ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং (ওয়াইলি: ngag dbang blo bzang) (১৭১৯-১৭৯৪) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের একজন বিখ্যাত বৌদ্ধ লামা ছিলেন।

প্রথম জীবন[সম্পাদনা]

ঙ্গাগ-দ্বাং-ব্লো-ব্জাং ১৭১৯ খ্রিষ্টাব্দে তিব্বতের চামদো অঞ্চলের দ্বেন-ফু-ম্দো-থি (ওয়াইলি: dben phu mdo thi) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল স্ঙ্গাগ্স-'ছাং-দ্বাং-'বুম (ওয়াইলি: ngags 'chang dbang 'bum) এবং মাতার নাম ছিল 'জাং-সা-'বুম-স্ক্যিদ (ওয়াইলি: 'jang sa 'bum skyid)। শৈশবে তাঁকে ব্লো-ব্জাং-থুব-ব্স্তান-'জিগ্স-মেদ-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: blo bzang thub bstan 'jigs med rgya mtsho) নামক তৃতীয় 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam dbyangs bzhad pa) উপাধিধারি লামার পুনর্জন্ম রুপে চিহ্নিত করার চেষ্টা করা হয় কিন্তু তিনি নিজেই তা প্রত্যাখ্যান করেন। বারো বছর বয়স হলে ছাব-ম্দো-ছোস-'খোর-ব্যাম্স-পা-গ্লিং বৌদ্ধবিহারে (ওয়াইলি: chab mdo chos 'khor byams pa gling) ঙ্গাগ-দ্বাং-ব্যাম্স-পা (ওয়াইলি: ngag dbang byams pa) নামক প্রথম ফুর-ল্চোগ (ওয়াইলি: phur lcog) উপাধিধারি লামা তাঁকে শিক্ষার্থীর শপথ প্রদান করেন। ১৭৩৭ খ্রিষ্টাব্দে চামদো অঞ্চলে প্রচন্ড খরার পরিস্থিতির সৃষ্টি হলে তাঁর পরিবার ত্শা-বা-রোং (ওয়াইলি: tsha ba rong) অঞ্চলে পালিয়ে যান কিন্তু সেখানে দীর্ঘ অনাহারের কারণে তাঁর পাঁচ ভাই বোনের মৃত্যু হয়।

শিক্ষা[সম্পাদনা]

কুড়ি বছর বয়সে তিনি পুনরায় ছাব-ম্দো-ছোস-'খোর-ব্যাম্স-পা-গ্লিং বৌদ্ধবিহারে ফিরে আসেন ও দ্গে-'দুন-ব্ক্রা-শিস (ওয়াইলি: dge 'dun bkra shis) নামক এক লামার নিকট শিক্ষালাভ করেন। এই লামা তাঁকে ন্যাগ-রি-ব্লো-ব্জাং-ছোস-গ্রাগ্স (ওয়াইলি: nyag ri blo bzang chos grags) নামক এক বৌদ্ধ ভিক্ষুর পুনর্জন্ম রূপে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন ও তাঁকে ব্রাগ-গ্যাব-ছু-দ্বার (ওয়াইলি: brag gyab chu dbar) বৌদ্ধবিহারে নিয়ে গিয়ে তাঁর শিক্ষার ব্যবস্থা করেন। এরপর তিনি লাসা শহরে যাত্রা করে সে-রা বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয়ে শিক্ষালাভ করেন। প্রথম ফুর-ল্চোগ ঙ্গাগ-দ্বাং-ব্যাম্স-পা তাঁকে লাম-রিম, যমান্তক, চক্রসম্বর, গুহ্যসমাজতন্ত্র প্রভৃতি বিষয় সম্বন্ধে শিক্ষা এবং ত্রিশ বছর বয়স হলে ভিক্ষুর শপথ প্রদান করেন। এই সময় তিনি দ্গে-লোং-য়ে-শেস-ম্থা'-য়াস (ওয়াইলি: dge slong ye shes mtha' yas), 'জাম-দ্পাল-ছোস-ম্ছোগ (ওয়াইলি: 'jam dpal chos mchog), চতুর্থ ঝি-বা-ল্হা (ওয়াইলি: zhi ba lha) 'ফাগ্স-পা-দ্গে-লেগ্স-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: 'phags pa dge legs rgyal mtshan), ষষ্ঠ পাঞ্চেন লামা প্রভৃতি লামাদের নিকট বিভিন্ন বিষয়ে শিক্ষালাভ করেন। সপ্তম দলাই লামা তাঁকে লাম-রিম-ছেন-মো সম্বন্ধে শিক্ষাদান করেন। এরপর তিনি গ্যুতো তন্ত্র মহাবিদ্যালয়ে ঙ্গাগ-দ্বাং-ছোস-গ্রাগ্স নামক উনষাটতম দ্গা'-ল্দান-খ্রি-পা এবং রোল-পা'ই-র্দো-র্জে নামক তৃতীয় ল্চাং-স্ক্যা হো-থোগ-থু (ওয়াইলি: lcang-skya ho-thog-thu) উপাধিধারী লামার নিকট তন্ত্র শিক্ষা করেন। এছাড়াও য়োংস-দ্জিন-য়ে-শেস-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: yongs dzin ye shes rgyal mtshan), ঙ্গাগ-দ্বাং-ম্ছোগ-ল্দান (ওয়াইলি: ngag dbang mchog ldan) নামক চুয়ান্নতম দ্গা'-ল্দান-খ্রি-পা, দ্কোন-ম্ছোগ-'জিগ্স-মেদ-দ্বাং-পো (ওয়াইলি: dkon mchog 'jigs med dbang po) নামক দ্বিতীয় 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) প্রভৃতি বিখ্যাত লামারা তাঁর উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন।

শেষ জীবন[সম্পাদনা]

পরবর্তীকালে তিনি ম্ন্যেস-থাং-ক্লোং-র্দোল (ওয়াইলি: mnyes thang klong rdol) আশ্রমে বসবাস শুরু করেন, যে কারণে তাঁকে ক্লোং-র্দোল-ব্লা-মা বা লোংদোল লামা হিসেবে অভিহিত করা হয়ে থাকে। পরবর্তীকালে তিনি র্বা-স্তোদ (ওয়াইলি: rwa stod) বৌদ্ধবিহারে আমৃত্যু বাস করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (সেপ্টেম্বর ২০১০)। "Longdol Lama Ngawang Lobzang"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৪-০৭-২১