গেনাডি স্ট্রেকালভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Gennadi Mikhailovich Strekalov
Gennady Strekalov.jpg
জন্ম26 October 1940
মৃত্যু২৫ ডিসেম্বর ২০০৪(2004-12-25) (বয়স ৬৪)
জাতীয়তাSoviet
পেশাFlight Engineer
মহাকাশযাত্রা
Cosmonaut
মহাকাশে অবস্থানকাল
268 days 22 hours 22 minutes
মনোনয়কCivilian Specialist Group 5
অভিযানSoyuz T-3, Soyuz T-8, Soyuz 7K-ST No.16L, Soyuz T-11/Soyuz T-10, Soyuz TM-10, Soyuz TM-21/STS-71

গেনাডি মিখাইলোভিচ স্ট্রেকালভ ( রুশ: Генна́дий Миха́йлович Стрека́лов , ২৬ অক্টোবর ১৯৪০ - ২৫ ডিসেম্বর ২০০৪), ছিলেন একজন ইঞ্জিনিয়ার, মহাকাশচারী এবং রাশিয়ান মহাকাশ সংস্থা আরএসসি এনার্জিয়ার প্রশাসক। তিনি পাঁচবার মহাকাশে গিয়েছিলন এবং সালিউট 6, সালিউট ৭, এবং মির মহাকাশ স্টেশনগুলিতে থাকতেন এবং ২৬৮ দিন মহাশূন্যে কাটিয়েছিলেন। ১৯৮৩ সালে একটি সয়ুজ রকেটের বিপর্যয়কর বিস্ফোরণের ফলে তিনি কেবলমাত্র চার জনের মধ্যে একজন হিসাবে যাত্রা শুরু করেছিলেন যা একটি উদ্বোধন ব্যবস্থা ব্যবহার করেছিল। তিনি দুইবার হিরো অফ সোভিয়েত ইউনিয়ন দ্বারা ভূষিত হন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

স্ট্রেকালভ ১৯৪০ সালের ২৬ অক্টোবর জন্মগ্রহণ করেন মস্কোর কাছাকাছি মিতিসচিতে। তিনি ছিলেন মিখাইল স্ট্রেকালভ ও তার স্ত্রী প্রাসকয়ভার পুত্র। মিখাইল স্ট্রেকালভ ১৯৪৫ সালে পোল্যান্ডে রেড আর্মির হয়ে লড়াই করার সময় নিহত হন। গেনাডি স্ট্রাকালভ ১৯৬৫ সালে ইঞ্জিনিয়ারের ডিপ্লোমা নিয়ে এনই বাউমেন মস্কো উচ্চ প্রযুক্তিগত স্কুল থেকে স্নাতক হন। তিনি লিডিয়া অ্যানাতোলিয়েভনা টেলিজ্ডনাকে বিয়ে করেছিলেন; দম্পতির দুটি মেয়ে ছিল, তাতিয়ানা এবং নাটালিয়া। তিনি ২০০৪ সালের ২৫ ডিসেম্বর মস্কোতে ক্যান্সারে আক্রান্ত হয়ে 64৪ বছর বয়সে মারা যান।

কেরিয়ার[সম্পাদনা]

স্কুল ছাড়ার পরে, স্ট্রাকলভ সের্গেই কোর্লেভের পরীক্ষামূলক ডিজাইন ব্যুরোতে ওকেবি -১ এ শিক্ষানবিশ তামাশিল্পী হিসাবে কাজ শুরু করেছিলেন, যেখানে তিনি স্পুতনিক ১-কে একত্রিত করতে সহায়তা করেছিলেন। তিনি প্রযুক্তিবিজ্ঞানে একটি ডিগ্রি অর্জন করে এনই বাউমেন মস্কো উচ্চ প্রযুক্তিগত বিদ্যালয়ে বিশ্ববিদ্যালয়ে পড়তে চলে যান। তারপরে তিনি ওকেবি -১ এ ফিরে এসেছিলেন (যা পরে আরএসসি এনার্জিয়ার নামকরণ করা হয়েছিল) এবং সারা জীবন সেখানে কাজ করেছিলেন।

একটি অপারেশন গ্রুপের অংশ হিসাবে, তিনি বিজ্ঞান একাডেমির অন্তর্ভুক্ত বৈজ্ঞানিক গবেষণা যানবাহনের ফ্লাইটের মিশন নিয়ন্ত্রণে অংশ নিয়েছিলেন।

১৯৭৪ সালের জানুয়ারিতে তিনি সয়ুজ মহাকাশযানের উপরে একটি ফ্লাইট ইঞ্জিনিয়ার হিসাবে মিশনের জন্য ক্রু সদস্য হিসাবে প্রশিক্ষণ শুরু করেছিলেন এবং ১৯৭৬ সালে সয়ুজ ২২ মিশনের ব্যাকআপ ক্রুর অংশ ছিলেন। ১৯৭৮ সালের অক্টোবর থেকে সলিউট- সেরিজ স্পেস স্টেশনগুলিতে সয়ুজ অভিযানের জন্য তিনি ফ্লাইট ইঞ্জিনিয়ার হিসাবে প্রশিক্ষণ নেন।

সলিউট 6 স্টেশনে সয়ুজ টি -3 এর মিশনে গবেষণা ইঞ্জিনিয়ার হিসাবে তাঁর প্রথম স্পেসফ্লাইটটি ২৭ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর ১৯৮০ পর্যন্ত ছিল।

তার পরবর্তী ফ্লাইটটি নতুন সালিয়ট-7 মহাকাশ স্টেশন হয়েেছিল। তিনি এবং ভ্লাদিমির টিটোভ নতুন স্টেশনের প্রথম বিমান, সয়ুজ টি -5 মিশনের ব্যাকআপ ক্রু ছিলেন। এই জুটি, আলেকজান্ডার সেরেব্রভের সাথে একত্রে ১৯৮৩ এপ্রিল মাসে সয়ুজ টি -8- তে লঞ্চ হয়েছিল। মহাকাশযানটি এয়ারোডায়নামিক ফেয়ার থেকে পৃথক হওয়ার সাথে সাথে এটি উদ্বোধনের সময় রক্ষা পেয়েছিল, এর ইগলা রেন্ডেজভাস রাডার সিস্টেমের কিছু অংশ ক্ষতিগ্রস্থ হয়েছিল। ক্রু তাদের মহাকাশযানের উপরে কেবলমাত্র অপটিক্যাল যন্ত্রপাতি ব্যবহার করে এবং গ্রাউন্ড রাডার দ্বারা পরিচালিত একটি ম্যানুয়াল ডকিংয়ের চেষ্টা করেছিল, তবে এই পদ্ধতিটি ব্যর্থ হয়েছিল এবং সংঘর্ষ এড়াতে তিতোভকে ব্রেক এবং ডাইভ দিতে হয়েছিল। আরেকটি পদ্ধতির চেষ্টা করার জন্য তাদের প্রোপালেন্ট প্রচুর পরিমাণে ব্যবহার করার পরে, ক্রুদের ১৯৮৩ সালের ২২ এপ্রিল পৃথিবীতে ফিরে আসতে বাধ্য করা হয়েছিল।

১৯৮৩ সালের ২৬ সেপ্টেম্বর স্ট্রেকালভ এবং তিতোভের আবার সালিয়ট-7-তে যাওয়ার কথা ছিল। মিশনের সোয়ুজ-ইউ লঞ্চটি রকেট থেকে সুরক্ষার দিকে মহাকাশযানটিকে টেনে আনার জন্য লঞ্চ নিয়ন্ত্রণকে জোর করে প্রবর্তন ব্যবস্থাপনায় করার জন্য লঞ্চের কয়েক মিনিটের মধ্যে একটি গুরুতর জ্বালানী ফাঁস তৈরি করেছিল। এটি প্রাথমিকভাবে ব্যর্থ হয়েছিল, তবে অবশেষে রকেট বিস্ফোরণের মাত্র ২০ সেকেন্ড আগে বাইকনুর সাইট 1 প্যাড ধ্বংস করে দেয়। স্ট্রাকলভ এবং টিটোভের ক্যাপসুলটিকে সুরক্ষার জন্য টেনে আনা হয়েছিল (10 জি-এরও বেশি ত্বরণে) এবং অবতরণ ৪ কিমি (২.৫ মা) প্যাড থেকে, এর দখলকারীরা আহত হয়েছে তবে অন্যথায় আহত নয়। স্ট্রেকালভ এবং টিটোভের সংকীর্ণ পলায়ন হ'ল মানব স্পেসফ্লাইটের ইতিহাসে একমাত্র প্রবর্তন ব্যবস্থার সরাসরি ব্যবহার। তিতোভ এবং স্ট্রেকালভ পরবর্তীতে তাদের পলায়নের বার্ষিকী উদ্‌যাপন করবেন, এটিকে তাদের "দ্বিতীয় জন্মদিন" হিসাবে অভিহিত করেছিলেন। যেহেতু এটি চালু হয়নি, মিশনটি তার প্রযুক্তিগত নিবন্ধের নাম সইুজ 7 কে-এসটি নং 16 এল দ্বারা পরিচিত; এটি সয়ুজ টি -10 হত, এর পরিবর্তে পরের বছর ব্যবহৃত একটি কোডনাম।

স্ট্রোকলভের পরবর্তী স্পেসফ্লাইট ইউরি মালিশেভ এবং ভারতীয় মহাকাশচারী রাকেশ শর্মার সাথে সয়ুজ টি -11-এর উপরে ছিল। উড়োজাহাজটি বাইকোনুর সাইটের ৩১ এপ্রিল ১৯৮৪ সালে ৩ এপ্রিল থেকে শুরু হয়েছিল এবং স্ট্রাইকোলভের আগের দুটি প্রচেষ্টার বিপরীতে সালিয়ট--সাফল্যের সাথে ডক করেছিল। ক্রু সলিউট-7 এ আটকে ছিলেন ১৯৮৪ সালের ১১ এপ্রিল পর্যন্ত, এবং তারা যে মহাকাশযানে এসেছিল সেখানে নয়, বরং সয়ুজ টি -10, যা ইতিমধ্যে মহাকাশ স্টেশনে ডক করা ছিল তার পুনরায় মডিউলে ফিরে এসেছিলেন।

১৯৯০ সালের ১ আগস্ট থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত তিনি সয়ুজ টিএম -10 এর মিরের ফ্লাইটে ইঞ্জিনিয়ার ছিলেন, গেনাডি মানাকভ এবং জাপানি রিপোর্টার- কসমোনাওট টয়োহিরো আকিয়ামার সাথে । ১৩০ দিনে, এটি ছিল তার দীর্ঘতম স্পেসফ্লাইট।

এর পরে, স্ট্রাকলভ আনুষ্ঠানিকভাবে অবসর নেন এবং মহাকাশচারী বিভাগের বেসামরিক বিভাগের প্রধান হন। তবে তিনি শাটল-মির প্রোগ্রামের জন্য ফ্লাইটের স্থিতিতে ফিরে আসেন এবং ১৪ ই মার্চ, ১৯৯৫ সালে তিনি ভ্লাদিমির দেজুরভ এবং আমেরিকান নভোচারী নরম্যান থাগার্ডের সাথে সয়ুজ টিএম -21- এ মির স্পেস স্টেশনে যাত্রা করেছিলেন। মিশন, EO-18 মনোনীত, প্রথম আমেরিকা যুক্তরাষ্ট্রের মহাকাশে বহনকারী প্রবর্তন ছিল। যদিও সফল মির উপর স্ট্রেকালভ এর সময় পরিপূর্ণ ছিল - ক্রু স্টেশান মেরামত করতে আরোপিত মহাকাশে পদচারনা একটি নম্বর ব্যবস্থা, একটি বিবাদ মধ্যে চূড়ান্ত পরিণতি পায় যখন মিশন কন্ট্রোলার একটি আটকে সৌর অ্যারে মেরামত অপরিকল্পিত মহাকাশ পদচারনাকালীন আদেশ দেন। স্ট্রাকলভ, প্রস্তাবটি খুব বিপজ্জনক বলে বিশ্বাস করে, এটি সম্পাদন করতে অস্বীকৃতি জানিয়েছিলেন, এবং তার স্বীকৃতি না পাওয়া পর্যন্ত বেশ কয়েক দিন মাটিতে তার সহকর্মীদের সাথে তর্ক করেছিলেন। ১৯৯৫ সালের ৭ জুলাই স্যুজ টিএম -২১ ক্রু পৃথিবীতে ফিরে আসেন, যে সয়ুজ তাদের নিয়ে এসেছিল তা নয়, বরং ইউএস স্পেস শাটল <i id="mwfw">আটলান্টিসে</i> ( এসটিএস -১ ) যা তাদের ত্রাণ নিয়ে এসেছিল। সামগ্রিকভাবে মিশনটি ১১৫ দিন স্থায়ী হয়েছিল। স্ট্রেকালভের প্রত্যাখ্যানের কারণে, তাঁকে পেনশন এবং বেনিফিট এনটাইটেলমেন্টে প্রায় ১০,০০০ মার্কিন ডলার জরিমানা করা হয়েছিল, কিন্তু তিনি আরএসসি এনার্জিয়াকে সালিশে নিয়ে যান এবং জরিমানাটি উল্টে যায়।

স্ট্রাকলভ তাঁর মৃত্যুর আগ পর্যন্ত আরএসসি এনার্জিয়ার পক্ষে কাজ করে চলেছিলেন।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

  • সোভিয়েত ইউনিয়নের নায়ক, দুবার (10 ডিসেম্বর 1980, 11 এপ্রিল 1984)
  • ৃপণ বৈজ্ঞানিক গবেষণা কমপ্লেক্স মীরের দীর্ঘমেয়াদী মার্কিন-রাশিয়ান মহাকাশ বিমানের প্রস্তুতি এবং সফল প্রয়োগে সক্রিয় অংশগ্রহণের জন্য সাহস ও বীরত্ব প্রদর্শন করে - ফাদারল্যান্ডের জন্য তৃতীয় শ্রেণির (September সেপ্টেম্বর 1995) অর্ডার অফ মেরিট
  • লেনিনের তিনটি আদেশ (10 ডিসেম্বর 1980, 1983, 11 এপ্রিল 1984)
  • অক্টোবর বিপ্লবের আদেশ (10 ডিসেম্বর 1990) - কক্ষপথের বৈজ্ঞানিক গবেষণা কমপ্লেক্স মীরের স্পেসফ্লাইটের সফল বাস্তবায়নের জন্য এবং সাহস ও বীরত্ব প্রদর্শনের জন্য
  • পদক "শ্রমের প্রবীণ"
  • অশোক চক্র, প্রথম শ্রেণি (ভারত, 1984)
  • নাসা স্পেস ফ্লাইট মেডেল (1995)
  • স্নাতকোত্তর মাস্টার অব স্পোর্টস (1981)
  • কুইন্সের সম্মানসূচক নাগরিক (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং মাইটিসচি (রাশিয়া)
  • ইউএসএসআর-এর পাইলট-কসমোনআউট

তথ্যসূত্র[সম্পাদনা]