জাতীয় মার্কিন নারী ভোটাধিকার সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাতীয় মার্কিন মহিলা ভোটাধিকার সমিতির পোস্টকার্ড, ১৯১০

জাতীয় মার্কিন মহিলা ভোটাধিকার সমিতি (নাওসা) হল একটি সংস্থা যা ১৮৯০ সালের ১৮ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের ভোটাধিকারের পক্ষে ওকালতি করার জন্য গঠিত হয়েছিল। এটি দুটি বিদ্যমান সংস্থা জাতীয় মহিলা ভোটাধিকার সংস্থা (এনডব্লিউএসএ) ও আমেরিকান মহিলা ভোটাধিকার সমিতি (আওসা) এর একীকরণের মাধ্যমে তৈরি করা হয়েছিল। এটি গঠিত হওয়ার সময় তখন এর প্রায় সাত হাজার সদস্য ছিল, অবশেষে বৃদ্ধি পেয়ে দুই মিলিয়নে উন্নীত হয়, যা এটিকে দেশের বৃহত্তম স্বেচ্ছাসেবী সংস্থায় পরিণত করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ঊনবিংশ সংশোধনী পাসের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল ফলে যা ১৯২০ সালে মহিলাদের ভোটের অধিকার নিশ্চিত করেছিল।

সুসান বি. অ্যান্টনি ভোটাধিকার আন্দোলনে দীর্ঘদিনের নেতা ও নবগঠিত নাওসা-তে প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন। ক্যারি চ্যাপম্যান ক্যাট, যিনি ১৯০০ সালে অ্যান্টনি অবসর নেওয়ার পরে সভাপতি হন, তিনি দ্রুত বর্ধনশীল মহিলা ক্লাব আন্দোলনের ধনী সদস্যদের নিয়োগের একটি কৌশল বাস্তবায়ন করেছিলেন, যাদের সময়, অর্থ ও অভিজ্ঞতা ভোটাধিকার আন্দোলন গড়ে তুলতে সাহায্য করেছিল। অ্যানা হাওয়ার্ড শ'র দায়িত্বের মেয়াদকাল ১৯৪০ সালে শুরু হয়েছিল, তখন সংস্থার সদস্যপদ ও জনসাধারণের অনুমোদনে শক্তিশালী বৃদ্ধি দেখা গিয়েছিল।

১৮৮৭ সালে মার্কিন সংবিধানে প্রস্তাবিত নারী ভোটাধিকার সংশোধনী সিনেট চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করার পর ভোটাধিকার আন্দোলন এর বেশিরভাগ প্রচেষ্টাকে রাষ্ট্রীয় ভোটাধিকার প্রচারে কেন্দ্রীভূত করেছিল। ১৯১০ সালে অ্যালিস পল নাওসা-তে যোগদান করেন ও জাতীয় সংশোধনীতে আগ্রহ পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেন। কৌশল নিয়ে নাওসা নেতৃত্বের সাথে ক্রমাগত দ্বন্দ্বের পর পল জাতীয় মহিলা পার্টি নামে একটি প্রতিদ্বন্দ্বী সংগঠন তৈরি করেন।

ক্যাট যখন ১৯১৫ সালে আবার সভাপতি হন, তখন নাওসা সংস্থাকে কেন্দ্রীভূত করার জন্য এর পরিকল্পনা গ্রহণ করে ও এর প্রাথমিক লক্ষ্য হিসাবে ভোটাধিকার সংশোধনের দিকে কাজ করে। দক্ষিণী সদস্যদের বিরোধিতা সত্ত্বেও এটি করা হয়েছিল যারা বিশ্বাস করেছিল যে একটি ফেডারেল সংশোধনী অঙ্গরাজ্যগুলির অধিকার ক্ষুণ্ন করবে। এর বৃহৎ সদস্যপদ এবং অঙ্গরাজ্যে নারী ভোটারদের ক্রমবর্ধমান সংখ্যার সাথে যেখানে ভোটাধিকার ইতিমধ্যেই অর্জিত হয়েছিল, নাওসা একটি শিক্ষাগত গোষ্ঠীর চেয়ে একটি রাজনৈতিক চাপ গোষ্ঠী হিসাবে কাজ করতে শুরু করেছিল। এটি প্রথম বিশ্বযুদ্ধের সময় যুদ্ধের প্রচেষ্টায় সক্রিয়ভাবে সহযোগিতা করার মাধ্যমে ভোটাধিকারের কারণের জন্য অতিরিক্ত সহানুভূতি অর্জন করেছিল। ১৪ ফেব্রুয়ারি ১৯২০-এ, ঊনবিংশ সংশোধনী অনুমোদনের কয়েক মাস আগে নাওসা নিজেকে মহিলা ভোটার লীগে রূপান্তরিত করে যা হল এখনও সক্রিয় আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]