলের ধারে জীবনযাপন করতে পারে। ঐ ভিলাগুলির সম্মুখভাগ ইসলামী, ইউরোপীয়, মরূদ্যান, ভেনিসিয়ান, কোস্টা দেল সল এবং ভূমধ্যসাগরীয়।
  3. ইসলামিক ক্লাস্টার ভিলা: ইসলামিক ক্লাস্টার ভিলা অটোমান, মুমলুকি, মরোক্কান এবং আব্বাসির স্থাপত্য শৈলীর নকশা ধারণার সাথে নির্মিত। ভিলা এবং বাগানগুলি একটি ইসলামিক টাইলের অদ্ভুত ফুলের প্যাটার্ন প্রদর্শন করতে অনুপ্রাণিত হয়। ভিলা এবং বাগানের নির্মাণের প্রতিটি বিবরণ ১৮ শতকের ইসলামিক সংস্কৃতি এবং আধুনিক স্থাপত্য নকশার একটি মনোমুগ্ধকর সংমিশ্রণ দেখায়।
  4. ইউরোপীয় ক্লাস্টার: ইউরোপীয় ক্লাস্টার আবাসিক ইউনিট রয়েছে যা ১৭ শতকের ফ্রান্সের দুর্দান্ত জ্যামিতিক বাগানকে নির্দেশ করে। আবাসিক ইউনিট এবং বাগানের ইউরোপীয় নকশা বাসিন্দাদের জন্য একটি শান্ত পরিবেশ তৈরি করার লক্ষ্যে। বাগানগুলিকে ছন্দময়, শঙ্কু আকারে বড় ক্লিপ করা গাছপালা এবং বিভিন্ন জ্যামিতিক নকশায় উদ্ভিদের রঙিন ক্লাস্টার সহ সংস্কার করা হয়েছে বলে জানা যায়। এগুলি হল ইতালীয়, ভেনিস, ভেনিস মেডিসি এবং স্প্যানিশ।
  5. গ্রীষ্মমন্ডলীয় ক্লাস্টার: গ্রীষ্মমন্ডলীয় ক্লাস্টার ভিলাগুলিতে হ্রদের পার্শ্ববর্তী পরিবেশ রয়েছে এবং জলের খোলা অংশের চারপাশে ল্যান্ডস্কেপ বাগানের মাঝখানে অবস্থিত থাকার সময় কমনীয়তা এবং বিলাসিতা প্রদান করে। এই ভিলাগুলি বিস্ময়কর বাড়ির জন্য প্রশস্ত এবং মার্জিত বৈশিষ্ট্যগুলি অফার করে।

নিকটবর্তী স্থানসমূহ[সম্পাদনা]

আশেপাশের জায়গার মধ্যে রয়েছে

  • জুমেইরাহ লেক টাওয়ার
  • পাম জুমেইরা, (উভয়ই নাখিল দ্বারা নির্মিত।)
  • জুমেইরাহ লেকস টাওয়ারস মেট্রো স্টেশন (৭ মিনিট)
  • জুমেইরাহ বিচ রেসিডেন্স ট্রাম স্টেশন (১০ মিনিট)
  • দুবাই ব্রিটিশ স্কুল (১০ মিনিট)
  • লাইফলাইন হাসপাতাল
  • ইবনে বতুতা মল
  • দুবাই মেরিনা মল
  • দুবাই মল এবং ডাউনটাউন দুবাই
  • মল অফ এমিরেটস: ১৫ মিনিট (আবু ধাবি হয়ে - ঘোইফাত ইন্টারন্যাশনাল মহাসড়ক/শেখ জায়েদ রোড/ই১১)
  • প্যাভিলিয়ন জুমেইরাহ দ্বীপপুঞ্জ[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jumeirah Islands Guide"www.propsearch.ae (ইংরেজি ভাষায়)। ২০১৯-০২-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৯ 
  2. "Jumeirah Islands Townhouses"www.jumeirahislands.com। ২০০৭-০৯-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৯ 
  3. ""Jumeirah Islands"" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-১৬