গ্যালো-রোমান ধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অক্সিয়স এর এপোনা
কোন নাম না জানা দেবতার উদ্দেশ্যে ভক্তিমূলক নৈবেদ্য

গ্যালো-রোমান ধর্ম (Gallo-Roman religion) ছিল উৎপত্তিগতভাবে কেল্টিকভাষী গলদের ঐতিহ্যগত ধর্মীয় অনুশীলনের সাথে সেই স্থানে রোমান সাম্রাজ্যের শাসনের অধীনে সেই অঞ্চলে সূচনা করা রোমান ও হেলেনবাদী ধর্মসমূহের মিশ্রণ। এটি ছিল নির্বাচনীয় সংস্কৃতায়নের ফল।

দেবদেবী[সম্পাদনা]

কিছু ক্ষেত্রে গলীয় দেবদেবীর নামগুলো রোমান দেবদেবীদের উপাধি হিসেবে বা রোমান দেবদেবীর নাম গলীয় দেবদেবীদের উপাধি হিসেবে ব্যবহৃত হয়, যেমন লেনাস মার্স বা জুপিটার পোয়েনিয়াস। অন্যান্য ক্ষেত্রে রোমান দেবতাদেরকে গলীয় নারী সঙ্গী দান করা হয়েছিল, যেমন মারকিউরির সঙ্গী বানানো হয় দেবী রোসমার্তাকে, অ্যাপোলোর সঙ্গী বানানো হয় দেবী সিরোনাকে। অন্তত একটি ক্ষেত্রে গলদের অশ্বের দেবী এপোনাকে রোমানদের দ্বারা গৃহীত হতে দেখা যায়।

জুপিটার স্তম্ভ ছিল রোমান গল ও জার্মানিয়ার একটি বিশিষ্ট ধর্মীয় স্মারক, যেখানে দেখানো হয়েছে অশ্বারোহী জুপিটার দৈত্যকে পরাজিত করছেন (কখনও কখনও জুপিটার রাজপদে অধিষ্ঠিত হচ্ছেন), ছবিগুলোর প্যানেলে বিভিন্ন অন্যান্য দেবদেবীকে দেখানো হয়েছে।

প্রথম দিকেই পূর্বদিকের রহস্যবাদী ধর্মগুলো গলে প্রবেশ করেছিল। এর মধ্যে ছিল অর্ফিউস, মিথ্রীয়, সিবেলি এবং আইসিসের কাল্ট। সম্রাট কাল্ট প্রাথমিকভাবে অগাস্টাসের নুমেনকে কেন্দ্র করে গড়ে উঠেছিল, সবচেয়ে নাটকীয়ভাবে লুগডুনামের তিন গলের মন্দিরে

অভ্যাস[সম্পাদনা]

রোমান ধর্মীয় অনুশীলন যেমন ধূপপশু উৎসর্গ, উৎসর্গমূলক শিলালিপি, এবং নরাত্মরোপণমূলক আকারে (মানুষের মত দেখতে) দেবতাদের চিত্রিত প্রকৃতিবাদী মূর্তি মন্দিরের চারপাশে পরিক্রমণের মত নির্দিষ্ট গলীয় আচারের সাথে যুক্ত ছিল। এটি একটি বৈশিষ্ট্যপূর্ণ গ্যালো-রোমান ফেনামের জন্ম দেয়, যাকে প্রত্নতত্ত্বে এর সমকেন্দ্রিক আকৃতি দ্বারা শনাক্ত করা যায়।

আরও দেখুন[সম্পাদনা]

উৎস্য[সম্পাদনা]

  • Burnand, Y. (1999). "Notes sur le vocabulaire épigraphique de la représentation de la divinité en Gaule romaine" in Signa deorum : L'iconographie divine en Gaule romaine. Communications présentées au colloque organisé par le Centre Albert Grenier d'antiquité nationale de l'Université de Nancy II et la direction d'études d'antiquités de la Gaule romaine de la IVe section de l'École pratique des hautes études. Y. Burnand and H. Lavagne. Paris, De Boccard. (ফরাসি ভাষায়)
  • Debal, J. (1983) "Vienne-en-Val, divinités et sanctuaires." Bulletin de la Société Archéologique et Historique de l'Orléanais, 42 (ফরাসি ভাষায়)
  • Deyts, S. (1998). À la rencontre des Dieux gaulois, un défi à César. Paris: Réunion des Musées Nationaux. (ফরাসি ভাষায়)
  • Faudet, I. (1993) Les temples de tradition celtique en Gaule Romaine. Paris, Éditions Errance. আইএসবিএন ২-৮৭৭৭২-০৭৪-৮ (ফরাসি ভাষায়)
  • Green, M. (1986) Gods of the Celts. Stroud: Sutton Publishing Limited. আইএসবিএন ০-৭৫০৯-১৫৮১-১ISBN 0-7509-1581-1.
  • Jufer, N.; Luginbühl, T. (2001) Répertoire des dieux gaulois. Paris, Éditions Errance. আইএসবিএন ২-৮৭৭৭২-২০০-৭ (ফরাসি ভাষায়)
  • Weisgerber, G. (1975). Das Pilgerheiligtum des Apollo und der Sirona von Hochscheid im Hunsruck. Bonn: Rudolf Habelt Press. (জার্মান ভাষায়)
  • Woolf, G. (1998). Becoming Roman: the origins of provincial civilization in Gaul. Cambridge: Cambridge University Press.