জায়েদ আল-খায়ির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জায়েদ আল-খায়ের ছিলেন ইসলামের নবী মুহাম্মদের একজন উল্লেখযোগ্য সহচর। জায়েদ উত্তর নেজদের তায়ি উপজাতি থেকে এসেছেন। তিনি মূলত জায়েদ আল-খাইল ("জায়েদ অফ দ্য স্টিডস", তার বীরত্বের উল্লেখ) নামে পরিচিত ছিলেন, কিন্তু মুসলিম হওয়ার পর, মুহাম্মদ তার নাম পরিবর্তন করে জায়েদ আল-খায়ের ("ভালোর জায়েদ" বা "অনুগ্রহের জায়েদ") রাখেন।

মুহাম্মদ সম্পর্কে তথ্য জানার পর, জায়েদ জিজ্ঞাসাবাদ করেন এবং জুর ইবনে সুদুস, মালিক ইবনে জুবায়ের, আমির ইবনে দুওয়াইন এবং অন্যান্যদের সহ তার লোকদের একটি প্রতিনিধি দল নিয়ে মদিনায় ভ্রমণ করার এবং তার সাথে দেখা করার সিদ্ধান্ত নেন। যখন তারা মদিনায় পৌঁছে মসজিদে প্রবেশ করেন যখন তিনি তার জামায়াতে ভাষণ দিচ্ছিলেন। জায়েদ এবং তার প্রতিনিধিদল মুসলমানদের মনোযোগ এবং তাদের উপর তার কথার প্রভাব দেখে অবাক হয়ে যায়। মুহাম্মদ বলেছেন: "আমি আপনার জন্য আল-উজ্জা (প্রাক-ইসলামী যুগের আরবদের প্রধান মূর্তিগুলির মধ্যে একটি) এবং আপনি যে সমস্ত কিছুর উপাসনা করেন তার চেয়েও উত্তম। আমি আপনার জন্য সেই কালো উটের চেয়েও উত্তম, যাকে আপনি আল্লাহর পরিবর্তে উপাসনা করেন।"

জায়েদের প্রতিনিধিদলের কেউ কেউ ইতিবাচক সাড়া দেন এবং ইসলাম গ্রহণ করেন, অন্যরা যেমন জুর ইবনে সুদুস করেননি। মুহাম্মদের কথা শেষ হলে যায়েদ উঠে দাঁড়ালেন এবং বললেন:

"হে মুহাম্মাদ, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই এবং আপনি আল্লাহর রসূল।"

মুহাম্মাদ তার কাছে এসে জিজ্ঞাসা করলেন তিনি কে, যার উত্তরে জায়েদ বলেন, "আমি মুহালহিলের ছেলে জায়েদ আল-খাইল।"

"এখন থেকে আপনি জায়েদ আল-খাইর ("জায়েদ ভাল") এর পরিবর্তে, জায়েদ আল-খাইল নন, বললেন মুহাম্মদ।

মুহাম্মদ তার সম্পর্কে বলেছেন, "আমি প্রত্যেক আরবের গুণাবলীর মধ্যে যা শুনেছি, তার সাথে সাক্ষাতের পরে, আমি এটিকে অত্যধিক মূল্যায়ন পেয়েছি - জায়েদ ছাড়া যাকে আমি তার সম্পর্কে (গুণে) শুনেছি তার চেয়ে বেশি পেয়েছি" [১]

মদিনায় এই সফরের সময় জায়েদের সাথে যারা ছিলেন তারা সবাই মুসলমান হয়েছিলেন।

যাইহোক, মদিনায় জ্বরের মহামারী দেখা দেয় এবং যায়দ আল-খায়ের এতে মারা যায়। তিনি তার অসুস্থতা সত্ত্বেও বাড়িতে ফিরে আসার চেষ্টা করেছিলেন, তার লোকেদের কাছে ফিরে যাওয়ার আশায় যাতে তারা তার হাতে মুসলমান হতে পারে। তিনি জ্বর কাটিয়ে উঠতে লড়াই করেছিলেন কিন্তু নজদে পৌঁছানোর আগেই তিনি মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Page 294, Rahiq Al Mukhtoom, Saifur Rahman al-Mubarakpuri, Translated by Issam Diab Maktaba Dar- us- Salam Publishers