বিষয়বস্তুতে চলুন

গ্রেট ব্রিটেনের সাধারণ নির্বাচন, ১৭৫৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রেট ব্রিটেনের সাধারণ নির্বাচন, ১৭৫৪

← ১৭৪৭ ১৮ এপ্রিল – ২০ মে ১৭৫৪ (১৭৫৪-০৪-১৮ – ১৭৫৪-০৫-২০) ১৭৬১ →

গ্রেট ব্রিটেনের কমন্সসভার সমস্ত ৫৫৮টি আসন
সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ২৮০টি আসন
  প্রথম দল দ্বিতীয় দল তৃতীয় দল
 
নেতা/নেত্রী নিউক্যাসলের ডিউক এডমন্ড ইশাম
দল হুইগ টোরি Opposition / Patriot Whigs
আসন লাভ ৩৬৮ ১০৬ ৪২
আসন পরিবর্তন বৃদ্ধি ৩০ হ্রাস ১১ হ্রাস ৫২

নির্বাচনের পূর্বে প্রধানমন্ত্রী

নিউক্যাসলের ডিউক
হুইগ

নির্বাচিত প্রধানমন্ত্রী

নিউক্যাসলের ডিউক
হুইগ

১৭৫৪ সালের ব্রিটিশ সাধারণ নির্বাচন ১৭০৭ সালে ইংল্যান্ডের পার্লামেন্ট এবং স্কটল্যান্ডের পার্লামেন্টের একীভূত হওয়ার পর তলব করা গ্রেট ব্রিটেনের একাদশ পার্লামেন্টের হাউস অফ কমন্সে কাজ করার জন্য সদস্যদের ফিরিয়ে দেয়। পকেট বরোগুলিতে ব্যাপক দুর্নীতি এবং ডিউক অফ নিউক্যাসলের ব্যক্তিগত প্রভাবের কারণে, সরকার কার্যত সংখ্যাগরিষ্ঠতার সাথে ক্ষমতায় বহাল থাকে।

এই পর্যায়ে পুরানো দলগুলি প্রায় সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে গিয়েছিল; অফিস অর্জনের যুক্তিসঙ্গত আশা নিয়ে যে কেউ নিজেকে 'হুইগ' বলে ডাকত, যদিও শব্দটি তার মূল অর্থের বেশিরভাগই হারিয়ে ফেলেছিল। যদিও 'টোরি' এবং 'হুইগ' এখনও বিশেষ রাজনৈতিক ঝোঁক এবং প্রবণতা বোঝাতে ব্যবহৃত হত, পুরানো অর্থে দলগুলি আর প্রাসঙ্গিক ছিল না শুধুমাত্র অক্সফোর্ডশায়ারের মতো একটি ছোট সংখ্যালঘু নির্বাচনী এলাকা ছাড়া, যেখানে বেশিরভাগ নির্বাচন স্থানীয় ইস্যুতে লড়াই করা হয়েছিল এবং রাজনৈতিক ক্ষমতার ধারকগণ সংগঠিত দলগুলির শক্তি বা জনপ্রিয়তার পরিবর্তে উপদল এবং অভিজাত পরিবারের পরিবর্তনশীল আনুগত্য দ্বারা নির্ধারিত হয়। পার্লামেন্টের সদস্যদের একটি ছোট দল এখনও নিজেদেরকে টোরি বলে মনে করত, কিন্তু তারা ব্যবহারিক রাজনীতির সাথে প্রায় সম্পূর্ণভাবে অপ্রাসঙ্গিক ছিল এবং জনসাধারণের পদে থাকা থেকে সম্পূর্ণভাবে বাদ পড়েছিল। এই নির্বাচনে তারা যে ১০৬টি আসন পেয়েছে তা ইতিহাসে সবচেয়ে কম। আসন শতাংশের দিক থেকে টোরিরা ১৯% আসন দখল করে - ২৭০ বছর পরে তার উত্তরসূরি কনজারভেটিভ পার্টির ১৮.৬২% (বা ৬৫০ আসনের মধ্যে ১২১টি) জয়ী হওয়া পর্যন্ত সর্বনিম্ন অনুপাত।

গ্রেট ব্রিটেনের একাদশ সংসদ ৩১ মে ১৭৫৪ তারিখে আহবান করা হয় এবং ২০ এপ্রিল ১৭৬১ তারিখে এর বিলুপ্তি না হওয়া পর্যন্ত আটটি অধিবেশন বসেছে।

ফলাফল

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  • ব্রিটিশ ইলেক্টোরাল ফ্যাক্টস 1832-1999, কলিন রেলিংস এবং মাইকেল থ্র্যাশার (অ্যাশগেট পাবলিশিং লিমিটেড 2000) দ্বারা সংকলিত এবং সম্পাদিত। (1832 সালের আগে নির্বাচনের তারিখের জন্য, টেবিল 5.02-এর পাদটীকা দেখুন)।