গ্রীন আফগানিস্তান ওয়ানডে কাপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রীন আফগানিস্তান ওয়ানডে কাপ
দেশআফগানিস্তান
ব্যবস্থাপকআফগানিস্তান ক্রিকেট বোর্ড
খেলার ধরনসীমিত ওভার (৫০ ওভার প্রতি দল)
প্রথম টুর্নামেন্ট২০২২
শেষ টুর্নামেন্ট২০২৩
প্রতিযোগিতার ধরনরাউন্ড-রবিন
দলের সংখ্যা
বর্তমান চ্যাম্পিয়নমাইওয়ান্দ ডিফেন্ডারপামির লিজেন্ডস (টাইটেল শেয়ার)
সর্বাধিক সফলহিন্দুকুশ স্ট্রাইকার্স, মাইওয়ান্দ ডিফেন্ডার, পামির লিজেন্ডস (প্রত্যেকে একটি করে)
ওয়েবসাইটআফগানিস্তান ক্রিকেট বোর্ড
২০২৩

গ্রীন আফগানিস্তান ওয়ানডে কাপ (ইংরেজি: Green Afghanistan Oneday Cup) যা স্পন্সরশিপের জন্যে সুপার কোলা গ্রিন আফগানিস্তান ওয়ান ডে কাপও নামেও পরিচিত- হল আফগান ক্রিকেট বোর্ডের একটি নতুন ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট, যা আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেট মৌসুমের অংশ। খেলাটি ৫০-ওভারের একটি সীমিত ওভারের ক্রিকেটের লিস্ট এ টুর্নামেন্ট। [১] [২] [৩] [৪] [৫] [৬] [৭] [৮]

টুর্নামেন্টে আফগানিস্তানের চারটি ঘরোয়া ক্রিকেট দল প্রতিদ্বন্দ্বিতা করে।

ইতিহাস[সম্পাদনা]

মাইওয়ান্দ ডিফেন্ডারস, পামির লিজেন্ডস ও হিন্দুকুশ স্ট্রাইকার্স এই তিনটি দলের নাম যথাক্রমে দুটি সর্বোচ্চ শৃঙ্গ পামির ও হিন্দুকুশ থেকে নেওয়া হয়েছে, যেখানে মাইওয়ান্দ পশ্চিম কান্দাহার প্রদেশের একটি এলাকা, যার অনেক ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।

টুর্নামেন্টটি একদিনের ফরম্যাটে খেলা হয় এবং তা ১২ দিন জুড়ে সর্বমোট ৭টি ম্যাচ হয়। তিনটি দলই প্রথম রাউন্ডে দুবার একে অপরের মুখোমুখি হয়। তারপরে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল ফাইনাল খেলে।

তিনটি অংশগ্রহণকারী দল আসন্ন আন্তর্জাতিক অ্যাসাইনমেন্টের জন্য প্রস্তুত করার জন্য একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতাকারী সমস্ত উপলব্ধ জাতীয় পর্যায়ের খেলোয়াড়দের দেখাবে। তরুণ ক্রিকেটারদের উন্নীত করার জন্য, তিনটি দলই কিছু সেরা তরুণ খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করবে যারা এসিবির উদীয়মান এবং উন্নয়ন কর্মসূচির অংশ।

এসিবি চেয়ারম্যান জনাব মিরওয়াইস আশরাফ: “আমাদের জাতি ক্রিকেট খেলাকে ভালোবাসে এবং আমরা দেশে খেলাটিকে আরও উন্নত করার চেষ্টা করছি। এই টুর্নামেন্টটি জুনিয়র-স্তরের খেলোয়াড়দের সাথে সিনিয়র খেলোয়াড়দের একটি বৃহত্তর সম্পৃক্ততা দেখতে পাবে, যা খেলোয়াড়দের সামগ্রিক দক্ষতা তৈরিতে সাহায্য করে সেইসাথে এই অঞ্চলে খেলার উন্নতিতে অবদান রাখে, আমি অনুরাগীদের এইগুলি দেখতে আসার জন্য যুক্তি দিই। স্টেডিয়ামে খেলা।"

"আসন্ন মাসগুলিতে আমাদের সুপার লিগের খেলাগুলির উপর আমাদের নজর রয়েছে, তাই এই টুর্নামেন্টটি আমাদের খেলোয়াড়দের তাদের আন্তর্জাতিক অ্যাসাইনমেন্টে এগিয়ে যাওয়ার জন্য আরও ম্যাচ-সময়ের প্রস্তুতি যোগ করবে"। সে যুক্ত করেছিল.

নসিব খান, এসিবি সিইও: "সবুজ আফগানিস্তান" নামটি আফগানিস্তানের প্রাকৃতিক সৌন্দর্যকে আরও ফুটিয়ে তোলার জন্য দেওয়া হয়েছে। আমরা আশা করি খোস্ত এবং সংলগ্ন প্রদেশের ভক্তরা স্টেডিয়ামে ঈদ উৎসব উপভোগ করবে কারণ জাতীয় বীররা এই অঞ্চলে আনন্দ ও আনন্দ নিয়ে আসে”।

আফগানিস্তানের ঘরোয়া কাঠামোতে একাধিক প্রাদেশিক গ্রেড স্তরের একদিনের প্রতিযোগিতার পাশাপাশি একটি আঞ্চলিক তালিকা-এ ইভেন্ট অন্তর্ভুক্ত রয়েছে, তবে ঘরোয়া সার্কিটে এই মেগা ইভেন্টটি যুক্ত করা কাঠামোতে আরও বৈচিত্র্য যোগ করবে এবং দেশে খেলার মান আরও উন্নত করবে। .

অংশগ্রহণকারী দল[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Afghanistan Cricket Board introduces a new domestic one-day event, called Green Afghanistan One Day Cup"cricket.com.au। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  2. "Green Afghanistan One Day Cup 2023"ESPNCricInfo। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০২৩ 
  3. "ACB Announces Domestic Events Schedule for 2023"cricket.af। সংগ্রহের তারিখ ৪ মার্চ ২০২৩ 
  4. "Green Afghanistan One Day Cup's Second Edition begins on April 29"cricket.af। সংগ্রহের তারিখ ৪ মে ২০২৩ 
  5. "Super Cola Green Afghanistan One Day Cup Underway in Khost"cricket.af। সংগ্রহের তারিখ ৪ মে ২০২৩ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  6. "Green Afghanistan One Day Cup 2023 begin on April"Sports adda। সংগ্রহের তারিখ ৪ জুন ২০২৩ 
  7. "ACB introduces "Green Afghanistan One Day Cup""cricket.af। সংগ্রহের তারিখ ৪ নভেম্বর ২০২২ 
  8. "Hindukush Strikers Wins the Green Afghanistan One Day Cup"cricket.af। সংগ্রহের তারিখ ২০ মে ২০২২