জর্জ পিট-লুইস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"Barnstaple"
Pitt-Lewis as caricatured by Spy (Leslie Ward) in Vanity Fair, May 1887

জর্জ পিট-লুইস, কেসি (১৩ ডিসেম্বর ১৮৪৫ - ৩০ ডিসেম্বর ১৯০৬) ছিলেন একজন ইংরেজ বিচারক এবং লিবারেল এবং লিবারেল ইউনিয়নিস্ট রাজনীতিবিদ যিনি ১৮৮৫ থেকে ১৮৯২ সাল পর্যন্ত হাউস অফ কমন্সে বসেছিলেন।

পিট-লুইস হোনিটনে জন্মগ্রহণ করেছিলেন, রেভ. জর্জ টাকার লুইস এবং তার স্ত্রী জেন ফ্রান্সেস পামার, ইয়ারকম্বের রেক্টর, ডেভনের কন্যা রেভ. উইলিয়াম পামারের কন্যা।[১] তার বাবা, দাদা এবং প্রপিতামহ পর্যায়ক্রমে হোনিটন গ্রামার স্কুলের প্রধান শিক্ষক ছিলেন, যে স্কুলে তিনি নিজে যোগদান করেছিলেন। ১৮৬৯ সালে ফোর ইনস অফ কোর্টের অনার ১ম শ্রেণীর সার্টিফিকেট এবং স্টুডেন্টশিপ পাওয়ার পর ১৮৭০ সালে তাকে মিডল টেম্পল বারে ডাকা হয়। ১৮৭৬ সালে তিনি রাজকীয় লাইসেন্স দ্বারা পিটের অতিরিক্ত উপাধি গ্রহণ করেন। তিনি ওয়েস্টার্ন সার্কিটে গিয়েছিলেন এবং "বার কমিটি" এর অন্যতম উদ্যোক্তা ছিলেন। তিনি ১৮৮৫ সালে রানীর পরামর্শদাতা হন এবং পুলের রেকর্ডার হন।[১] তিনি একটি সম্পূর্ণ কাউন্টি কোর্ট প্র্যাকটিস সহ আইনি রেফারেন্স রচনাগুলির একজন অসাধারণ লেখক ছিলেন।

পিট-লুইস ১৮৮৫ সালের সাধারণ নির্বাচনে ডেভনের বার্নস্ট্যাপল বিভাগের সংসদ সদস্য নির্বাচিত হন, প্রাথমিকভাবে লিবারেল পার্টির প্রতিনিধিত্ব করেন এবং আয়ারল্যান্ডের হোম রুল নিয়ে বিভক্ত হওয়ার পর ১৮৮৬ সালে লিবারেল ইউনিয়নিস্ট হিসাবে পুনরায় নির্বাচিত হন। ১৮৯২ সালের সাধারণ নির্বাচনে তিনি হাউস অফ কমন্স থেকে অবসর গ্রহণ করেন।[২]

পিট-লুইস প্যারিসের জেনারেল জন জর্জ পামারের মেয়ে মাইকে বিয়ে করেছিলেন। তার উল্লিখিত বিনোদনের মধ্যে ফ্রিম্যাসনরি এবং ট্রাইসাইকেলিং অন্তর্ভুক্ত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Debretts House of Commons and the Judicial Bench 1886
  2. Craig, F. W. S. (১৯৮৯)। British parliamentary election results 1885–1918 (2nd সংস্করণ)। Parliamentary Research Services। পৃষ্ঠা 256। আইএসবিএন 0-900178-27-2