বিষয়বস্তুতে চলুন

গৌইনস রোগস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গৌইনস রোগস [১]("লাল সমকামী")একটি হল একটি ফরাসি উগ্র নারীবাদী সমকামী মহিলা আন্দোলন। ১৯৭১ সালের এপ্রিল মাসে নারীবাদী আন্দোলন এবং সমকামী আন্দোলন উভয়ের মধ্যেই নিজেদেরকে জাহির করার ইচ্ছা থেকে এবং সমকামী মহিলা বিলুপ্ত হয়ে যাওয়ার আশঙ্কায় গৌইনস রোগস প্রতিষ্ঠিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭১ সালের এপ্রিলে, মুভমেন্ট ডি লিবারেশন দেস ফেমেস (এমএলএফ, "নারী মুক্তি আন্দোলন") আড়াই বছর ধরে চলছিল। একোল নাসিওনাল সুপেরিয়র দে বোজার-এর সাধারণ সভাগুলিতে নিয়মিত আসা তিনশো মহিলা তারপর বিনামূল্যে গর্ভপাত এবং জন্মনিয়ন্ত্রণের জন্য একটি প্রচারণা শুরু করেছিলেন।

ফ্রন্ট হোমোসেক্সুয়াল ডি'অ্যাকশন রেভোলিউশননেয়ার (এফএইচএআর, "সমকামী বিপ্লবী ফ্রন্ট"), সমকামিতার পক্ষে সংস্কার প্রত্যাখ্যানকারী একটি উগ্র আন্দোলন যা তারা অপর্যাপ্ত বা ভীতু বলে মনে করেছিল, এমএলএফ কর্মী এবং হোমোফাইল দলের কিছু সদস্যদের উদ্যোগে এক মাস আগে তৈরি হয়েছিল।

"এমএলএফ গার্লস এবং এফএইচএআর সমকামীদের মধ্যে জোট" এতটাই সুস্পষ্ট বলে মনে হয়েছিল যে কেউ এফএইচএআর-এর লিঙ্গ-মিশ্রণ নিয়ে প্রশ্ন তোলেনি। উভয় আন্দোলনের সদস্যরা "ফ্যালোক্রেসি" দ্বারা শিকার বোধ করেছিল এবং "[তাদের] দেহের স্বাধীন স্বভাব চেয়েছিল।" অ্যান-মেরি ফাউরেট, বামপন্থী সংবাদপত্র টাউট-এর সংখ্যা #১২-এ এই অবস্থানটি তুলে ধরে: "আমাদের জায়গা নারী ও সমকামীদের মুক্ত করবে এমন আন্দোলনের সংযোগস্থলে। আমরা যে শক্তি দাবি করি তা হল আমাদের আত্ম-উপলব্ধি।"

কিন্তু টাউট #১২-এর উপস্থিতি, যেখানে সমকামী এবং মহিলা সমকামীরা প্রথমবারের মতো একটি দূর-বাম সংবাদপত্রে প্রকাশ্যে কথা বলেছিল, লিঙ্গের মধ্যে ভারসাম্যকে পুরুষের দিকে নিয়ে যায়। এফএইচএআর-এ পুরুষদের ঝাঁকে ঝাঁকে, লেসবিয়ানরা প্রান্তিক বোধ করে, তাদের সংখ্যা যথেষ্ট পরিমাণে একই ছিল। নারীবাদী কর্মীরা এফএইচএআর দ্বারা বঞ্চিত বোধ করে।

অবশেষে, উগ্র সমকামীরা এফএইচএআর-এর "দুর্নীতির" বিরুদ্ধে বিউক্স-আর্টস অডিটোরিয়ামে একটি সভা করেছে। পঁচিশ থেকে পঁয়ত্রিশ বছর বয়সী প্রায় পঞ্চাশ জন কর্মী গৌইনস রোগস প্রতিষ্ঠা করেন। নামটি একটি বিক্ষোভের সময় একটি প্রতিকূল আক্রমণাত্মক পথচারীর থেকে অনুপ্রাণিত হয়ে নেওয়া হয়েছিল।

কোয়ার্টিয়ার পিগালে এবং চেজ মাউনে মহিলা ক্লাবগুলির প্রবেশপথে লিফলেটিংয়ের মাধ্যমে আন্দোলনটি পরিচিত হয়ে ওঠে। জুন ১৯৭১ সালে, লেস হ্যালেসে একটি পার্টির আয়োজন করা হয়েছিল "আমাদের বিদ্রোহের সূচনাকে আনন্দের সাথে উদযাপন করার জন্য, আমাদের ঘেটো থেকে বেরিয়ে আসার জন্য, অবশেষে দিনের আলোতে আমাদের ভালবাসাকে বাঁচানোর জন্য।"[২]

কিছুদিন পরেই গ্রুপটি এফএইচএআর থেকে বিচ্ছিন্ন হয়ে এমএলএফ-এ পুনরায় যোগদান করে, একটি অনানুষ্ঠানিক আলোচনা গোষ্ঠী হিসাবে মিটিং করে। "রাজনৈতিক পছন্দের দ্বারা সমকামী মহিলা হওয়া" এর মত ধারণাগুলি সেখানে চালু বা আলোচনা করা হয়েছিল। গৌইনস রোগস এমএলএফ-এর মধ্যে নিজেদেরকে দৃঢ়তার সাথে সাধারণ সভাগুলিতে "ঘটনাগুলি" নিয়ে, যেমন "সমকামীরা কি মহিলা?" অথবা ১৪-১৫ মে ১৯৭২ তারিখে মেসন ডি লা মুতুয়ালিতে-এ অনুষ্ঠিত "নারীদের বিরুদ্ধে অপরাধের নিন্দার দিন" বা "আমাদের সমস্যা আপনারও" বা "মহিলাদের বিরুদ্ধে অপরাধের নিন্দার দিন" চলাকালীন। গাউইন রুজের সভা তখন আরও বিরল হয়ে ওঠে, উৎসাহ সত্ত্বেও মনিক উইটিগ

সদস্যতা[সম্পাদনা]

এই দলে ছিলেন মনিক উইটিগ, ক্রিস্টিন ডেলফি, মারি-জো বননেট,[৩] ডমিনিক পোগি, ক্যাথরিন ডিউডন, এভলিন রোচেডেরেউক্স এবং জোসিয়েন গ্যাম্বলেইন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Querrien, A. (২১ সেপ্টেম্বর ২০১০)। "Red dykes and green viragos"৪২: ৪০–৪২। ডিওআই:https://doi.org/10.3917/mult.042.0040 |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য)। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২৩ 
  2. Bibliothèque Marguerite-Durand, dossier on the MLF
  3. olympedegouges। "Les Gouines Rouges"Ladies Room (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৯