জাতিসংঘ পরিসংখ্যান বিভাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জাতিসংঘের পরিসংখ্যান বিভাগ (ইউএনএসডি) (পূর্বে জাতিসংঘের পরিসংখ্যান অফিস[১] নামে পরিচিত) পরিসংখ্যানগত চাহিদা সরবরাহের জন্য জাতিসংঘের সচিবালয়ে কেন্দ্রীয় ব্যবস্থা হিসাবে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের (ডিইএসএ) অধীনে কাজ করে। এই বিভাগের কাজ বৈশ্বিক পরিসংখ্যান ব্যবস্থার কার্যক্রম সমন্বয় করা। এই বিভাগটি ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের পরিসংখ্যান কমিশন দ্বারা তত্ত্বাবধান করা হয়, যা বিশ্বব্যাপী পরিসংখ্যান ব্যবস্থার শীর্ষ সত্তা এবং আন্তর্জাতিক পরিসংখ্যান কার্যক্রম সমন্বয়ের জন্য সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। বিভাগটি সারা বিশ্বের সদস্য দেশগুলোর প্রধান পরিসংখ্যানবিদদের একত্রিত করে।

বিভাগটি সারাবিশ্বের পরিসংখ্যানগত তথ্য সংকলন ও প্রচার করে থাকে। পরিসংখ্যানগত কার্যক্রমের জন্য মান এবং নিয়ম তৈরি ও পরিচর্যা করে। এছাড়া তাদের জাতীয় পরিসংখ্যান ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য দেশগুলোর প্রচেষ্টাকে সমর্থন করে।

বিভাগটি নিয়মিত পরিসংখ্যানগত বর্ষপঞ্জি এবং বৈশ্বিক পরিসংখ্যান নোটবইসহ তথ্য হালনাগাদ, পরিসংখ্যান এবং পরিসংখ্যান পদ্ধতি সম্পর্কিত বই এবং প্রতিবেদন প্রকাশ করে। বিভাগটির অনেক ডেটাবেসও এর সাইটে (নীচে দেখুন), ইলেকট্রনিক প্রকাশনা এবং সিডি-রম, ডিস্কেট এবং ম্যাগনেটিক টেপ আকারে বা মুদ্রিত প্রকাশনা হিসাবে তথ্যশালা হিসাবে পাওয়া যায়। ইউএনডাটা, বিশ্বব্যাপী ব্যবহারকারী সম্প্রদায়ের জন্য একটি নতুন ইন্টারনেট-ভিত্তিক তথ্য পরিষেবা; যা একটি একক এন্ট্রি পয়েন্টের মাধ্যমে ব্যবহারকারীদের সহজ নাগালের মধ্যে জাতিসংঘের পরিসংখ্যানগত ডেটাবেস নিয়ে আসে। ব্যবহারকারীরা জাতিসংঘের সিস্টেমের বিভিন্ন পরিসংখ্যান সংস্থান অনুসন্ধান এবং ডাউনলোড করতে পারেন।

পরিচালকবৃন্দ[সম্পাদনা]

কার্যনিবাহী পরিচালক সহ :

নাম জাতীয়তা মেয়াদ
স্টেফান শোয়েনফেস্ট  জার্মানি ১ জুলাই ২০১৪ - বর্তমান
স্টেফান শোয়েনফেস্ট (কার্যনিবাহী)  জার্মানি এপ্রিল ২০১৩ - ৩০ জুন ২০১৪
পল চেউং  সিঙ্গাপুর ২০০৪-২০১২
উইলেম ডি ভ্রিস (কার্যনিবাহী)  নেদারল্যান্ড ২০০২-২০০৪
হারম্যান হ্যাবারম্যান  যুক্তরাষ্ট্র ১৯৯৪-২০০২
উইলিয়াম সেল্টজার  যুক্তরাষ্ট্র ১৯৮৬-১৯৯৪
ইয়োশিমাসা কুরবায়াশি  জাপান ১৯৮২-১৯৮৬
সেভিন নর্ডবটেন  নরওয়ে ১৯৭৯-১৯৮২
সাইমন গোল্ডবার্গ  কানাডা ১৯৭২-১৯৭৯
প্যাট্রিক জে. লফটাস  যুক্তরাজ্য ১৯৬২-১৯৭২
উইলিয়াম আর লিওনার্ড  যুক্তরাষ্ট্র ১৯৪৮-১৯৬২
হ্যারি ক্যাম্পিয়ন  যুক্তরাজ্য ১৯৪৭

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "United Nations Glossary of Environment Statistics" (PDF)। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]