গৃহদেবতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিংশ শতাব্দীর গোড়ার দিকে স্লাভিক পৌত্তলিকতাবাদে দোমোবয়ের গৃহদেবতা, আত্মীয়ের পূর্বপুরুষের স্লাভিক ধর্মের চিত্র।

গৃহদেবতা হল এমন দেবতা বা আত্মা যা গৃহকে রক্ষা করে, পুরো পরিবারের বা কিছু গুরুত্বপূর্ণ সদস্যদের দেখাশোনা করে। এটির বিশ্বব্যাপি পৌত্তলিকতার পাশাপাশি লোককাহিনীতে সাধারণ বিশ্বাস ছিল।

গৃহদেবতা দুই প্রকারের – প্রথমত, নির্দিষ্ট দেবতা, সাধারণত দেবী, যাকে প্রায়ই চুল্লি দেবী বা গৃহস্থালি দেবী হিসেবে উল্লেখ করা হয় যারা প্রাচীন গ্রিক  হেস্তিয়া-এর মতো বাড়ি ও চুল্লির সাথে সম্পর্কিত।[১] দ্বিতীয় প্রকারের গৃহদেবতা একক দেবতা নয় বরং প্রকার বা প্রজাতির সর্বপ্রাণবাদী, যাদের সাধারণত প্রধান দেবতাদের চেয়ে কম ক্ষমতা থাকে। প্রাচীন রোমন ধর্মের ল্যারেস, কোরীয় শামানবাদের গাশিন এবং অ্যাংলো-স্যাক্সন পৌত্তলিকতাবাদের কোফগোদ-এর মতো প্রাচীনকালের ধর্মগুলিতে এই প্রকারটি সাধারণ ছিল। এইগুলি খ্রিস্টীয়করণে পরী হিসেবে টিকে আছে যেমন অ্যাংলো-স্কত্তিশ ব্রাউনি এবং স্লাভিক দোমোবোয়

গৃহদেবতাদের সাধারণত মন্দিরে নয় বরং বাড়িতে পূজা করা হত, যেখানে তাদের ছোট মূর্তি দ্বারা প্রতিনিধিত্ব করা হত (যেমন বাইবেলের টেরাফিম, প্রায়শই জেনেসিস ৩১:১৯-এ "গৃহদেবতা" হিসাবে অনুবাদ করা হয়েছে), তাবিজ, পেইন্টিং, বা ত্রাণ এগুলি ঘরোয়া জিনিসগুলিতেও পাওয়া যেতে পারে, যেমন তাওয়ারেতের ক্ষেত্রে প্রসাধনী সামগ্রী। আরও সমৃদ্ধ বাড়িতে গৃহস্থালীর দেবতাদের একটি ছোট মন্দির থাকতে পারে; রোমানদের ক্ষেত্রে ল্যারিয়াম এই উদ্দেশ্যে কাজ করে। দেবতাদের পরিবারের সদস্য হিসাবে গণ্য করা হবে এবং খাবারে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে বা খাবার ও পানীয়ের প্রস্তাব দেওয়া হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "HESTIA - Greek Goddess of Hearth & Home (Roman Vesta)"www.theoi.com 

উৎস[সম্পাদনা]