জাফরনগর অপর্ণা চরণ উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জাফরনগর অপর্ণা চরণ উচ্চ বিদ্যালয় চট্টগ্রাম জেলার সীতাকুন্ডের একটি প্রাচীন বিদ্যালয়। [১] এটি ১৯১৪ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিদ্যালয়টিতে প্রায় ১৪০০ জন ছাত্র-ছাত্রী অধ্যায়ন করছে।

অবস্থান[সম্পাদনা]

বিদ্যালয়টি চট্টগ্রাম জেলার সীতাকুন্ড উপজেলায় অবস্থিত। যা চট্টগ্রাম শহর থেকে প্রায় ৩০ কি.মি এবং সীতাকুন্ড থানা থেকে প্রায় ৪ কি.মি দূরে মনোরম গ্রামীণ পরিবেশে অবস্থিত। এর ডাকঘর-জাফরনগর। ইউনিয়ন- ১ নং সৈয়দপুর ইউনিয়ন পরিষদ।

বিদ্যালয়ের অবকাঠামো[সম্পাদনা]

সম্পূর্ণ বিদ্যালয়টি দ্বিতল বিশিষ্ট। এছাড়াও সেসিপের অর্থায়নে নতুন একটি তিন তলা বিল্ডিং এর কাজ সম্প্রতি সমাপ্ত হলো। শীঘ্রই এই ভবণে পাঠদান কার্যক্রম শুরু হবে। বিদ্যালয়ের সামনে একটি বিশাল মাঠ রয়েছে এবং এর পিছন দিকে একটি বিশাল পুকুর রয়েছে। শিক্ষক ও ছাত্রদের নামাজ আদায়ের জন্য পুকুর সংলগ্নে একটি ইবাদতখানা রয়েছে। এছাড়াও আছে প্রধান শিক্ষকের অফিস,সহঃপ্রধান শিক্ষক অফিস, সহঃশিক্ষক-শিক্ষিকা অফিস,বিজ্ঞানাগার,ভোকেশনাল ল্যাব,লাইব্রেরী, বিতর্ক ক্লাব, ক্যান্টিন ইত্যাদি।

তথ্য[সম্পাদনা]

  • অনুষদ-সাধারণ শাখা।
  • ভোকেশনাল(জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কস, জেনারেল মেকানিক্স)শাখা।

শিক্ষক-শিক্ষিকা ১. প্রধান-শিক্ষক-জনাব শ্যামল কুমার রায়। ২. সহঃপ্রধান-শিক্ষক-জনাব মৃদুল কান্তি দাস। ৩. জনাব।মৈত্রী বড়ুয়া। ৪. জনাব বিভাস চক্রবর্তী। ৫. জনাব শিপ্রা রানি দে। ৬. জনাব এ আর এম জামশেদ উদ্দীন। ৭. জনাব মোঃ মাঈন উদ্দীন। ৮. জনাব শীমুল দাস। ৯. জনাব গোপাল গান্ধিক(অবসরপ্রাপ্ত) ১০.জনাব সুমন ভৌমিক। ১১.জনাব দেলোয়ার হোসেন। ১২.জনাব আকতারুজ্জামান। ১৩.জনাব কে,এম ছমিউদ্দিন। ১৪.জনাব মুহাম্মদ জাহেদ হোসাইন। ১৫.জনাব মঞ্জুর হোসেন। ১৬.জনাব আছমা বেগম।

কৃতি ব্যক্তি[সম্পাদনা]

১. অধ্যাপক নাজির আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অধ্যাপক নাজির আহমেদের প্রিয় ছাত্র ছিলেন। অধ্যাপক নাজির আহমেদ এই বিদ্যালয়ের ১ম ব্যাচের ছাত্র ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]