জর্জ মেন্ডেলুক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্জ মেন্ডেলুক
জন্ম (1948-03-20) ২০ মার্চ ১৯৪৮ (বয়স ৭৫)
পেশাচলচ্চিত্র পরিচালক, টেলিভিশন পরিচালক এবং লেখক
কর্মজীবন১৯৭২–বর্তমান

জর্জ মেন্ডেলুক ( ইউক্রেনীয়: Джордж Менделюк ) (জন্ম ২০ মার্চ, ১৯৪৮, আউগসবুর্গ, বাভারিয়া ) একজন জার্মান -জন্মত কানাডিয়ান চলচ্চিত্র পরিচালক, টেলিভিশন পরিচালক এবং ইউক্রেনীয় বংশোদ্ভূত লেখক।

তার পুরো ক্যারিয়ার জুড়ে তিনি চলচ্চিত্র এবং টেলিভিশনে অনেক কৃতিত্ব অর্জন করেছেন।তার পরিচালনার টেলিভিশন ক্রেডিটগুলির মধ্যে রয়েছে মিয়ামি ভাইস, নাইট হিট, দ্য নিউ আলফ্রেড হিচকক প্রেজেন্টস, দ্য ইয়াং রাইডার্স, কাউন্টারস্ট্রাইক, কুং ফু: দ্য লিজেন্ড কন্টিনিউস, হারকিউলিস: দ্য লিজেন্ডারি জার্নিস, পোল্টারজিস্ট: দ্য লিগ্যাসি, হাইল্যান্ডার: দ্য সিরিজ: হাইল্যান্ড, রাভেন।, কুইন অফ সোর্ডস, ফার্স্ট ওয়েভ, রিলিক হান্টার, রোমিও!, Odyssey 5 এবং অন্যান্য সিরিজের মধ্যে।

২০০৬ সাল থেকে, মেন্ডেলুক মূলত ডেক দ্য হলস (২০০৫) অভিনীত গ্যাব্রিয়েল কার্টেরিস এবং অ্যান আর্চার এবং মাইকেল শ্যাঙ্কস অভিনীত জুডিশিয়াল ইনডিসক্রিশন (২০০৭) নামে টেলিভিশন চলচ্চিত্র পরিচালনায় মনোনিবেশ করেছেন। [১]

মেন্ডেলুক ২০১৭ সালের মহাকাব্যিক রোমান্টিক-ড্রামা ফিল্ম বিটার হার্ভেস্ট পরিচালনা করেন, হলোডোমোরকে চিত্রিত করে, ১৯৩০-এর ইউক্রেনে মানবসৃষ্ট গণহত্যা যা জোসেফ স্টালিন পদ্ধতিগতভাবে ৫ থেকে ১০ মিলিয়ন ইউক্রেনীয়দের অনাহারে মারার পরিকল্পনা করেছিলেন।গল্প এবং মূল স্ক্রিপ্টটি লিখেছেন রিচার্ড বাচিনস্কি হুভার একজন কিংস্টন অন্টারিও কিয়েভ ইউক্রেনে বসবাসরত কানাডিয়ান অর্ধেক ইউক্রেনীয়কে লালন-পালন করেছেন তার ছোট ছেলে ইয়েভেন নায়ানচেঙ্কো স্মিলা চেরকাশিনায় জন্মগ্রহণ করেছেন যা তার ছেলে এবং তার মায়ের পরিবারের প্রতি শ্রদ্ধা হিসেবে চিত্রিত হয়েছে কস্যাক চাষের গ্রাম হিসেবে। ফিল্মটিতে যেখানে হাজার হাজার ইউক্রেনীয়রা সেই অঞ্চলে ক্ষুধার কারণে মারা গিয়েছিল সেইসাথে কাছাকাছি তিয়াসমিন নদী যেখানে ফিল্মটি ইউরি এবং নাটালকার সাথে বাচ্চাদের মতো সাঁতার কাটতে শুরু করে যেমন রিচার্ডস তার নিজের ছেলে তাকে এবং তার ছেলেদের পরিবারের সাথে একটি ছোট ছেলে হিসাবে তাকে লালন-পালন করেছিল। সেখানে তার প্রথম কয়েক বছর।লেখক রিচার্ড বাচিনস্কি হুভার যিনি চলচ্চিত্রের অর্থায়নকারী বিনিয়োগকারীকে খুঁজে বের করার জন্য নির্বাহী প্রযোজকও ছিলেন এবং মেন্ডেলুক প্রকল্পের জন্য কিয়েভের বেশিরভাগ লোকেশন এবং কাস্টিং এবং ফিল্ম কলাকুশলীদের সংযুক্ত এবং স্কাউট করেছিলেন তিনি পরে মেন্ডেলুককে তার স্ক্রিপ্ট পাঠিয়েছিলেন এবং তাকে চলচ্চিত্র পরিচালক হিসাবে নিয়োগ করেছিলেন। তার টরন্টো কানাডিয়ান ইউক্রেনীয় সমর্থক প্রযোজক ইয়ান ইহনাটোভিজ দ্বারা।Bachynsky Hoovers পড়ার পর মূল চিত্রনাট্যের উপাদান পরিচালক মেন্ডেলুক তাদের জন্য ছবিটি পরিচালনা করতে পেরে রোমাঞ্চিত হয়েছিলেন।

ফিল্মোগ্রাফি[সম্পাদনা]

  • স্টোন কোল্ড ডেড (১৯৭৯)
  • রাষ্ট্রপতির অপহরণ (১৯৮০)
  • ডুইন টাইম (চলচ্চিত্র) (১৯৮৫)
  • মিটবলস III: সামার জব (১৯৮৬)
  • ডেক দ্য হলস (২০০৫)
  • তিক্ত ফসল (২০১৭)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Michael Shanks Online: Interview with George Mendeluk"। ২৯ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]