কনকর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কনকর্ড
১৯৮৬ সালে ব্রিটিশ এয়ারওয়েজ কনকর্ড
ভূমিকা সুপারসনিক এয়ারলাইনার
উৎস দেশ যুক্তরাষ্ট্র ও ফ্রান্স
নির্মাতা
প্রথম উড্ডয়ন ২ মার্চ ১৯৬৯
প্রবর্তন ২১ জানুয়ারি ১৯৭৬
অবসর ২৪ অক্টোবর ২০০৩ [১]
মুখ্য ব্যবহারকারী ব্রিটিশ এয়ারওয়েজ
এয়ার ফ্রান্স
নির্মিত হচ্ছে ১৯৬৫-১৯৭৯
নির্মিত সংখ্যা ২০ (৬টি অবাণিজ্যিক বিমানসহ)[২][৩]

কনকর্ড (/ˈkɒŋkɔːrd/), হলো ব্রিটিশ-ফরাসি মালিকানাধীন টারবোজেট চালিত বিশ্বের দ্রুততম সুপারসনিক যাত্রীবাহী বিমান, যা ১৯৭৬ থেকে ২০০৩ সাল পর্যন্ত চালু ছিল। এর সর্বোচ্চ গতি ছিল শব্দের গতির প্রায় দ্বিগুণ অর্থাৎ ১৩৫৪ মাইল/ঘন্টা বা ২১৮০ কিমি/ঘন্টা। এটি ছিল বাণিজ্যিকভাবে পরিচালিত মাত্র দুটি সুপারসনিক পরিবহনের মধ্যে একটি, অন্যটি সোভিয়েত-নির্মিত টুপোলেভ টু - ১৪৪, যেটি ১৯৭০-এর দশকের শেষের দিকে পরিচালিত হয়েছিল। [৪][৫]

কনকর্ড ছিল ফ্রান্স এবং ব্রিটেনের যৌথ প্রকল্প। এটি ১৯৭৬ সালে যাত্রীবাহী ফ্লাইট শুরু করে।

উন্নয়ন[সম্পাদনা]

প্রাথমিক গবেষনা[সম্পাদনা]

কনকর্ড প্রকল্পের উৎপত্তি 1950 এর দশকের গোড়ার দিকে, যখন রয়্যাল এয়ারক্রাফ্ট এস্টাব্লিশমেন্ট (RAE) এর পরিচালক আর্নল্ড হল, মরিয়েন মরগানকে সুপারসনিক পরিবহন (SST) ধারণা অধ্যয়নের জন্য একটি কমিটি গঠন করতে বলেন। 1954 সালের ফেব্রুয়ারিতে দলটি প্রথমবারের মতো দেখা করে এবং 1955 সালের এপ্রিলে তাদের প্রথম প্রতিবেদন দেয়। সেই সময়ে এটি জানা গিয়েছিল যে সুপারসনিক গতিতে টেনে আনা ডানার স্প্যানের সাথে দৃঢ়ভাবে সম্পর্কিত ছিল। , অথবা বিমানে যেমন লকহিড F-104 স্টারফাইটার ইন্টারসেপ্টর বা পরিকল্পিত Avro 730 কৌশলগত বোমারু বিমান যা টিম অধ্যয়ন করেছে। দলটি একটি বেসলাইন কনফিগারেশনের রূপরেখা দিয়েছে যা একটি বর্ধিত Avro 730 এর অনুরূপ।

এই একই সংক্ষিপ্ত স্প্যানটি কম গতিতে খুব কম লিফট তৈরি করেছিল, যার ফলে অত্যন্ত দীর্ঘ টেক-অফ রান এবং উচ্চ ল্যান্ডিং গতি হয়। একটি এসএসটি ডিজাইনে, বিদ্যমান রানওয়ে থেকে উঠতে এবং প্রয়োজনীয় জ্বালানি সরবরাহ করার জন্য এর জন্য প্রচুর ইঞ্জিন শক্তির প্রয়োজন হত, "কিছু ভয়ঙ্করভাবে বড় এরোপ্লেন" এর ফলস্বরূপ। এর উপর ভিত্তি করে, গ্রুপটি একটি SST-এর ধারণাকে অসম্ভাব্য বলে মনে করে এবং পরিবর্তে সুপারসনিক এরোডাইনামিকসে নিম্ন-স্তরের গবেষণা চালিয়ে যাওয়ার পরামর্শ দেয়।

নকশা[সম্পাদনা]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lawless, Jill (২৬ অক্টোবর ২০০৩)। "Final Concorde flight lands at Heathrow"The Washington Post। Associated Press। 
  2. Towey 2007, পৃ. 359।
  3. "Ageing luxury jet"BBC News। ২৫ জুলাই ২০০০। 
  4. Gordon and Rigmant 2005
  5. Melik-Karamov [Мелик-Карамов], Vitaly [Виталий] (জানুয়ারি ২০০০)। "Life and Death of the Tu-144, [Жизнь и смерть самолёта Ту-144]"। No. 3। Flame [Огонёк]। ১৫ নভেম্বর ২০০০ তারিখে মূল থেকে আর্কাইভ করা।