জাতীয় নারী ভোটাধিকার সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জাতীয় মহিলা ভোটাধিকার সমিতি থেকে পুনর্নির্দেশিত)
জাতীয় নারী ভোটাধিকার সমিতি
উত্তরসূরীজাতীয় মার্কিন নারী ভোটাধিকার সমিতি (এনডব্লিউএসএ)
গঠিত১৮৬৯
বিলীন হয়েছে১৮৯০
মূল ব্যক্তিত্ব
সুসান বি. অ্যান্টনি, এলিজাবেথ ক্যাডি স্ট্যান্টন

জাতীয় নারী ভোটাধিকার সমিতি (এনডব্লিউএসএ ) মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের ভোটাধিকারের জন্য কাজ করার জন্য ১৮৬৯ সালের ১৫ মে গঠিত হয়েছিল। এর প্রধান নেতারা ছিলেন সুসান বি. অ্যান্টনি ও এলিজাবেথ ক্যাডি স্ট্যানটন। মার্কিন সংবিধানের প্রস্তাবিত পঞ্চদশ সংশোধনীতে নারী অধিকার আন্দোলন বিভক্ত হওয়ার পর এটি তৈরি করা হয়েছিল, যা কার্যকরভাবে কালো পুরুষদের ভোটাধিকারকে প্রসারিত করবে। আন্দোলনের একটি শাখা সংশোধনীকে সমর্থন করেছিল এবং অন্যটি যে শাখাটি এনডব্লিউএসএ গঠন করেছিল, তারা এর বিরোধিতা করেছিল, জোর দিয়েছিল যে একই সময়ে সমস্ত নারী এবং সমস্ত আফ্রিকান আমেরিকানদের ভোটাধিকার প্রসারিত করা উচিত।

এনডব্লিউএসএ প্রাথমিকভাবে ফেডারেল পর্যায়ে নারীদের ভোটের অধিকারের প্রচারে কাজ করেছিল। ১৮৭০-এর দশকের গোড়ার দিকে এটি মহিলাদের ভোট দেওয়ার চেষ্টা করতে ও বাধা দিলে মামলা দায়ের করতে উৎসাহিত করেছিল এবং যুক্তি দিয়েছিল যে সংবিধান সমস্ত নাগরিকের জন্য সমান সুরক্ষার নিশ্চয়তার মাধ্যমে নারীদেরকে অন্তর্নিহিতভাবে ভোটাধিকার দিয়েছে। অনেক নারী ভোট দেওয়ার চেষ্টা করেছিলেন, বিশেষত সুসান বি. অ্যান্টনি, যিনি গ্রেফতার হন ও ব্যাপকভাবে প্রচারিত বিচারে দোষী সাব্যস্ত হন। সুপ্রিম কোর্টের রায়ের পর যে সংবিধানে নারীদের ভোটাধিকার দেওয়া হয়নি, এনডব্লিউএসএ স্পষ্টভাবে সেই সংশোধনীর জন্য কাজ করেছিল।

পটভূমি[সম্পাদনা]

১৮০০-এর দশকের মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের ভোটাধিকার একটি উল্লেখযোগ্য সমস্যা হিসাবে আবির্ভূত হয়েছিল। একটি গুরুত্বপূর্ণ ঘটনা ছিল প্রথম নারী অধিকার কনভেনশন, ১৮৪৮ সালে সেনেকা ফলস কনভেনশন, যা এলিজাবেথ ক্যাডি স্ট্যান্টন দ্বারা শুরু হয়েছিল।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Women's Rights National Historical Park, National Park Service, "Elizabeth Cady Stanton"