জাবি বর্ণমালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জাবি লিপি থেকে পুনর্নির্দেশিত)
জাবি লিপির একটি চার্ট।

জাবি বর্ণমালা বা জাউই বর্ণমালা (ইংরেজি: Jawi Alphabet; মালয়: Abjad Jawi; আচে: Haraih Jawoe) হলো আরবি ভিত্তিক একটি আবজাদ লিখন পদ্ধতি যেটি একসময় মালয়, ইন্দোনেশীয়, আচেহনীয় সহ বেশ কয়েকটি ভাষার জন্য একসময় ব্যবহার করা হতো। আরবি ২৯ বর্ণের বাইরে এতে আরো ৬টি হরফ অতিরিক্ত ছিল।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইসলামীকরণ এর কারণে মালয় উপদ্বীপ ও সুন্দা দ্বীপপুঞ্জের বেশ কিছু রাজ্য স্থানীয় ব্রাহ্মী লিপিগুলোর বদলে আরবি লিপি ব্যবহার করতে শুরু করে। কিন্তু আরবি লিপি এসকল অঞ্চলের ভাষাগুলোর জন্য উপযোগী ছিল না। ফলস্বরূপ নানা ধরনের জটিলতা সৃৃষ্টি হয়। যেমন- উচ্চারণ জটিলতা, ধ্বনি প্রকাশে জটিলতা ইত্যাদি। এধরনের সমস্যা এরানোর জন্যই পরবর্তীকালে জাবি লিপি উদ্ভাবিত হয়। সবচেয়ে পুরনো জাবি লিপির প্রমাণ পাওয়া যায় ১৩০০ সালের দিকে খোদাই করা "তেরেঙ্গানু ইন্সক্রিপশন স্টোন"-এ।

বর্তমানে জাবি লিপির তেমন একটা ব্যবহার লক্ষ্য করা যায় না। মালয়শিয়া, ব্রুনাইসিঙ্গাপুরব্রিটিশ উপনিবেশায়নইন্দোনেশিয়ায় ওলন্দাজ উপনিবেশায়নের কারণে সেখানে লাতিন লিপি প্রভাববিস্তার করতে থাকে। বর্তমানে মালয় লাতিন বর্ণমালা জাবি লিপির পরিবর্তে ব্যবহার করা হয়।

জাবি বর্তমানে ব্রুনাইয়ের দুইটি প্রধান সরকারি লিখন পদ্ধতিগুলোর একটি।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]