বিষয়বস্তুতে চলুন

জালি রেশেফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জালি রেশেফ
নেসেটের প্রতিনিধিত্ব
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1953-06-23) ২৩ জুন ১৯৫৩ (বয়স ৭১)
ইনরাইল

জাইল রেশেফ (হিব্রু ভাষায়: בצלאל "צלי" רשף‎, জন্ম ২৩ জুন ১৯৫৩) একজন প্রাক্তন ইসরায়েলি রাজনীতিবিদ যিনি আগস্ট ২০০২ থেকে ফেব্রুয়ারি ২০০৩ এর মধ্যে লেবার পার্টির হয়ে নেসেট এর সদস্য হিসাবে কাজ করেন।

জীবনী[সম্পাদনা]

রেশেফ জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয় থেকে আইন ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। পিস নাউ এর অন্যতম প্রতিষ্ঠাতা,[১] তিনি ১৯৯৬ সালে সংগঠনটির উপর একটি বই লেখেন যার নাম শান্তি নাও: অফিসারদের চিঠি থেকে শান্তি নাও। এর আগে ১৯৯৯ সালের নির্বাচনে তিনি ইস্রায়েল তালিকায় ৩৫তম স্থান দখল করেন যেটা শ্রমের জোট, মইমাদএবং গেশার ছিল।[২] কিন্তু জোট শুধুমাত্র ২৬ টি আসন লাভ করে নেসেট সদস্য হতে ব্যর্থ হয়। যদিও তিনি রয়ানান কোহেনের পরিবর্তে ২১ আগস্ট ২০০২ সালে নেসেটে প্রবেশ করেন, তবে তিনি ২০০৩ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি এবং তার আসন হারান। ২০০৯ সালের নির্বাচনের জন্য তিনি মেরেটজ তালিকায় নবম স্থানে ছিলেন,[৩] কিন্তু দলটি মাত্র তিনটি আসন জিতে। তিনি পাশাপাশি গেউলাহ কোহেন এ কোনো রেডিও শো এর রিসেট বাজির সহ-আয়োজক ছিলেন। তার বর্তমান বয়স ৬৭ বছর।

খ্যাতি[সম্পাদনা]

তিনি গাজা ও পশ্চিতীরকে নিয়ে বলেন “দুই রাষ্ট্র এক ইচ্ছ” হওয়া উচিৎ। জানা যায়, পিস নাও এর "দুই রাজ্য এক ইচ্ছা" বিশাল বিক্ষোভে রেকর্ড করা চারটি সাক্ষাৎকার রয়েছে যা পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় পঞ্চাশ বছরের দখলকে চিহ্নিত করে এবং ফিলিস্তিনিদের সাথে শান্তি চুক্তিতে পৌঁছানোর জন্য ইসরাইল সরকারকে আহ্বান জানায়। সাক্ষাৎকার নেওয়া হয়েছে পিস নাউ-এর সহ-প্রতিষ্ঠাতা তাজালি রেশেফ, ফ্রান্সে ইসরাইলের প্রাক্তন রাষ্ট্রদূত এবং অভিজ্ঞ ইসরায়েলি কূটনীতিক ড্যানিয়েল শেক, হারেৎজের সিনিয়র কলামিস্ট চেমি শালেভ এবং পিস নাউয়ের বাহ্যিক সম্পর্কের পরিচালক আনাত বেন নুন।[৪] ৫ জুন, ২০১০ তারিখে বিক্ষোভে জাইল রেশেফ এক ভাষণে বলেন, "আমাদের অবশ্যই সরকারকে বলতে হবে: পুরো বিশ্ব আমাদের বিরুদ্ধে নয়। পুরো বিশ্ব আপনার নীতির বিরুদ্ধে। শক্তি এবং মূর্খতার নীতির বিরুদ্ধে।" তার এ সব উক্তি মধ্যপ্রাচ্যে মুসলিম সমাজে ব্যাপক সারা ফেলে। মুলত তার দৃষ্টিভঙ্গি উদার ও সাম্যের পক্ষে। তিনি পশ্চিম তীর ও গাজার সংঘাত নিরসনের জন্য সব সময় ইসরাইলী সরকারে বিরুদ্ধে কথা বলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. We'll believe Sharon when he backs his words! ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৩ সেপ্টেম্বর ২০০৪ তারিখে Peace Now, 31 May 2003
  2. Parties and Lists ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০১-০৪-১৮ তারিখে The Jerusalem Post
  3. Meretz list ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ সেপ্টেম্বর ২০১৪ তারিখে Israel Democracy Institute
  4. "PeaceCast: #12: Two States, One Hope – Four Voices from Peace Now's Rally"peacenow.libsyn.com। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২১