জামি কম্পুং বারু ইনপাক মসজিদ

স্থানাঙ্ক: ৬°০৮′১২″ দক্ষিণ ১০৬°৪৮′১০″ পূর্ব / ৬.১৩৬৫৭৩° দক্ষিণ ১০৬.৮০২৭৬৭° পূর্ব / -6.136573; 106.802767
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জামি কম্পুং বারু ইনপাক মসজিদ
Masjid Jami Kampung Baru Inpak
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানতাম্বোরা, জাকার্তা, ইন্দোনেশিয়া
স্থানাঙ্ক৬°০৮′১২″ দক্ষিণ ১০৬°৪৮′১০″ পূর্ব / ৬.১৩৬৫৭৩° দক্ষিণ ১০৬.৮০২৭৬৭° পূর্ব / -6.136573; 106.802767
স্থাপত্য
ধরনমসজিদ
ভূমি খনন১৭৪৩
সম্পূর্ণ হয়১৭৪৮

মসজিদ জামি কম্পুং বারু ইনপাক, মসজিদ কম্পুং বারু অথবা বান্দেঙ্গান মসজিদ নামেও পরিচিত, ইন্দোনেশিয়ার জাকার্তা শহরে অবস্থিত একটি মসজিদ, এবং শহরের সবচেয়ে পুরনো মসজিদের মধ্যে একটি।[১] এটি জালান বান্দেঙ্গান সলাতান, পেকোজান, তাম্বোরা, জাকার্তায় অবস্থিত, আল-আনশোর মসজিদের কাছে। এটি ভারতের থেকে মুসলমান বণিক যারা বাটাভিয়াতে যেত এবং থাকত তাঁদের দ্বারা নির্মিত মসজিদের মধ্যে এক। ডিকেআই জাকার্তার প্রাদেশিক সরকার মসজিদটিকে একটি সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে মনোনীত করেছে।

ইতিহাস[সম্পাদনা]

আরাবিয়া এবং ভারত থেকে ব্যবসায়ী এবং বণিক তখন বাটাভিয়ার এই এলাকায় থাকত। ভারত থেকে ব্যবসায়ীরা জামাতে ইবাদত করার জন্য তাদের প্রয়োজন মেটাতে এই এলাকায় একটি মসজিদ তৈরি করেছিলেন। জামি কম্পুং বারু মসজিদটি শাইখ আবুবকর দ্বারা নির্মিত হয়েছিল যিনি ভারতের একজন মুসলিম বণিক এবং এই এলাকায় বসবাস করতেন। নির্মাণের কাজ ১৭৪৩ সালে শুরু হয় এবং শেষ হয় ১৭৪৮ সালে।[২] ১৮২৯ সালের একটি ওলন্দাজ নিবন্ধে নতুন কম্পুং মসজিদটি মুরশে তেম্পেল (মুরদের মন্দির) নামেও পরিচিত। সম্ভবত এই ঐতিহাসিক উৎস থেকেই মসজিদটি মুসলমান মুরদের দ্বারা নির্মিত হয়েছিল, পরে মুর শব্দটি ভারতীয় মুসলমান হিসাবে চিহ্নিত হয়। যদিও মুর পরিভাষাটি উত্তর আফ্রিকার (মরক্কো এবং এটির চারপাশ) একটি মুসলমান জাতিগত গোষ্ঠী শনাক্ত করার জন্য ব্যবহার করা হয়, যারা তখন ইউরোপ জয় করতে সফল হয় এবং স্পেনের আন্দালুসিয়ার উপর শাসন করে।

স্থাপত্য[সম্পাদনা]

বর্তমানে ভবনটি এটির মূল আকৃতিতে নয়, অবশিষ্ট করাঙ্কা কেন্দ্রীয় চক, খোদাই করা সেতান্দান আঙ্গুর, এবং জানালায় কিছু স্তম্ভ ব্যতিতে। ১৯৮০ দশকের শেষ দিকে একটি ফ্লাইওভারের জন্য পেকোজান এলাকার কিছু পুরনো ভবন ভেঙে ফেলানো হয়। ঐতিহাসিক মূল্যবোধ এবং স্থাপত্য নির্বিশেষে কম্পুং বারু মসজিদও উন্নতির প্রচেষ্টার কারণে ধ্বংসের সম্মুখীন হয়েছে। মসজিদের মূল পরিকল্পনাটি একটি ছাদ ওভারল্যাপ (ওভারল্যাপিং) সহ একটি বর্গক্ষেত্রের আকারে, উপরের ছাদটি একটি পিরামিড আকৃতির। এই মসজিদের আকৃতি ঐতিহ্যগত জাভাই নির্মাণ গঠনের সাথে অনুরূপ, যেখানে পিরামিড আকৃতির ছাদের বাফার হিসাবে বিল্ডিংয়ের মাঝখানে সাধারণত সোকো গুরু চারটি স্তম্ভ থাকে।

মসজিদটির আয়তন প্রায় ১,০৫০ বর্গ মিটার, মেঝেটি একটি সাদা রঙের মাথা দিয়ে আচ্ছাদিত এবং তার উপরে একটি সবুজ রঙের মাদুর এবং আংশিক লাল রঙের বেওয়ার্না ছড়িয়ে রয়েছে। আকাশে মসজিদটি একটি এন্টিক বাতি ঝুলিয়ে রেখেছে যেটি মসজিদটি দাঁড়িয়ে থাকার পর থেকে সেখানে রয়েছে। এই মসজিদে একসময় সবচেয়ে সুন্দর মিম্বর ছিল, খোদাই করা কাঠের তৈরি। মিম্বরটি প্রতিস্থাপন করা হয়েছে, এবং মূল মিম্বরটি এখন জাকার্তা ইতিহাস জাদুঘরূ রেখে দেওয়া হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "MASJID JAMI KAMPUNG BARU INPAK"। ১২ আগস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ এপ্রিল ২০২২ 
  2. "Masjid Jami' Kampung Baru Pekojan Jakarta"। সংগ্রহের তারিখ ২৩ এপ্রিল ২০২২