চার্লস স্টার্ক ড্রেপার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চার্লস স্টার্ক ড্রেপার
জন্ম(১৯০১-১০-০২)২ অক্টোবর ১৯০১
উইন্ডসর, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু২৫ জুলাই ১৯৮৭(1987-07-25) (বয়স ৮৫)
জাতীয়তামার্কিন
মাতৃশিক্ষায়তনম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রনিয়ন্ত্রণ তত্ত্ব
প্রতিষ্ঠানসমূহম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি

চার্লস স্টার্ক ড্রেপার একজন মার্কিন বিজ্ঞানী ও প্রকৌশলী। তিনি জাড্যভিত্তিক যান পরিচালনা (ইনার্শিয়াল ন্যাভিগেশন) নামক ব্যবস্থার জনক হিসেবে পরিচিত। তিনি ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি-র ইন্সট্রুমেন্টেশন ল্যাবরেটরির প্রতিষ্ঠাতা এবং পরিচালক ছিলেন। পরে তাঁর সম্মানে এটির নামকরণ করা হয় চার্লস স্টার্ক ড্রেপার ল্যাবরেটরি।

জীবনী[সম্পাদনা]

ড্রেপার মিজুরির উইন্ডসরে ১৯০১ সালের ২ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯২২ সালে মনোবিজ্ঞান বিষয়ে কলাবিদ্যায় স্নাতক উপাধি অর্জন করেন। তিনি ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ১৯২৬ সালে তড়িৎ-যন্ত্র প্রকৌশল ক্ষেত্রে বিজ্ঞানে স্নাতক, পদার্থবিজ্ঞান বিষয়ে ১৯২৮ সালে বিজ্ঞানে স্নাতকোত্তর এবং ১৯৩৮ সালে বিজ্ঞানের ডক্টরেট উপাধি অর্জন করেন। ড্রেপার ১৯৩৫ সালে ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির বিমানচালনা বিজ্ঞানমহাকাশযান চালনা বিজ্ঞান (অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্স) সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৩৯ সালে বিমানচালনা প্রকৌশল বিভাগের পূর্ণকালীন অধ্যাপক নিযুক্ত হন।[১][২][৩][৪]

সদস্যপদ[সম্পাদনা]

ড্রেপার মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রকৌশল অ্যাকাডেমির একজন সদস্য ছিলেন।। তিনি মার্কিন পদার্থবিজ্ঞান সমাজ, মার্কিন শিল্পকলা ও বিজ্ঞান অ্যাকাডেমি, মার্কিন যন্ত্র প্রকৌশলী সমাজ এবং ইনস্টিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স-এর একজন সদস্য ছিলেন।

পুরস্কার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]