জিয়াউল হক (গবেষক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জিয়াউল হক (মৃত্যু ১৯৯৮) অর্থনৈতিক ইতিহাস ও ইসলাম শিক্ষা বিষয়ের একজন পণ্ডিত ছিলেন, যিনি ১৯৬৪ সালের সেপ্টেম্বর থেকে জুন ১৯৮৪ পর্যন্ত পাকিস্তানের ইসলামাবাদ গবেষণা ইনস্টিটিউটের এর গবেষক / সহযোগী অধ্যাপক হিসাবে কাজ করেছিলেন। পরে তিনি পরামর্শদাতা হিসাবে পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট ইকোনমিক্স, ইসলামাবাদে যোগ দেন এবং সেখানে গবেষণা প্রধানের পদে অধিষ্ঠিত হন।

শিক্ষা ও কর্মজীবন[সম্পাদনা]

জিয়াউল হক সিন্ধু বিশ্ববিদ্যালয় এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন, অর্থনীতি, আরবি এবং ইসলামিক পড়াশুনার মতো বিষয়গুলিতে মনোনিবেশ করেছিলেন। তিনি আদি ইসলাম এবং মধ্য প্রাচ্যের অর্থনৈতিক ইতিহাসে দক্ষতা অর্জন করেছিলেন এবং মুসলিম বিশ্বের বর্তমান অর্থনৈতিক সমস্যা সম্পর্কেও তিনি লিখেছিলেন। তিনি ত্রৈমাসিক গবেষণা জার্নাল ইসলামিক স্টাডিজের সম্পাদক এবং পাকিস্তান বিকাশ পর্যালোচনা এবং দক্ষিণ এশিয়া বুলেটিনের সহযোগী সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। পরে তিনি পরামর্শদাতা হিসাবে পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট ইকোনমিক্স, ইসলামাবাদে যোগ দেন এবং সেখানে গবেষণা প্রধানের পদে অধিষ্ঠিত হন।  

প্রকাশনা[সম্পাদনা]

হকের প্রকাশনাগুলির মধ্যে ইসলামের নবী ও প্রগ্রেস বই ছিল (কুয়ালালামপুর: উতসান, ২০০৮);[১] আদি ইসলামে বাড়িওয়ালা ও কৃষক (ইসলামাবাদ, ১৯৭৭);[২] ইসলাম ও সামন্ততন্ত্র: আরআইবিএর অর্থনীতি, সুদ ও লাভ (১৯৮৫) পরবর্তী সময়ে আরআইবিএ হিসাবে প্রসারিত : সুদ ও লাভের নৈতিক অর্থনীতি (কুয়ালালামপুর: ইকরাক, ১৯৯৫);[৩] এবং ইসলামে প্রকাশিত এবং বিপ্লব (১৯৮৭)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ৯ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৪ 
  2. Reviews of Landlord and Peasant in Early Islam:
  3. Review of RIBA: The Moral Economy of Usury, Interest, and Profit: