জয়া ত্যাগরাজন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জয়া ত্যাগরাজন
Jaya Thyagarajan.jpg
২০১১ সালের ১৮-২৬ ডিসেম্বর এর মধ্যে নয়াদিল্লির আইসিসিআর-তে অনুষ্ঠিত প্রদর্শনীতে তোলা ছবি
প্রাথমিক তথ্য
জন্ম নামজয়লক্ষ্মী কৃষ্ণমূর্তি
জন্ম (1956-12-29) ২৯ ডিসেম্বর ১৯৫৬ (বয়স ৬৫)
কোয়েম্বাটুর,তামিল নাড়ু, ভারত

জয়া ত্যাগরাজন (১৯৫৬ সালে ভারতের তামিলনাড়ুর, কোয়েম্বাটুরে জন্মগ্রহণ করেছিলেন) হলেন একটি ঐতিহ্যবাহী ভারতীয় শিল্পী, যিনি তার তানজোর চিত্রকর্মের জন্য খ্যাতিমান। [১][২][৩] জয়া মাদ্রাজ রাজ্য্এ জন্মগ্রহণ করেছিলেন যেখানে এই চিত্রগুলির সূত্রপাত হয়েছিল।

শিক্ষা[সম্পাদনা]

১৯৭৬ সালে ইতিহাসে চারুকলা স্নাতক এবং ১৯৭৮ সালে তিনি ভারতীয় দর্শনশাস্ত্রে স্নাতকোত্তর লাভ করার পরে, তিনি বিভাগের প্রধান শ্রী কে শ্রীনিবাসুলুর পরিচালনায় মাদ্রাজের কলাক্ষেত্রের চারুকলা স্কুল থেকে চারুকলায় ডিপ্লোমা অর্জন করেছিলেন।

জয়া স্কুল অফ পেইন্টিংসের প্রগাঢ় অনুগামী এবং তাঁর বিভিন্ন প্রদর্শনী হল পুরানো তানজোর মাস্টারপিসগুলির পুনরূৎপাদন।

প্রদর্শনী[সম্পাদনা]

নিউ ইয়র্কে, এপ্রিল ২০০৯, এশিয়া উদ্যোগের সূচনা অনুষ্ঠানে কনসাল জেনারেল জনাব প্রভু দয়াল এবং রাষ্ট্রদূত ফিলিপ তালবোটের সাথে জয়া তায়াগারাজন (একদম ডানদিকে)

তাঁর প্রথম প্রদর্শনী ১৯৮০ সালে কালক্ষেত্র বিদ্যালয়ে এবং তারপরে ১৯৮১ সালে একটি প্রদর্শনী হয়। তিনি ১৯৮২ সালে ম্যাক্স মুলার ভবনে এবং ১৯৯২ সালের মে এবং ১৯৯৩ সালের আগস্টে নয়াদিল্লির ত্রিবেণী আর্ট গ্যালারীতে সফল একক প্রদর্শনী করেছেন। ১৯৮৬ সালে নয়াদিল্লির ললিত কলা একাডেমি আয়োজিত কলা-মেলায় অংশ নিতে তাকে বলা হয়েছিল।

অল ইন্ডিয়া ফাইন আর্টস অ্যান্ড ক্রাফটস সোসাইটি ১৯৮৯ এবং ২০০০ সালে আয়োজিত ঐতিহ্যবাহী শিল্প প্রদর্শনীর জন্য জয়ার চিত্রকর্মগুলি নির্বাচিত হয়েছিল। তার রচনাগুলিও পুম্পুহার, তামিলনাড়ু এম্পোরিয়াম, নয়াদিল্লি জানুয়ারী এবং জুন ১৯৯২ এবং অক্টোবর ১৯৯৩ সালে অনুষ্ঠিত প্রদর্শনীর জন্য বাছাই করা হয়েছে।

জয়া তাঁর রচনাগুলির প্রদর্শনী করেছিলেন ১৯৯৯ সালের অক্টোবরে লন্ডনের ভারতের হাই কমিশনের নেহেরু সেন্টারে, সেন্ট ডেনিস পৌরসভা, রিইউনিয়ন দ্বীপ, শিল্প ও সংস্কৃতিতে ইন্দিরা গান্ধী কেন্দ্র, মরিশাস ১৯৯৭ এপ্রিল এবং অক্টোবর ১৯৯৭,১৯৯৮ সালে এএনজেড গ্রিন্ডলিজ ব্যাংক নয়াদিল্লিতে । ২০০২ সালে জয়া ভারতীয় দূতাবাস, ওয়াশিংটন ডিসিতে তাঁর কাজের একটি প্রদর্শনী পরিচালনা করেছিলেন। ২০০৬ সালে জয়পুরের জওহর কলা কেন্দ্রে তাঁর চিত্রকর্মগুলির একটি প্রদর্শনীও অনুষ্ঠিত হয়েছিল।

জয়া সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এশিয়া ইনিশিয়েটিভের সূচনা অনুষ্ঠানে এশিয়া ইনিশিয়েটিভসের সহযোগিতায় নিউইয়র্কের ভারতের কনসুলেট জেনারেলের তানজোর চিত্রকর্মের কাজটিও প্রদর্শন করেছিলেন।

জয়ার কাজগুলি আজ ভারত এবং বিশ্বের অন্যান্য অংশে অনেকগুলি বাড়ি এবং কর্পোরেট অফিসগুলিতে গর্ব অনুভব করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Welcome to Embassy of India, Washington D C, USA" (PDF)। Indianembassy.org। ২০১২-০২-২১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-০৭ 
  2. "Archived copy"। ১৯ জুন ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ মে ২০০৯ 
  3. "Museums Openings"Washington Post। ২২ ফেব্রুয়ারি ২০০২। পৃষ্ঠা T62। ৫ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০১১...Tanjore paintings by Jaya Thyagarajan through Tuesday....