গ্রুভ মেটাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি খাঁজ ধাতব ব্যান্ড

গ্রুভ মেটাল হলো হেভি মেটাল-এর একটি উপধারা। এটা ব্যবহার করা হত পেন্টেরাএক্সহোরডার ব্যান্ডকে বর্ণনা করতে।

বৈশিষ্ট্য ও উৎস[সম্পাদনা]

পেন্টেরা ব্যান্ডের ১৯৯০ সালে প্রকাশিত কাউবয়েজ ফ্রম হেল অ্যালবামটিকে গ্রুভ মেটালের সংজ্ঞা নির্ধারণকারী অ্যালবাম বলা যেতে পারে। ব্যাড ব্রেইনস ব্যান্ডের থেকে গ্রুভ মেটালের আবির্ভাব হয়েছে বলে মনে করেন প্রং ব্যান্ডের টমি ভিক্টর। ১৯৯৮ সালে দ্যা ওয়াশিংটন পোস্টের জেফরি হিমস গ্রুভ মেটাল সম্পর্কে বলেন। “হার্ডরকের বিয়ে ডান্স সংগীতহিপহপের সাথে”। অন্যান্য গ্রুভ মেটাল ব্যান্ডগুলো মিলিত হয়েছে থ্রাশ মেটাল, হার্ডকোর পাঙ্কইন্ডাস্ট্রিয়াল সংগীতের সাথে।ই য়ান ক্রিস্টি মনে করেন সেপালচুরা ব্যান্ডের চাওস এডি অ্যালবাম ও পেন্টেরা ব্যান্ড ডেথ মেটাল থেকে আসা গ্রুভ মেটালের সৃষ্টিকর্তা ও ১৯৯০ দশকের সব দলগুলো ও সঙ্গীতধারাকে কমবেশী প্রভাবিত করেছে।

ব্যান্ডদল[সম্পাদনা]

যেসব ব্যান্ড এ রকম গানের ধারায় কাজ করেছে তাদের মধ্যে স্পিরিচুয়াল বেগারস, সোলফ্লাই,গোজিরা, থ্রোডাউন , ট্রিভিয়াম, ল্যাম্ব অব গড, মেসিন হেড ও বাইজানটাইন অন্যতম। কিছু কিছু ব্যান্ড গ্রুভ মেটাল হিসেবে পরিচিত হতে চায় না। ১৯৯৩ সালে থ্রাশ মেটাল ব্যান্ড এ্যানিহিলেটর রোডরানার রেকর্ডস ত্যাগ করেন গ্রুভ মেটাল ব্যান্ড হিসেবে পরিচিত না হতে। পরবর্তীতে এই কানাডিয়ান ব্যান্ডটি আর কখনোই উত্তর আমেরিকায় সঙ্গীত পরিবেশন করে নাই।

অন্যান্য ঘরানার উপর প্রভাব[সম্পাদনা]

যেমন প্যান্থার (মূলত একটি গ্ল্যাম ধাতু এবং গতি 1980 সালে মেটাল ব্যান্ড) এবং Sepultura যেমন অগ্রগামীর খাঁজ মেটাল ব্যান্ড (মূলত খেলার ছেঁচা ধাতু এবং মৃত্যুর ধাতু) 1990 সালে Nu ধাতু এবং 2000s. Nu মধ্যে মেটালকোর কিছু উন্নয়নের জন্য ভিত্তি স্থাপন ধাতু একটি বিকল্প ধাতু উপবর্গ যা downtuned riffs সদ্ব্যবহার, একটি আরো হিপ হপ প্রভাবিত rapping এবং টার্নট্যাবলিজম এবং খাঁজ ধাতু ছন্দ অ্যাক্সেসযোগ্য বীট, যখন ঘন ঘন উদাসীন গিটার solos এবং জটিল picking. Metalcore উপর জোর দেয় যা ধীর হয় সাধারণ ভারী ধাতু বৈশিষ্ট্য সেইসাথে breakdowns, হয় , তীব্র প্যাসেজ যে moshing সহায়ক হয়.

বহিঃসংযোগ[সম্পাদনা]