জুবাইদা ইয়াজদানী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুবাইদা ইয়াজদানী
زبیدھ یسدانی
জন্ম
জুবাইদা ইয়াজদানী
পরিচিতির কারণইতিহাসবেত্তা, লেখিকা
পিতা-মাতা

জুবাইদা ইয়াজদানী (২৭ এপ্রিল ১৯২৬ – ১১ জুন ১৯৯৬) একজন ভারতীয় ইতিহাসবেত্তা ছিলেন যিনি ভারতের দাক্ষিণাত্য মালভূমিহায়দ্রাবাদের নিজাম রাজ্যের ইতিহাসে বিশেষজ্ঞ ছিলেন। তিনি অক্সফোর্ডে ইতিহাস অধ্যয়ন করেছিলেন এবং ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর সমসাময়িক ছিলেন।

জীবনী[সম্পাদনা]

জুবাইদা ইয়াজদানী ভারতের হায়দ্রাবাদে ১৯১৬ সালের ২৭ এপ্রিল জন্মগ্রহণ করেন। ইয়াজদানী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া প্রথম এশীয় নারীদের অন্যতম ছিলেন।[১] তিনি ভারতের ইতিহাস সম্পর্কে দুটি বই ও অসংখ্য পাণ্ডিত্যপূর্ণ নিবন্ধ লিখেছেন। তার বই "হায়দ্রাবাদে হেনরি রাসেলের বসবাসের সময় ১৮১১-১৮২০' ভারতীয় সহায়ক জোট ব্যবস্থার একটি পাণ্ডিত্যপূর্ণ ব্যাখ্যা ছিল।[২] দ্বিতীয় বই, "দ্য সেভেন্থ নিজাম: দ্য ফলন এম্পায়ার" ছিল হায়দ্রাবাদের শেষ নিজামের স্মৃতিকথা ও ব্রিটিশ রাজের সাথে ভারতীয় রাজ্যগুলির সম্পর্ককে ঘিরে থাকা সাংবিধানিক ও রাজনৈতিক জটিলতার অধ্যয়ন।[৩] তার পাণ্ডিত্য মূল নথির শ্রমসাধ্য ব্যবহারের উপর ভিত্তি করে বিষয়গুলি অনুসন্ধান করেছিল, নথিগুলি যা পূর্ববর্তী তদন্তকারীদের দ্বারা উপেক্ষা করা হয়েছিল।[২] গভীরভাবে কাগজপত্রের সংরক্ষণ ইয়াজদানির পাণ্ডিত্য প্রচলিত ইতিহাসকে চ্যালেঞ্জ করে।

ইয়াজদানী নাজির আহমদ দেহলভির উপন্যাস "তৌবাত-আল-নুসুহ" ("নুসুহর অনুতপ্ততা: একশ বছর আগে একটি মুসলিম পরিবারের গল্প") উর্দু থেকে ইংরেজিতে অনুবাদের তত্ত্বাবধান করেন। উনবিংশ শতাব্দীর শেষের দিকে ভারতের মুসলমানদের জীবন নিয়ে এটি একটি গুরুত্বপূর্ণ সাহিত্যকর্ম।

ইয়াজদানী ভারতের হায়দ্রাবাদের কলেজে তিন দশকেরও বেশি সময় ধরে শিক্ষকতা করেছেন, যেখানে তিনি মহিলাদের জন্য একটি কলেজের অন্যতম প্রধান প্রতিষ্ঠাতা ছিলেন।[১] তিনি লন্ডনে হায়দ্রাবাদ স্কুল ফর ল্যাঙ্গুয়েজ অ্যান্ড সায়েন্স চালু করেন, প্রাথমিক, নিম্ন ও মাধ্যমিকে শিক্ষার্থীদের উর্দুতে শিক্ষাদানের পাশাপাশি ইংরেজি, গণিত, কম্পিউটার শিক্ষা, ফরাসি ও আরবি পাঠ্যক্রমের বিষয়গুলি প্রাথমিক থেকে ও এবং এ স্তরের শিক্ষার্থীদেরও শিক্ষাদান করেন।[১][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. St Hilda's College (১৯৮৭–১৯৮৮)। Report and Chronicle 
  2. Yazdani, Zubaida (১৯৭৬)। Hyderabad During the Residency of Henry Russell 1811–1820. A Case Study of the Subsidiary Alliance System। Printed at University Press, Oxford। 
  3. Yazdani, Zubaida (with Mary Chrystal) (১৯৮৫)। The Seventh Nizam: The Fallen Empire। Printed at Cambridge University Press। 
  4. Leach, Joy (১৯৮৫)। "Interview with Mrs Ali Khan (married name)"। Rectory Neighborhood Warden।