জিমি পেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিমি পেজ

ওবিই
২০১৩ এর ইকো মিউজিক অ্যাওয়ার্ডের অনুষ্ঠানে পেজ
জন্ম
জেমস প্যাট্রিক পেজ

(1944-01-09) ৯ জানুয়ারি ১৯৪৪ (বয়স ৮০)
হেস্টন, মিডলসেক্স (বর্তমানে হেন্সলো, লন্ডন), ইংল্যান্ড
পেশা
  • সঙ্গীতজ্ঞ
  • রেকর্ড প্রযোজক
  • সঙ্গীত লেখক
কর্মজীবন১৯৫৭–বর্তমান
দাম্পত্য সঙ্গী
  • প্যাট্রিশিয়া একার (বি. ১৯৮৬; বিচ্ছেদ. ১৯৯৫)
  • জিমেনা গোমজ পারাচা (বি. ১৯৯৫; বিচ্ছেদ. ২০০৮)
সঙ্গীস্কার্লেট সাবেট (২০১৪–বর্তমান)
সন্তান৫, স্কার্লেটসহ
সঙ্গীত কর্মজীবন
ধরন
বাদ্যযন্ত্রগিটার
লেবেল
এর পূর্বে
ওয়েবসাইটjimmypage.com

জেমস প্যাট্রিক পেজ ওবিই (জন্ম ৯ জানুয়ারী ১৯৪৪)[১][২] একজন ইংরেজ সঙ্গীতজ্ঞ যিনি গিটারিস্ট এবং রক ব্যান্ড লেড জেপেলিনের প্রতিষ্ঠাতা হিসাবে আন্তর্জাতিক সাফল্য অর্জন করেছিলেন। গিটার রিফ তৈরিতে প্রশংসনীয়, পেজের শৈলীতে আক্রমনাত্মক, বিকৃত গিটার টোন সহ বিভিন্ন বিকল্প গিটার টিউনিং এবং মেলোডিক সোলো জড়িত। এটি তার লোকজ এবং প্রাচ্য-প্রভাবিত শাব্দিক কাজের দ্বারাও চিহ্নিত। তিনি মাঝে মাঝে একটি সেলো বো দিয়ে তার গিটার বাজানোর জন্য সুপরিচিত সঙ্গীতে একটি ড্রোনিং সাউন্ড টেক্সচার তৈরি করার জন্য।[৩][৪][৫]

বিবরণ[সম্পাদনা]

পেজ লন্ডনে একজন স্টুডিও সেশন মিউজিশিয়ান হিসেবে তার কর্মজীবন শুরু করেন এবং বিগ জিম সুলিভানের সাথে ১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে ব্রিটেনের সবচেয়ে বেশি চাওয়া সেশন গিটারিস্টদের একজন ছিলেন। তিনি ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত ইয়ার্ডবার্ডের সদস্য ছিলেন। ইয়ার্ডবার্ডগুলি ভেঙে গেলে, তিনি লেড জেপেলিন প্রতিষ্ঠা করেন, যা ১৯৬৮ থেকে ১৯৮০ সাল পর্যন্ত সক্রিয় ছিল। লেড জেপেলিন ড্রামার জন বনহ্যামের মৃত্যুর পর, তিনি ১৯৮০ এবং ১৯৯০ এর দশক জুড়ে বেশ কয়েকটি বাদ্যযন্ত্রের দলে অংশগ্রহণ করেছিলেন, আরও বিশেষভাবে XYZ, ফার্ম, হানিড্রিপারস, কভারডেল-পেজ এবং পেজ অ্যান্ড প্ল্যান্ট । ২০০০ সাল থেকে, পেজ লাইভ এবং স্টুডিও রেকর্ডিং উভয় ক্ষেত্রেই অনেক শিল্পীর সাথে বিভিন্ন গেস্ট পারফরম্যান্সে অংশগ্রহণ করেছে এবং ২০০৭ সালে একটি একক Led Zeppelin পুনর্মিলনে অংশগ্রহণ করেছে যা ২০১২ সালের কনসার্ট ফিল্ম সেলিব্রেশন ডে হিসাবে মুক্তি পেয়েছিল। এজ এবং জ্যাক হোয়াইটের সাথে, তিনি ২০০৮ সালের তথ্যচিত্র ইট মাইট গেট লাউডে অংশগ্রহণ করেছিলেন।

পেজকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী গিটারিস্টদের একজন হিসেবে বিবেচনা করা হয়।[৬][৭][৮] রোলিং স্টোন ম্যাগাজিন পেজকে "পাওয়ার রিফিং এর পোন্টিফ" হিসাবে বর্ণনা করেছে এবং জিমি হেন্ডরিক্স এবং এরিক ক্ল্যাপটনের পিছনে "সর্বকালের ১০০ সেরা গিটারিস্ট" এর ২০১৫ সালের তালিকায় তাকে তিন নম্বরে স্থান দিয়েছে।[৯][১০] ২০১০ সালে, তিনি গিবসনের "সর্বকালের সেরা ৫০ গিটারিস্ট" এর তালিকায় দুই নম্বরে এবং ২০০৭ সালে ক্লাসিক রকের ' ১০০ ওয়াইল্ডেস্ট গিটার হিরোস"-এ চার নম্বরে ছিলেন। তিনি দুবার রক অ্যান্ড রোল হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন: একবার ইয়ার্ডবার্ডস (১৯৯২) এর সদস্য হিসাবে এবং একবার লেড জেপেলিনের সদস্য হিসাবে (১৯৯৫)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UPI Almanac for Thursday, Jan. 9, 2020"United Press International। ৯ জানুয়ারি ২০২০। ১৫ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২০… musician Jimmy Page in 1944 (age 76) 
  2. Page, Jimmy (২০১০)। Jimmy Page by Jimmy Page। Genesis Publications। আইএসবিএন 978-1-905662-17-3 
  3. Case 2007
  4. Lewis ও Kendall 2004
  5. Fast 2001
  6. George-Warren, Romanowski Bashe এবং Pareles 2001
  7. Gulla 2009
  8. Prato, Greg। "Jimmy Page Biography"AllMusic। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০০৮ 
  9. Fricke, David (১৯৮৮-০৮-২৫)। "Outrider"Rolling Stone (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৩ 
  10. Stone, Rolling (২০১৫-১২-১৮)। "100 Greatest Guitarists"Rolling Stone (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৩